ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

ক্রিকেট

এক সিরিজে রোহিতের পাঁচ রেকর্ড!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, জুলাই ১৮, ২০২২
এক সিরিজে রোহিতের পাঁচ রেকর্ড!

ভারতের অধিনায়ক হিসেবে রোহিত শর্মার যাত্রা এখনও দীর্ঘ হয়নি। তবে ইতোমধ্যেই দলের হাল ধরে একে একে রেকর্ড গড়ে যাচ্ছেন তিনি।

ইংল্যান্ডের বিপক্ষে সদ্য ওয়ানডে সিরিজ জিতে গড়েছেন পাঁচটি রেকর্ড।

১৯৯০ সালে প্রথমবারের মতো ভারত ইংল্যান্ডের মাটিতে ওয়ানডে সিরিজ জিতে। সেবার দলের নেতৃত্বে ছিলেন মোহাম্মদ আজহারউদ্দিন। এরপর এই কৃতিত্ব অর্জন করেন মহেন্দ্র সিং ধোনি; ২০১৪ সালে। এবার তৃতীয়বারের মতো এই কীর্তিতে নাম লেখালেন রোহিত শর্মা। একইসাথে টি-টোয়েন্টি সিরিজ জিতে আরেকটি রেকর্ড গড়লেন তিনি। ভারতের প্রথম অধিনায়ক হিসেবে ইংল্যান্ডের মাটিতে সাদা বলের দুই ফরম্যাটেই জয় পেয়েছেন এই ওপেনার।  

এদিকে টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে টানা জয়ের রেকর্ডও এই সিরিজে করেছেন রোহিত। সাউদাম্পটন এবং বার্মিংহ্যামে জয়ের পর অধিনায়ক হিসেবে তিনি টানা ১৪টি টি-টোয়েন্টি ম্যাচে জিতেছেন। বিশ্ব ক্রিকেটে আর কোনো অধিনায়কের এই কৃতিত্ব নেই। ভারতের স্থায়ী অধিনায়ক হওয়ার পর রোহিত এখনো পর্যন্ত সাতটি সিরিজে দেশকে নেতৃত্ব দিয়েছেন। সাতটিই জিতেছেন তিনি।  

নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে শুরু হয় রোহিতের এই জয়যাত্রা। সেই সিরিজ ভারত ৩-০ ব্যবধানে জিতেছিল। এরপর দলটি হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ (ওয়ানডে সিরিজ ৩-০ এবং টি-টোয়েন্টি সিরিজ ৩-০), শ্রীলঙ্কা (টি-টোয়েন্টি সিরিজ ২-০, টেস্ট সিরিজ ২-০) ও ইংল্যান্ডকে (টি-টোয়েন্টি সিরিজ ২-১, ওয়ানডে সিরিজ ২-১)।

ওয়ানডে ক্রিকেটে রোহিতের জয়ের হার ৮১.২৫ শতাংশ। টি-টোয়েন্টিতে এই সংখ্যাটা ৮৩.৮৭। টেস্টে দুটি ম্যাচে অধিনায়কত্ব করে দুটিই জিতেছেন রোহিত। অর্থাৎ জয়ের হার ১০০ শতাংশ। তিন ধরনের ক্রিকেটেই অধিনায়ক হিসেবে ৮০ শতাংশের ওপর জয়ের রেকর্ড আর কোনো অধিনায়কের নেই।  

বাংলাদেশ সময়: ১৭৪৭ ঘণ্টা, জুলাই ১৮, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa