ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

ক্রিকেট

টেস্টেও সিংহাসন দখলের পথে বাবর

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮ ঘণ্টা, জুলাই ২৭, ২০২২
টেস্টেও সিংহাসন দখলের পথে বাবর

ব্যাট হাতে তিন ফরম্যাটেই দারুণ সময় কাটছে বাবর আজমের। র‍্যাংকিংয়েও চলছে তার রাজত্ব।

এরইমধ্যে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে শীর্ষে আছেন তিনি। এবার টেস্ট র‍্যাংকিংয়েরও শীর্ষস্থান দখলে পথে আরও একটু এগিয়ে গেলেন পাকিস্তানি ব্যাটার।

আজ বুধবার টেস্ট র‍্যাংকিংয়ের হালনাগাদ তালিকা প্রকাশ করেছে আইসিসি। সেই তালিকায় তিনে উঠে এসেছেন বাবর। গলে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে সেঞ্চুরি ও দ্বিতীয় ইনিংসে ফিফটি করেছিলেন তিনি। আর তাতেই এই উন্নতি পাকিস্তানি অধিনায়কের।  

বাবরের উন্নতিতে অবনতি হয়েছে অজি ব্যাটার স্টিভেন স্মিথের। ৮৭৪ রেটিং পয়েন্ট বাবরের। ৮৪৮ রেটিং পয়েন্ট নিয়ে এক ধাপ নিচে নেমে চারে অবস্থান করছেন স্মিথ। শীর্ষে রয়েছেন ইংলিশ ব্যাটার জো রুট। দুইয়ে অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন। শীর্ষ দশে উন্নতি হয়েছে অজি ব্যাটার উসমান খাজার। বাঁহাতি এই ব্যাটার এক ধাপ এগিয়ে আছেন সপ্তম স্থানে। তার চেয়ে ২০ রেটিং পয়েন্ট কম নিয়ে আটে অবস্থান শ্রীলঙ্কার দিমুথ করুণারত্নের। এছাড়া আগের অবস্থানেই আছেন- ঋষভ পন্থ (৫), কেন উইলিয়ামসন (৬), রোহিত শর্মা (৯) ও জনি বেয়ারস্টো (১০)।


দশের বাইরে সবচেয়ে বড় লাফ দিয়েহেন পাকিস্তানের আদবুল্লাহ শফিক। ২৩ ধাপ এগিয়ে ১৬তম স্থানে আছেন তিনি। অন্যদিকে শ্রীলঙ্কার দীনেশ চান্ডিমাল ১১ ধাপ এগিয়ে ১৮তম স্থানে উঠে এসেছেন। এক ধাপ করে এগিয়ে ১৪তম স্থানে আছেন দক্ষিণ আফ্রিকার ডিন এলগার এবং ১৫তম স্থানে অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড। তবে ৭ ধাপ পিছিয়েছেন শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথিউস (২১)। এছাড়া ৬ ধাপ পিছিয়েন পাকিস্তানের আজহার আলী (২৪) এবং দুই ধাপ অবনতি হয়েছে ইংল্যান্ডের বেন স্টোকসের (২৫)।

বাংলাদেশের ব্যাটারদের মধ্যে আগের মতোই ১৩তম স্থানে আছেন ওপেনার লিটন দাস ও ১৯তম স্থানে মুশফিকুর রহিম। এছাড়া তামিম ইকবাল ৪০তম ও সাকিব আল হাসান আছেন ৪১তম স্থানে।  

টেস্ট বোলারদের মধ্যে এক ধাপ এগিয়েছেন পাকিস্তানের পেসার শাহিন শাহ আফ্রিদি। তার বর্তমান অবস্থান তিনে। আর আগের মতোই শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স, দুইয়ে ভারতের রবিচন্দ্রন অশ্বিন। তবে এক ধাপ নিচে নেমে চারে আছেন ভারতের পেসার জসপ্রীত বুমরাহ। শীর্ষ দশের বাকি স্থানগুলোতে আছেন যথাক্রমে- কাগিসো রাবাদা (৫), জেমস অ্যান্ডারসন (৬), কাইল জেমিয়েসন (৭), কেমার রোচ (৮), নিল ওয়াগনার (৯) এবং মিচেল স্টার্ক (১০)।

শীর্ষ বিশের মধ্যে উন্নতি হয়েছে পাকিস্তানের হাসান আলী ও ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডারের। এক ধাপ এগিয়ে ১৩তম স্থানে আছেন পাকিস্তানের হাসান আলী এবং ১৮তম স্থানে হোল্ডার। তবে ধাপ করে পিছিয়েছেন টিম সাউদি (১৪) ও মোহাম্মদ আব্বাস (১৯)। এর বাইরে এক ধাপ এগিয়েছেন পাকিস্তানের ইয়াসির শাহ (৩২), আর পিছিয়েছেন আফগানিস্তানের রশিদ খান (৩৩)। তবে শ্রীলঙ্কার প্রবাথ জয়সুরিয়া দিয়েছেন বড় লাফ। ১১ ধাপ এগিয়ে তার অবস্থান এখন ৪৪তম স্থানে। বাংলাদেশের বোলারদের অবস্থান আছে আগের মতোই। সবচেয়ে ভালো অবস্থান তাইজুলের (২৭)। এরপর ২৯তম স্থানে সাকিব আল হাসান ও ৩০তম স্থানে মেহেদি হাসান। অলরাউন্ডারদের তালিকাতেও সাকিব আছেন আগের অবস্থানেই (৩); আর শীর্ষে ভারতের রবীন্দ্র জাদেজা, দুইয়ে অশ্বিন।

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, জুলাই ২৭, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa