ঢাকা, বুধবার, ২০ আশ্বিন ১৪২৯, ০৫ অক্টোবর ২০২২, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

ক্রিকেট

টেস্টে তিন হাজারি ক্লাবে বাবর

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, জুলাই ১৯, ২০২২
টেস্টে তিন হাজারি ক্লাবে বাবর

দারুণ ফর্মে আছেন বাবর আজম। পাকিস্তানি অধিনায়কের ব্যাটে যেন রানের ফোয়ারা ছুটছে; ভাঙছেন একের পর এক রেকর্ড।

 এবার অর্জনের খাতায় নতুন অধ্যায় যোগ করলেন তিনি।  

টেস্ট ক্রিকেটে তিন হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন বাবর। শ্রীলঙ্কার বিপক্ষে চলতি গল টেস্টের চতুর্থ দিন আজ মঙ্গলবার দুর্দান্ত এক ফিফটি হাঁকানোর পথে তিন হাজারি ক্লাবে প্রবেশ করেন তিনি।  

বাবরের তিন হাজার রানের মাইলফলক স্পর্শ করতে খেলতে হয়েছে ৭৩ ইনিংস। সবচেয়ে কম মাত্র ৩৩ ইনিংসে তিন হাজারি ক্লাবে নাম লিখিয়েছিলেন অজি কিংবদন্তি ডন ব্র্যাডম্যান। আর পাকিস্তানের জার্সিতে এই মাইলফলক স্পর্শ করতে সবচেয়ে কম ইনিংস (৬৭) খেলেছেন দুই কিংবদন্তি জাভেদ মিয়াঁদাদ ও মোহাম্মদ ইউসুফ। ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড় এবং বর্তমান ওপেনার চেতেশ্বর পূজারাও সমান ইনিংস খেলে এই মাইলফলকে নাম লিখিয়েছেন।

মাইলফলক গড়ার ম্যাচে ভারতীয় ব্যাটার বিরাট কোহলি ও ওয়েস্ট ইন্ডিজের সাবেক ব্যাটার ক্রিস গেইলের রেকর্ডও ভেঙেছেন বাবর। ক্যারিয়ারের প্রথম ৩৬ টেস্ট ইনিংসে ৩৫.১৯ গড়ে ১০৯১ রান করেন তিনি। এই সময় ১০টি ফিফটি ও ১ সেঞ্চুরি হাঁকান এই ডানহাতি ব্যাটার। কিন্তু ৩৭তম ইনিংস থেকে এখন পর্যন্ত তিনি ৫৮.৯১ গড়ে ১৮৭৯* রান করেছেন। এই সময়ের মধ্যে ১১টি ফিফটি (লঙ্কানদের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ফিফটিসহ ১২টি) ও ৬টি সেঞ্চুরিও আছে।  

এদিকে গল টেস্টে পাকিস্তানের দ্বিতীয় ইনিংসেও ফিফটি হাঁকিয়েছেন বাবর। তবে তার ইনিংস থেমেছে ৫৫ রানেই। শ্রীলঙ্কার ছুড়ে দেওয়া ৩৪২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে পাকিস্তানের সংগ্রহ এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৩ উইকেটে ২০৫ রান। এখনও জিততে হলে তাদের ১৩৭ রান করতে হবে। সেঞ্চুরি হাঁকিয়ে অপরাজিত আছেন পাকিস্তানি ওপেনার আবদুল্লাহ শফিক। আর উইকেটকিপার-ব্যাটার মোহাম্মদ রিজওয়ান সদ্যই ব্যাটিংয়ে নেমেছেন।

বাংলাদেশ সময়: ১৭২৬ ঘণ্টা, জুলাই ১৯, ২০২২
এমএইচএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa