ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

শুরুতেই উইকেট হারিয়ে চাপে পাকিস্তান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, জুলাই ১৬, ২০২২
শুরুতেই উইকেট হারিয়ে চাপে পাকিস্তান

আজ গলে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে মুখোমুখি হয়েছে পাকিস্তান। টেস্টর প্রথম দিনে ছড়ি ঘুরিয়েছে বোলাররা।

প্রথমে ব্যাট করতে নামা শ্রীলঙ্কার ব্যাটসম্যানদের উপর চাপ সৃষ্টি করেছিলেন পাকিস্তানের পেসররা। শেষ বেলায় পাকিস্তানের ব্যাটসম্যানরা ভুগেছেন লঙ্কান ঘূর্ণিতে।  

বোলারদের দিনে ব্যাট হাতে লড়াই করেছেন শ্রীলঙ্কার মিডল-অর্ডার ব্যাটসম্যান দিনেশ চান্ডিমাল ও লোয়ার অর্ডারে নামা মহেশ থিকসানা। এ দুজনের লড়াইয়ে অল-আউট হওয়ার আগে প্রথম ইনিংসে ২২২ রান করেছে শ্রীলঙ্কা। এর জবাবে ব্যাটিংয়ে নেমে পাকিস্তান প্রথম দিনের খেলা শেষ করেছে ২ উইকেটে ২৪ রান তুলে।

দিনের শুরুতে পাকিস্তানের দুই ফাস্ট বোলার শাহিন শাহ আফ্রিদি ও হাসান আলীর গতি ও নিয়ন্ত্রণ, আর লেগ স্পিনার ইয়াসির শাহর ঘূর্ণিতে বিপাকে পরে শ্রীলঙ্কা। ৬০ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পরে যায় তারা। এই চার উইকেটের দুটিই নিয়েছেন ইয়াসির।  

কুশল মেন্ডিসের উইকেট নিয়ে ইয়াসির টেস্ট উইকেট শিকারে ছুঁয়ে ফেলেন কিংবদন্তি আবদুল কাদিরকে। অ্যাঞ্জেলো ম্যাথুসকে আউট করে ছাড়িয়ে যান কাদিরকে। ২৩৭ উইকেট নিয়ে এখন তিনি টেস্টে পাকিস্তানের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকার করা স্পিনার। তাঁর সামনে এখন শুধুই সাবেক স্পিনার দানেশ কানেরিয়া (২৬১ উইকেট)।

একটা পর্যায়ে শ্রীলঙ্কা ১৩৩ রানে ৮ উইকেট হারিয়ে ফেলা শ্রীলঙ্কাকে দু’শ রানের গণ্ডি পার করান চান্ডিমাল এবং থিকসানা। চান্ডিমালের অর্ধশতক আর থিকসানার ছোট কিন্তু কার্যকরী একটি ইনিংসে ২২২ করে শ্রীলঙ্কা। ৭৬ রান করেছেন চান্ডিমাল। থিকসানা করেছেন ৩৮ রান।  

ইয়াসির উইকেট শিকারে কাদিরকে ছাড়িয়ে যাওয়ার কীর্তি গড়লেও শ্রীলঙ্কার ব্যাটসম্যানদের বেশি ভুগিয়েছেন শাহিন আফ্রিদি। ৫৮ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন পাকিস্তানের বাঁহাতি ফাস্ট বোলার। হাসান আলী ২ উইকেট নিয়েছেন ২৩ রান দিয়ে।

শেষ বিকেল ব্যাটিংয়ে নেমে পাকিস্তান প্রথম উইকেট হারায় ১২ রানে। ইমাম-উল-হকের উইকেটটি নিয়েছেন পেসার কাসুন রাজিথা। ওপেনার আবদুল্লাহ শফিককে এলবিডব্লিউর ফাঁদে ফেলে আউট করেছেন বাঁহাতি স্পিনার প্রভাত জয়াসুরিয়া।  

বাংলাদেশ সময়: ১৯৫৪ ঘণ্টা, জুলাই ১৬, ২০২২
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।