ঢাকা, রবিবার, ১৭ আশ্বিন ১৪২৯, ০২ অক্টোবর ২০২২, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

ক্রিকেট

আরও তিন দেশ পেল আইসিসির সদস্যপদ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪১ ঘণ্টা, জুলাই ২৭, ২০২২
আরও তিন দেশ পেল আইসিসির সদস্যপদ

বার্মিংহামে আইসিসির বার্ষিক সম্মেলনে তিনটি নতুন দেশকে সদস্যপদের মর্যাদা দেয়া হয়েছে। ক্রিকেটের অভিভাবক সংস্থার মোট সদস্য সংখ্যা এখন ১০৮ এ দাঁড়াল, যার মধ্যে ৯৬টি দেশ সহযোগী সদস্য।

মঙ্গলবারের সম্মেলনে এশিয়া মহাদেশ থেকে কম্বোডিয়া এবং উজবেকিস্তান ও আফ্রিকা মহাদেশ থেকে আইভরি কোস্টকে সহযোগী সদস্য পদের মর্যাদা দেয়া হয়। আইসিসিতে মোট এশিয়ান দেশের সংখ্যা এখন ২৫টি ও আফ্রিকার ২১টিতে উন্নীত হল।

ক্রিকেটখেলুড়ে দেশ হিসেবে স্বীকৃতি পাওয়ার বড় মানদণ্ড হলো নিয়মিত ঘরোয়া ক্রিকেট আয়োজন। যেখানে অন্ততপক্ষে ৫০ ওভার ও ২০ ওভারের টুর্নামেন্ট আয়োজন করতে হবে, পাশাপাশি বয়সভিত্তিক ও নারী দলও থাকতে হবে।

নতুন তিন দেশই আইসিসির এ শর্তপূরণ করেছে। উজবেকিস্তান ক্রিকেট ফেডারেশনের অধীনে ১৫টি নারী দল ঘরোয়া ক্রিকেট খেলবে। এছাড়া অনূর্ধ্ব-১৯ ও অনূর্ধ্ব-১৭ দলের জন্যও রয়েছে ভিন্ন পরিকল্পনা।
আইভরি কোস্টের এরই মধ্যে রয়েছে তৃণমূলে শক্তিশালী ক্রিকেট কাঠামো। জাতীয়ভাবে আটটি দল হিসেবে ন্যাশনাল লিগ আয়োজন করে তারা। এছাড়া নারী ক্রিকেট নিয়েও বিস্তর পরিকল্পনা রয়েছে তার।

অন্যদিকে করোনাভাইরাসের কারণে কম্বোডিয়ার ক্রিকেট পরিকল্পনা বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে বছর শেষ হওয়ার আগেই নারী ক্রিকেটের দৃশ্যমান উন্নতির পরিকল্পনা জানিয়েছে তারা। এছাড়া আট দলের অংশগ্রহণে টি-টোয়েন্টি টুর্নামেন্টও আয়োজন করা হবে।

আইসিসির সদস্যপদ পাওয়ার জন্য আবেদন করেছিল ইউক্রেনও। তবে দেশটির অবস্থা ক্রিকেট পরিচালনার জন্য পুরোপুরি নিরাপদ না হওয়া পর্যন্ত আবেদন স্থগিত করেছে আইসিসি। তবে ইউক্রেনের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখবে তারা।

বাংলাদেশ সময়: ১২৪১ ঘণ্টা, জুলাই ২৭, ২০২২
এআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa