ঢাকা, শনিবার, ১৭ আষাঢ় ১৪২৯, ০২ জুলাই ২০২২, ০১ জিলহজ ১৪৪৩

ক্রিকেট

অনিচ্ছাকৃত খুনের দায়ে সিধুর কারাদণ্ড!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, মে ১৯, ২০২২
অনিচ্ছাকৃত খুনের দায়ে সিধুর কারাদণ্ড!

৩৪ বছর পুরনো এক মামলায় ভারতের সাবেক ক্রিকেটার তথা পাঞ্জাব প্রদেশ কংগ্রেসের সাবেক সভাপতি নভোজিৎ সিং সিধুকে এক বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট।  

১৯৮৮ সালের ২৭ ডিসেম্বরের ঘটনা।

পাতিয়ালার রাস্তায় গাড়ি পার্কিংকে কেন্দ্র করে গুরনাম সিং নামে এক ব্যক্তির সঙ্গে ঝামেলায় জড়িয়ে পড়েন সিধু ও তার বন্ধু রুপিন্দ্র সিং সান্ধু। অভিযোগ উঠেছিল, গুরনামকে গাড়ি থেকে জোর করে টেনে বার করে মারধর করেন সিধু ও তার বন্ধু। ওই ঘটনার কয়েক দিন পর মারা যান গুরনাম। এরপর সিধু ও তার বন্ধুর বিরুদ্ধে মামলা হয়। ওই মামলায় নিম্ন আদালতে ছাড়া পেয়ে গেলেও ২০০৬ সালে পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের রায়ে তাদের অনিচ্ছাকৃত খুনের দায়ে দোষী সাব্যস্ত করা হয়।

হাইকোর্টের রায়ে সিধুর তিন বছরের কারাদণ্ড হয়। কিন্তু পরের বছর সেই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করেন সিধু। ২০১৮ সালের শুরুতে সেই মামলার রায় দেন সুপ্রিম কোর্ট। তাতে পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের সেই রায় বাতিল করে সিধুর এক হাজার টাকা জরিমানা হয়। এরপর কংগ্রেসের প্রতীকে অমৃতসর কেন্দ্র থেকে বিধানসভা নির্বাচনে জিতে মন্ত্রীও হন সিধু। কিন্তু সে বছরই সুপ্রিম কোর্টে ওই রায় পুনর্বিবেচনার আবেদন করে গুরনামের পরিবার। সেই আবেদনের ভিত্তিতে এলো এবারের রায়।

সুপ্রিম কোর্টের রায় ঘোষণার পর সিধু টুইটারে লিখেছেন, 'আমি আদালতের কাছে আত্মসমর্পণ করব। '

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, মে ১৯, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa