ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

ভারতীয় সমর্থকদের সঙ্গে আফগানদের কোলাকুলি

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২২
ভারতীয় সমর্থকদের সঙ্গে আফগানদের কোলাকুলি

এশিয়া কাপের সুপার ফোর পর্বের ম্যাচে মুখোমুখি হয়েছিল পাকিস্তান ও আফগানিস্তান। ম্যাচে দুই দলের কয়েকজন খেলোয়াড় মাঠেই তর্কে জড়ান।

এমনকি হাতাহাতিও হয় একচোট। এর প্রভাব পড়ে গ্যালারিতেও। দুই দলের সমর্থকদের মধ্যে হয় মারামারির মতো ঘটনা। যা নিয়ে আইনি ব্যবস্থাও গ্রহণ করা হয়েছে।

কিন্তু ভারত বনাম আফগানিস্তান ম্যাচে দেখা গেল ঠিক উল্টো চিত্র। মাঠে ভারতীয় ব্যাটাররা আফগান বোলারদের তুলোধুনা করলেন; প্রায় ৩ বছর পর সেঞ্চুরি হাঁকালেন বিরাট কোহলি। পরে ব্যাটিংয়ে নেমে ভারতীয় বোলারদের তোপে দ্রুত গুঁটিয়ে যায় আফগানদের ইনিংস। ১০১ রানে হেরে যায় আফগানিস্তান। কিন্তু গ্যালারিতে দেখা গেল সম্প্রীতির আবহ। ম্যাচ হারের হতাশা ভুলে ভারতীয় সমর্থকদের সঙ্গে আড্ডা দিলেন আফগান সমর্থকরা। দুই দলের সমর্থকদের এমনকি কোলাকুলি করতেও দেখা গেল। কোহলির সেঞ্চুরির পর কয়েকজন আফগান সমর্থককে তার নাম ধরে চেঁচাতেও দেখা গেল।

এর আগে গত বুধবার পাকিস্তানের বিপক্ষে শেষ ওভারে হেরে যায় আফগানিস্তান। ম্যাচের মাঝেই আফগানিস্তানের ফরিদ আহমাদ ও পাকিস্তানের আসিফ আলী তর্ক ও হাতাহাতিতে জড়ান। আসিফ আলীর উইকেট নিয়ে উল্লাসে মাতেন আফগান বোলার। বিষয়টি ভালোভাবে নেননি পাকিস্তানি ব্যাটার। তিনি রীতিমতো ব্যাট উঁচিয়ে ফরিদকে মারতে যান এবং ডান হাতের কনুই দিয়ে আফগান পেসারের বুকে ধাক্কা দেন। তখন আসিফের দিকে তেড়ে যান ফরিদ। পরে অন্য ক্রিকেটারদের উপস্থিতিতে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। এই ঘটনায় ইতোমধ্যে জরিমানা করা হয়েছে আফগানিস্তানের ফরিদ আহমাদ ও পাকিস্তানের আসিফ আলীকে। দুইজনকেই ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে। এছাড়া একটি করে ডিমেরিট পয়েন্টও যোগ হয়েছে তাদের নামের পাশে।  

পরে এই উত্তেজনা ছড়িয়ে পড়ে দুই দলের সমর্থকদের মধ্যেও। ম্যাচটির শেষদিকে দুই ছক্কা মেরে পাকিস্তানকে জিতিয়ে ফাইনালে তোলেন তরুণ পেসার নাসিম শাহ। ম্যাচ শেষে তাই আফগানরা একটু বেশিই উত্তেজিত হয়ে ওঠেন। স্টেডিয়ামে তাদের চেয়ার দিয়ে পাক-দর্শকদের আক্রমণের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে মুহূর্তেই ছড়িয়ে পড়ে। সেই ঘটনার কারণে ইতোমধ্যে ৩৯১ জন আফগান সমর্থককে গ্রেপ্তার করেছে আরব আমিরাত পুলিশ।

শুধু গ্রেফতার নয় আফগান সেই সমর্থকদের তিন হাজার দিরহাম (বাংলাদেশি মুদ্রায় ৭৭ হাজার টাকার বেশি) জরিমানাও করা হয়েছে। সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওর সূত্র ধরে স্টেডিয়ামের ক্ষতিসাধন করায় ৯৭ জন আফগানকে, পাকিস্তানের সঙ্গে মারামারির ঘটনায় আরব আমিরাতের বিভিন্ন অংশ থেকে আরও ১১৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে। সবমিলিয়ে এ ঘটনায় ৩৯১ জন দর্শককে গ্রেফতার করা হয়েছে বলে জানাচ্ছে গণমাধ্যমগুলো।

বাংলাদেশ সময়: ১৭৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।