ঢাকা, শনিবার, ১৭ আষাঢ় ১৪২৯, ০২ জুলাই ২০২২, ০১ জিলহজ ১৪৪৩

ক্রিকেট

ইংল্যান্ডের সাদা বলের প্রধান কোচ ম্যাথু মট

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, মে ১৮, ২০২২
ইংল্যান্ডের সাদা বলের প্রধান কোচ ম্যাথু মট

টেস্ট এবং সংক্ষিপ্ত পরিসরের ক্রিকেটে ভিন্ন ভিন্ন কোচের সিদ্ধান্ত বাস্তবায়ন করল ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। টেস্ট ক্রিকেট দলের জন্য ব্রেন্ডন ম্যাককালামকে নিয়োগ দেওয়ার পর এবার সাদা বলের ক্রিকেটে প্রধান কোচ হিসেবে ম্যাথু মটকে বেছে নেওয়া হলো।

আজ বুধবার মটের নিয়োগের ব্যাপারটি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে ইসিবি। নতুন কোচের সঙ্গে ইসিবির চুক্তির মেয়াদ চার বছর। আগামী জুনে আমস্টারডামে নেদারল্যান্ডসের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ দিয়েই ইংল্যান্ডের কোচ হিসেবে অভিষেক হতে যাচ্ছে মটের।

ইংলিশদের দায়িত্ব নেওয়ার আগে ২০১৫ সাল থেকে অস্ট্রেলিয়ার নারী দলের কোচ ছিলেন ৪৮ বছর বয়সী মট। তার অধীনে (২০২০ ও ২০২২ সালে) সাদা বলের দুই বিশ্বকাপ ঘরে তুলেছিল অজি নারী ক্রিকেট দল। মটের কোচিংয়ে অজি নারীরা টানা চার অ্যাশেজ সিরিজে জয়ের মুখ দেখেছে। শুধু কি তাই, তার অধীনে অজি নারী দল সবচেয়ে বেশি টানা জয়ের (২৬) রেকর্ড গড়েছে। ছেলেদের ক্রিকেটেও এমন নজির নেই।

অস্ট্রেলিয়ার আগে নিউ সাউথ ওয়েলসের হেড কোচ ছিলেন মট। তার অধীনে ২০০৯ সালে চ্যাম্পিয়নস লিগ টি-টোয়েন্টির শিরোপা জিতেছিল দলটি। আর ইংল্যান্ডে গ্ল্যামারগনের দায়িত্ব সামলেছেন তিনি। ২০১৩ সালে 'ইয়র্কশায়ার ব্যাংক ফোরটি'-এর ফাইনালে খেলেছিল দলটি। এরপর ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপে আয়ারল্যান্ড ক্রিকেট দলের পরামর্শক হিসেবে কাজ করেছেন তিনি।  

এর আগে গত সপ্তাহে সাবেক কিউই উইকেটকিপার-ব্যাটার ম্যাককালামকে ইংল্যান্ডের টেস্ট কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়। চলতি মাসের শেষেই ইংল্যান্ডে যাবেন ম্যাককালাম। আগামী ২ জুন লর্ডসে মৌসুমে নিজেদের প্রথম টেস্ট খেলতে নামবে ইংল্যান্ড। সেটাও আবার ম্যাককালামের দেশ নিউজিল্যান্ডের বিপক্ষে। ওই সিরিজ থেকেই ম্যাককালামের দায়িত্ব গ্রহণের কথা আছে। এর আগে অবশ্য তাকে ওয়ার্ক পারমিট পেতে হবে।

সর্বশেষ অ্যাশেজে ৪-০ ব্যবধানে হারের পর গত ফেব্রুয়ারি মাসে ইংল্যান্ড দলের কোচের পদ থেকে সরে যান ক্রিস সিলভারউড। এর পরই ইংল্যান্ড ক্রিকেট বোর্ড সিদ্ধান্ত নেয় যে, টেস্ট এবং সীমিত ওভারের ক্রিকেটে আলাদা কোচ রাখা হবে। সেই অনুযায়ী সাদা পোশাকে জো রুটদের জন্য নিযুক্ত হন ১০১টি টেস্ট খেলা ম্যাককালাম। আর এবার রঙিন পোশাকের দায়িত্বে এলেন মট।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, মে ১৮, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa