ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

খারাপ সময়ে ধোনি ছাড়া কেউ খোঁজ নেয়নি: কোহলি

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২২
খারাপ সময়ে ধোনি ছাড়া কেউ খোঁজ নেয়নি: কোহলি

দীর্ঘদিন ব্যাটে রান পাচ্ছিলেন না বিরাট কোহলি। সে সময় তাকে সমানোচনায় বিঁধেছেন অনেকে।

এমনকি এবারের এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপে তার সুযোগ পাওয়া উচিত নয় বলে মত দিয়েছিলেন সাবেক ক্রিকেটারদের একাংশ। অবশেষে এশিয়া কাপেই রানে ফিরেছেন তিনি। টানা দুই ফিফটিও হাঁকিয়েছেন। এরপরই সমালোচকদের একহাত নিলেন তিনি।

ভারতের সবচেয়ে সফল টেস্ট অধিনায়ক কোহলি। কিন্তু এ বছরের শুরুর দিকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ হারের পর টেস্ট নেতৃত্ব ছাড়েন তিনি। তার জায়গায় নেতৃত্বে আসেন রোহিত শর্মা। ৩৩ বছর বয়সী কোহলি ২০১৪ সালে মহেন্দ্র সিং ধোনির কাছ থেকে নেতৃত্বভার বুঝে নেন। এরপর তার নেতৃত্বে ৬৮ ম্যাচে ভারত ৪০ জয়ের বিপরীতে ১৭টিতে হারের মুখ দেখে।  

টেস্ট নেতৃত্ব ছাড়ার পর কে তার পাশে দাঁড়িয়েছিলেন তা নিয়ে এতদিন পর মুখ খুলেছেন তিনি। সেই সঙ্গে সাবেকদেরও ধুয়ে দিয়েছেন ভারতের অন্যতম সেরা এই ব্যাটার। পাকিস্তানের বিপক্ষে গতকাল ভারতের হারের পর সংবাদ সম্মেলনে তিনি বলেন, 'টেস্ট অধিনায়কত্ব যখন ছাড়ি, ওই সময় একজন মাত্র সাবেক ক্রিকেটার আমাকে ফোন করেছিলেন। অথচ অনেকের কাছেই আমার নাম্বার আছে। কিন্তু ফোন করেছিলেন শুধু মহেন্দ্র সিং ধোনি। পারস্পরিক শ্রদ্ধাবোধ আছে বলেই এটা সম্ভব হয়েছে।  কারণ দুই প্রান্তেই নিশ্চয়তা আছে। আমরা দুজনের কেউই কাউকে নিয়ে সংশয়ে ভুগি না।  আমি সততার সাথে জীবনযাপন করি এবং এ ব্যাপারগুলো আমার কাছে ম্যাটার করে। '

কোহলি গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এই ফরম্যাটের নেতৃত্বও ছাড়েন। পরে সাদা বলের দুই ফরম্যাটের অধিনায়ক হিসেবে দায়িত্ব পান রোহিত শর্মা। কোহলির সমস্যা অবশ্য নেতৃত্ব নিয়ে ছিল না। তিনি নিজেই ২০১৯ সাল থেকে কোনো ফরম্যাটেই সেঞ্চুরির দেখা পাচ্ছেন না। তবে এবারের এশিয়া কাপে পুরনো ফর্মে ফেরার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। সুপার ফোরের ম্যাচে পাকিস্তানের বিপক্ষে রান আউট হওয়ার আগে ৪৪ বলে ৬০ রানের ইনিংস খেলেন তিনি।  

এশিয়া কাপের এ আসরে এখন পর্যন্ত তিন ইনিংস খেলে কোহলির ব্যাটিং গড় ৭৭। আগামী টি- টোয়েন্টি বিশ্বকাপের ভারতীয় দলে থাকার দাবিটাও তাই বেশ জোরেশোরেই করতে পারেন তিনি। এই ফর্মে ফেরার পেছনে মাঝে বিশ্রাম পাওয়াকে কারণ হিসেবে উল্লেখ করলেন তিনি। দীর্ঘ সময় মানসিক চাপের কারণেই মাঠে ভালো করতে পারছিলেন না বলেও জানালেন এই সাবেক ভারতীয় অধিনায়ক। এখন খেলা উপভোগ করাকেই মূল লক্ষ্য বানাতে চান তিনি।  

এদিকে পাকিস্তান ম্যাচে ভারত হারলেও কোহলি ব্যক্তিগত অর্জনের খাতা আরও সমৃদ্ধ করেছেন। ১০২টি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তার ফিফটির সংখ্যা এখন ৩২টি। দ্বিতীয় স্থানে থাকা রোহিত ১৩৫ ম্যাচে হাঁকিয়েছেন ৩১টি ফিফটি। তবে ভারতের বর্তমান অধিনায়কের নামের পাশে ৪টি সেঞ্চুরিও আছে।

বাংলাদেশ সময়: ১২১২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।