ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

ক্রিকেট

শফিকের বীরত্বে পাকিস্তানের ইতিহাস গড়া জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, জুলাই ২০, ২০২২
শফিকের বীরত্বে পাকিস্তানের ইতিহাস গড়া জয়

রোমাঞ্চ অপেক্ষায় ছিল গল টেস্টে। ছিল দারুণ লড়াই দেখার প্রত্যাশা।

রান তাড়ায় দৃঢ়তার সাক্ষী হওয়ার অভিপ্রায়। লাঞ্চের পর ৪৪ রান পাকিস্তানের জন্য মনে হচ্ছিল অনন্ত পথে যাত্রা। ১১ রান বাকি থাকতে এলো বৃষ্টি। শেষ অবধি জয়টা ধরা দিল তাদেরই।  

সবকিছুর শেষে অবশ্য থাকলেন কেবল আব্দুল্লাহ শফিক। প্রথম ইনিংসে ১১২ রানে ৮ উইকেট হারিয়েছিল পাকিস্তান, টেনে তুলেছিলেন অধিনায়ক বাবর আজম। দ্বিতীয় ইনিংস শুধুই শফিকের। লড়াই, সংযম আর ধৈর্যের পরীক্ষা দিয়ে পাকিস্তানকে তিনি এনে দিয়েছেন ইতিহাস গড়া জয়।  

গল টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে ৪ উইকেটে জয় পেয়েছে পাকিস্তান। প্রথম ইনিংসে লঙ্কানদের ২২২ রানের জবাবে ২১৮ রান করেছিল সফরকারীরা। দ্বিতীয় ইনিংসে ৩৩৭ রান তুলে পাকিস্তানকে ৩৪২ রানের বড় লক্ষ্য দিয়েছিল করুণরাত্নের দল। এই রান তাড়া করেছেন বাবর আজমরা। পাকিস্তানের ইতিহাসে দ্বিতীয় ও গল স্টেডিয়ামে এটিই সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড।  

৩ উইকেটে ২২২ রান নিয়ে পঞ্চম দিন শুরু করে পাকিস্তান। আব্দুল্লাহ শফিক ১১২ ও মোহাম্মদ রিজওয়ান অপরাজিত ছিলেন ৭ রানে। ৭৪ বলে ৪০ রান করার পর প্রবাথ জয়াসুরিয়ার বলে রিজওয়ান এলবিডব্লিউয়ের ফাঁদে পড়লে দিনের প্রথম সাফল্য পায় শ্রীলঙ্কা।  

এরপর ৩৫ বলে ১২ রান করা আগা সালমানকে ফিরিয়ে শ্রীলঙ্কার আশা আরেকটু বাড়িয়ে দেন জয়াসুরিয়া। ৪ বলে ৫ রান করে ডি সিলভার বলে স্লগ সুইপ করতে যান হাসান আলি, কিন্তু ক্যাচ তুলে দেন থিকসেনার হাতে।  

তাতে অবশ্য লাভ তেমন হয়নি। একপ্রান্তে আগলে থাকেন আব্দুল্লাহ শফিক, দলের জয় নিশ্চিত হওয়ার পর মাঠ ছাড়েন তিনি। ৭ চার ও ১ ছক্কায় ৪০৮ বলে ১৬০ রানের অসাধারণ ইনিংস লেখা হয় তার নামের পাশে। ৩৪ বলে ১৯ রান করে দলের জয় নিশ্চিত করতে ভূমিকা রাখেন মোহাম্মদ নেওয়াজও।  

বাংলাদেশ সময় : ০৩৩৭, জুলাই ২০, ২০২২
এমএইচবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa