ঢাকা, শনিবার, ৫ ভাদ্র ১৪২৯, ২০ আগস্ট ২০২২, ২১ মহররম ১৪৪৪

ক্রিকেট

ইংল্যান্ডকে ইতিহাস গড়ার স্বপ্ন দেখাচ্ছেন রুট-বেয়ারস্টো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২০ ঘণ্টা, জুলাই ৫, ২০২২
ইংল্যান্ডকে ইতিহাস গড়ার স্বপ্ন দেখাচ্ছেন রুট-বেয়ারস্টো

দিনের শুরুতেও ভারতই জিতবে, এটাই অবধারিত মনে হচ্ছিল। কিন্তু দৃশ্যপট পাল্টে দিলেন জো রুট ও জনি বেয়ারস্টো।

অবিশ্বাস্য ফর্মে থাকা এই দুই ব্যাটারের ব্যাটে এখন ঐতিহাসিক জয়ের পথে ছুটছে ইংলিশরা।  

এজবাস্টন টেস্টের চতুর্থ দিনে স্বাগতিকদের সামনে ৩৭৮ রানের বিশাল লক্ষ্য ছুড়ে দেয় ভারত। জিততে হলে রেকর্ড গড়তে হবে; এমন সমীকরণ সামনে রেখে ৩ উইকেটে ২৫৯ রান তুলে দিন শেষ করেছে ইংল্যান্ড। শেষ দিনে তাদের দরকার আরও ১১৯ রান।  

নিজেদের টেস্ট ইতিহাসের নবম সর্বোচ্চ লক্ষ্য তাড়া করে জেতার খুব কাছে পৌঁছে গেছে ইংল্যান্ড। সম্প্রতি নিউজিল্যান্ডের বিপক্ষে ৩-০ ব্যবধানে সিরিজ জেতার পথেও তারা লক্ষ্য তাড়া করে জেতার নতুন মাইলফলক অতিক্রম করেছিল, তবে ভারতের বিপক্ষে তাদের আরও বড় কিছুই করতে হবে।  

লক্ষ্য তাড়ায় নামা ইংল্যান্ড অবশ্য দুই ওপেনার অ্যালেক্স লিস ও জ্যাক ক্রাউলির ব্যাটে দারুণ শুরু পায়। দুজনে মিলে ১৯.৫ ওভারেই ১০০ রান তুলে ফেলেন। ইংলিশদের টেস্ট ইতিহাসেই বিনা উইকেটে এত দ্রুত ১০০ ছোঁয়ার রেকর্ড নেই।  

তবে চা বিরতির আগে ও পরে মাত্র ২ রানের ব্যবধানে ৩ উইকেট তুলে নিয়ে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছিল ভারত। কিন্তু এরপর থেকেই শুরু রুট ও বেয়ারস্টোর প্রতিরোধ। দুজনে মিলে দিন শেষে ২৫০ রান যোগ করে অবিচ্ছিন্ন থাকেন। রুট ৭৬ রানে এবং দুইবার জীবন পাওয়া বেয়ারস্টো ৭২ রানে অপরাজিত থাকেন।  

এর আগে দিনের শুরুতে নিজেদের শেষ ৫৫ রানে ৬ উইকেট হারিয়ে ফেলে ভারত। দ্বিতীয় ইনিংসে তাদের সংগ্রহ দাঁড়ায় ২৪৫ রান। ভারতের হয়ে চেতেশ্বর পূজারা ৬৬ এবং ঋষভ পন্থ ৫৭ রান করেন। কিন্তু তারা দুজন ছাড়া বাকিদের ব্যর্থতায় লিডটাকে আরও বড় করতে পারেনি ভারত।  

ইংলিশ অধিনায়ক ও অলরাউন্ডার বেন স্টোকস ভারতের লোয়ার অর্ডার গুঁড়িয়ে দেন। তাঁর বোলিং ফিগার দাঁড়ায় ৪/৩৩।  

সিরিজে এখন পর্যন্ত ২-১ ব্যবধানে এগিয়ে আছে ভারত। সিরিজের শেষ ও পঞ্চম টেস্টটি গত বছরের সেপ্টেম্বরে করোনা মহামারির কারণে স্থগিত করা হয়েছিল। সেই ম্যাচটিই এখন এজবাস্টনে চলছে। শেষ ম্যাচে যদি ভারত জিততে পারে বা অন্তত ড্র করতে পারে, তাহলেই ২০০৭ সালের পর ইংলিশদের তাদের মাটিতেই হারানোর স্বাদ পাবে ভারত।  

বাংলাদেশ সময়: ০০২০ ঘণ্টা, জুলাই ০৫, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa