ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

প্রথম বাংলাদেশি হিসেবে সাকিবের অনন্য কীর্তি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২২
প্রথম বাংলাদেশি হিসেবে সাকিবের অনন্য কীর্তি

এশিয়া কাপের প্রথম ম্যাচে ১০০তম টি-টোয়েন্টি ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করেছিলেন সাকিব আল হাসান। শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ম্যাচে অনন্য এক মাইলফলক স্পর্শ করলেন সাকিব আল হাসান।

টি-টোয়েন্টি ক্রিকেটে ছয় হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন টি-টোয়েন্টি দলের অধিনায়ক। এই ম্যাচের আগেই চারশো’র বেশি উইকেট ছিল সাকিবের ঝুলিতে। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে ছয় হাজার রান এবং চারশো’র বেশি উইকেট শিকার করা ক্রিকেটার হিসেবে নাম লেখালেন সাকিব।

আজ শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাট করতে নেমে ১৫ রান করার পরই ৬০০০ রানের মাইলফলকে পৌঁছান এবং এরপর ২৪ রান করে আউট হয়ে যান তিনি।

এই কীর্তি সাকিব ছাড়া শুধু একজন ক্রিকেটারেরই আছে। ওয়েস্ট ইন্ডিজের অল-রাউন্ডার ডোয়াইন ব্রাভোর পর সাকিব এই কীর্তি গড়লেন। সব মিলিয়ে টি-টোয়েন্টি ৫৪৯ ম্যাচ খেলে ডোয়াইন ব্রাভোর রান ৬৮৭১ এবং উইকেট সংখ্যা ৬০৫টি।

সাকিব আল হাসান ৬০০০ রানের মাইলফলকে পৌঁছাতে খেলেছেন কেবল ৩৬৯টি ম্যাচ। তার নামের পাশে এখন শোভা পাচ্ছে ৬০০৯ রান এবং ৪১৯ উইকেট।

এই ৬০০০ রান শুধু আন্তর্জাতিক ক্রিকেটে নয়; সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে। আন্তর্জাতিক, ঘরোয়া টি-টোয়েন্টি এবং ফ্রাঞ্চাইজি ক্রিকেট মিলিয়ে সাকিব খেলেছেন মোট ৩৬৯ ম্যাচ।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এ নিয়ে খেলছেন ১০১টি ম্যাচ। রান করেছেন ২০৪৫। এছাড়া বাকি ২০৬৮ ম্যাচে রান করেছেন ৩৯৬৪টি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে উইকেট নিয়েছেন ১২২টি। সবমিলিয়ে ৪১৯টি।

বাংলাদেশ সময়: ২৩৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০২২
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।