ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ভারতকে হারিয়ে পাকিস্তানের প্রতিশোধ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০২ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২২
ভারতকে হারিয়ে পাকিস্তানের প্রতিশোধ

ভারতের কাছে হেরেই টুর্নামেন্ট শুরু করেছিল পাকিস্তান। ওই হারের ক্ষত নিশ্চয়ই এখনও দগদগে।

টুর্নামেন্ট চলাকালীনই অবশ্য প্রতিশোধ নিয়ে নিলো পাকিস্তান।  

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে ৫ উইকেটে জিতেছে পাকিস্তান।

ভারতের দেওয়া ১৮২ রানের লক্ষ্যে খেলতে নেমে নিজের ইনিংস খুব একটা লম্বা করতে পারেননি পাকিস্তান অধিনায়ক বাবর আজম। ১০ বলে ১৪ রান আসে তার ব্যাট থেকে, রবি বিষ্ণয়ের বলে রোহিত শর্মার হাতে ক্যাচ দেন তিনি। এরপর ১৮ বলে ১৫ রান করে চাহালের বলে কোহলির হাতে ক্যাচ দিয়ে আউট হন ফখর জামানও।

তবে বাবরের উদ্বোধনী সঙ্গী মোহাম্মদ রিজওয়ান ঠিকই ফিফটি তুলে নেন। মাঝে তাকে দারুণ সঙ্গ দেন নেওয়াজ। তার ঝড়ো ব্যাটে জয় আসবে এমন প্রত্যাশাও ছিল। ৬ চার ও ২ ছক্কায় ২০ বলে ৪২ রান করে ভুবনেশ্বর কুমারের বলে দ্বীপক হুদার হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি।  

এদিকে ৬ চার ও ২ ছক্কায় ৫১ বলে ৭১ রান করে আউট হয়ে যান রিজওয়ানও। সূর্যকুমার যাদবের হাতে তিনি ক্যাচ দেন হার্দিক পান্ডিয়ার বলে। তার বিদায়ের পর পাকিস্তানকে জয়ের বন্দরে পৌঁছানোর মূল কাজটা করেন আসিফ আলি। ২ চার ও ১ ছক্কায় ৮ বলে ১৬ রান করেন তিনি।

এর আগে টস জিতে ভারতকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।  
ইনজুরিতে পাকিস্তানের একাদশ থেকে ছিটকে গেছেন পেসার শাওনেওয়াজ দাহানি। তার জায়গায় এসেছেন আরেক পেসার মোহাম্মদ হাসনাইন। অন্যদিকে পাকিস্তানের বিপক্ষে এই ম্যাচটিতে ভারতীয় দলে নেই রবীন্দ্র জাদেজা। তার জায়গায় এসেছেন দীপক হুডা। এছাড়া পেসার আভেশ খানের জায়গায় একাদশে জায়গা পেয়েছেন রবি বিষ্ণুই।

শুরুতে ব্যাটিংয়ে নামা ভারতকে দারুণ শুরু এনে দেন দুই ওপেনার লোকেশ রাহুল ও রোহিত শর্মা। দুজনের ওপেনিং জুটিতে আসে ৫৪ রান। অধিনায়িক রোহিত ১৬ বলে ২ ছক্কা ও ৩ চারে ২৮ রান করে হারিস রউফের বলে বিদায় নিলে ভাঙে এই জুটি। এরপর রাহুলও বেশিদূর যেতে পারেননি। পাকিস্তানি স্পিনার শাদাব খানের বলে ক্যাচ দিয়ে ফেরার আগে তার ব্যাট থেকে আসে ২০ বলে ২৮ রান।  

দুই ওপেনার বিদায় নেওয়ার পর একপ্রান্ত আগলে রাখেন কোহলি। অন্যপ্রান্তে সূর্যকুমার যাদব (১৩) ও ঋষভ পন্থ (১৪) দ্রুত বিদায় নেন। এরপর গ্রুপ পর্বের ম্যাচে পাকিস্তানের বিপক্ষে জয়ের নায়ক হার্দিক পান্ডিয়া রানের খাতা খোলার আগেই পেসার মোহাম্মদ হাসনাইনের শিকার হয়ে ফেরেন। তবে বিরাট ঠিকই রানের চাকা সচল রাখেন। হাসনাইনের বলে দারুণ এক ছক্কা হাঁকিয়ে দেখা পান টানা দ্বিতীয় ফিফটির; বল খেলেছেন ৩৪টি।

কোহলি ফিফটির দেখা পেলেও পরের ওভারেই ফের উইকেট হারায় ভারত। এবার নাসিম শাহর বলে দীপক হুডা (১৬) তুলে মারতে গিয়ে মোহাম্মদ নওয়াজের হাতে ক্যাচ দিয়ে ফেরেন। ইনিংসের শেষ ওভারে বোলিংয়ে আসেন হারিস। প্রথম বলটি ওয়াইড হলেও পরের ৩ বলে কোনো রান নিতে পারেননি কোহলি। চতুর্থ বলে ডাবল নিতে গিয়ে রান আউট হয়ে ফেরেন তিনি। ৪৪ বলে ৪ চার ও ১ ছক্কায় সাজানো তার ৬০ রানের ইনিংসটি ভারতীয় ইনিংসের প্রাণ। শেষ দুই বলে দুই বাউন্ডারি হাঁকিয়ে বাকি কাজ সারেন রবি বিষ্ণুই।

বল হাতে পাকিস্তানের সব বোলারই উইকেট পেয়েছেন। ২ উইকেট ঝুলিতে পুরেছেন শাদাব। আর নাসিম, হাসনাইন, হারিস ও নওয়াজ পেয়েছেন ১টি করে উইকেট।

বাংলাদেশ সময়: ০০০২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০২২
এমএইচবি/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।