ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

রিভার্স সুইপে মুশফিক দুর্দান্ত : ডমিঙ্গো

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, মে ১৩, ২০২২
রিভার্স সুইপে মুশফিক দুর্দান্ত : ডমিঙ্গো

দেশের অন্যতম সিনিয়র ক্রিকেটার তিনি। দায়িত্বটাও তাই বাড়তি পালন করা দরকার।

কিন্তু মুশফিকুর রহিম বারবারই যেন ভুলে যাচ্ছেন সেটি। সর্বশেষ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজেও দলের বিপদের সময়ে আউট হয়েছেন রিভার্স সুইপ খেলে। এই ব্যাটারের এমন ভুলের সমালোচনাও হয়েছে অনেক।

পোর্ট এলিজাবেথ টেস্টের তৃতীয় দিনে লাঞ্চ বিরতির চার মিনিট আগে রিভার্স সুইপ করতে গিয়ে বোল্ড হন মুশফিক। এর একটু আগেই ফিফটি করেছিলেন তিনি। তার ওই শট নিয়ে বাংলাদেশের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজনও নিজের ক্ষোভ লুকাননি। তবে তার ওই শটে ভুল কিছু দেখছেন না হেড কোচ রাসেল ডমিঙ্গো।

চট্টগ্রামে তিনি বলেছেন, ‘রিভার্স সুইপে মুশফিক দুর্দান্ত, অতীতে এই শটে অনেক রানও করেছে। এই শট নিয়ে অনেক আত্মবিশ্বাসীও সে। স্রেফ সময়টা গুরুত্বপূর্ণ, কখন এই শট খেলবে। কাভার ড্রাইভও যেমন, খুব সুন্দর শট। কিন্তু বাঁহাতি ব্যাটসম্যান হলে প্রথম ২০-৩০ বলের মধ্যে কাভার ড্রাইভ খেলতে গেলে ঝুঁকি থাকবে। ৫০-৬০ বল খেলার পর কাভার ড্রাইভে সমস্যা নেই। ব্যাপারটি তাই হলো, কখন শটটি খেলছে। ’
 
মুশফিকের প্রিয় শট সুইপ খেলা। প্রিয় শটে আউট হওয়ার নজিরও নতুন নয়। কিন্তু মুশফিকের জন্য সময়টা ঠিকঠাক হচ্ছে না। এমনিতে মুশফিকের শটে কোনো সমস্যা না দেখলেও ঠিক সময় বেছে নিতে বলেছেন মুশফিক। শট খেলার সময়টাকে গুরুত্বপূর্ণ মনে করেন প্রোটিয়া এই কোচ।

তিনি বলেছেন, ‘ধরুন, ওপেনিং ব্যাটসম্যান কাভার ড্রাইভ করতে গিয়ে আউট হলো বা মিড উইকেটের দিকে খেলতে গিয়ে এলবিডব্লিউ হলো, এটা খেলা বন্ধ করতে বলবেন? কোনো শট নিয়ে যদি কারও আত্মবিশ্বাস থাকে, আস্থা থাকে এবং যদি সে মনে করে এটা ভালো বিকল্প, সেই শট খেলায় সমস্যা থাকতে পারে না। আমার মতে, শট খেলার সময়টা গুরুত্বপূর্ণ, কখন শটটি খেলা উচিত এবং কেন ওই শট খেলা প্রয়োজন। ’

বাংলাদেশ সময় : ১৮১৯ ঘণ্টা, মে ১৩, ২০২২
এমএইচবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।