ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

ডু প্লেসির পর হ্যাজেলউড ঝলক, গুজরাটকে ধরে ফেললো ব্যাঙ্গালুরু

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৪ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২২
ডু প্লেসির পর হ্যাজেলউড ঝলক, গুজরাটকে ধরে ফেললো ব্যাঙ্গালুরু

অল্পের জন্য সেঞ্চুরি মিস করলেও দারুণ এক ইনিংস খেলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুকে বড় সংগ্রহ পাইয়ে দিলেন অধিনায়ক ফাফ ডু প্লেসি। পরে বল হাতে আগুন ঝরালেন একই দলের অজি পেসার জশ হ্যাজেলউড।

এই দুজনের ঝলকে লক্ষ্ণৌ সুপার জায়ান্টসকে হারিয়ে শীর্ষে থাকা গুজরাট টাইন্টান্সকে ধরে ফেললো রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু।  

চলতি আইপিএলের ৩১তম ম্যাচে মঙ্গলবার মুম্বাইয়ের ড. ডি ওয়াই পাতিল স্পোর্টস অ্যাকাডেমিতে ১৮ রানের জয় তুলে নিয়েছে ব্যাঙ্গালুরু। শুরুতে ব্যাট করে ৬ উইকেট হারিয়ে ১৮১ রান সংগ্রহ করেন ডু প্লেসি-কোহলিরা। জবাবে ৮ উইকেট হারিয়ে ১৬৩ রান তুলতে পারে লক্ষ্ণৌ।

লক্ষ্য তাড়ায় নেমে দ্রুত ওপেনার কুইন্টন ডি ককের (৩) উইকেট হারিয়ে ফেলে লক্ষ্ণৌ। অজি পেসার হ্যাজেলউডের বলে তার বিদায়ের সময় লক্ষ্ণৌর স্কোর বোর্ডে মাত্র ১৭ রান উঠেছিল। এরপর তিনে মনিশ পান্ডেও (৬) পারেননি চাহিদা অনুযায়ী ব্যাটিং করতে। তাকেও বিদায় করেছেন হ্যাজেলউড। অধিনায়ক লোকেশ রাহুল (৩) ধরে খেলার চেষ্টা করলেও বেশিদূর যেতে পারেননি।

রাহুল বিদায় নিলেও লক্ষ্ণৌর বড় ভরসা হয়ে ছিলেন ক্রুণাল পান্ডিয়া। আগ্রাসী ব্যাটিংয়ে আশাও দেখাচ্ছিলেন তিনি। কিন্তু দলের সংগ্রহ ১০০ পেরনোর কিছু পরেই তাকে ফেলে দীপক হুডা (১৩) বিদায় নেওয়ার কিছু পরে এই বাঁহাতি অলরাউন্ডারও একই পথ ধরেন। পার্ট-টাইম স্পিনার গ্লেন ম্যাক্সওয়েলের বলে অতি আগ্রাসী ভঙ্গীতে খেলতে গিয়ে ক্যাচ তুলে দেওয়ার আগে তার ব্যাট থেকে আসে ২৮ বলে ৫ চার ও ২ ছক্কায় ৪২ রান।

ক্রুণাল বিদায় নিতেই মূলত লক্ষ্ণৌর সব আশা শেষ হয়ে যায়। এরপর আয়ুশ বাদোনি (১৩), মার্কাস স্টইনিস (১৫ বলে ২৪), ও জেসন হোল্ডারের (৮ বলে ১৬ রান) ইনিংসগুলো শুরু ব্যবধানই কমিয়েছে। এর মধ্যে বাদোনি ও স্টইনিসের উইকেটও তুলে নিয়েছেন হ্যাজেলউড।

বল হাতে ব্যাঙ্গালুরুর হ্যাজেলউড ৪ ওভারে ২৫ রান খরচে নিয়েছেন ৪ উইকেট। হার্শাল প্যাটেল ২ উইকেট নিলেও ৪ ওভারে খরচ করেছেন ৪৭ রান। এছাড়া মোহাম্মদ সিরাজ ও ম্যাক্সওয়েলের ঝুলিতে গেছে একটি করে উইকেট।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে দলীয় ৭ রানেই ওপেনার অনুজ রাওয়াত (৪) ও তিনে নামা বিরাট কোহলির উইকেট হারায় ব্যাঙ্গালুরু। কোহলি তো রানের খাতাই খুলতে পারেননি। মুখোমুখি হওয়া প্রথম বলেই ক্যাচ দিয়ে ফিরেছেন তিনি। এরপর ম্যাক্সওয়েল ১১ বলে ২৩ রান করে বিদায় নেন। পাঁচে নামা প্রভুদেশাই (১)) ও ছয়ে নামা শাহবাজ আহমেদ (২৬) ইনিংস দীর্ঘ করতে ব্যর্থ হন।  


দলের বিপর্যয়ের মাঝেও একপ্রান্ত আগলে রেখে রানের ফোয়ারা ছোটাতে থাকেন ডু প্লেসি। ফিফটি পেরিয়ে সেঞ্চুরির দিকেও ছুটছিলেন তিনি। কিন্তু ইনিংসের শেষ ওভারের পঞ্চম বলে জেসন হোল্ডারের শিকার হন তিনি। এর আগে তার ব্যাট থেকে আসে ৬৪ বলে ৯৬ রানের ঝলমলে এক ইনিংস। ১১ চার ও ২ ছক্কায় এই সাজানো ইনিংসটিই ব্যাঙ্গালুরুর ইনিংসে প্রাণ। শেষদিকে দীনেশ কার্তিক ৮ বলে ১৩ রান নিয়ে অপরাজিত থাকেন।  

বল হাতে লক্ষ্ণৌর দুশমন্থ চামিরা ও জেসন হোল্ডার ২টি করে উইকেট পেয়েছেন এবং ১ উইকেট গেছে ক্রুণালের ঝুলিতে।

এই নিয়ে ৭ ম্যাচে ৫ জয়ে ১০ পয়েন্ট হলো ব্যাঙ্গালুরুর। এক ম্যাচ কম খেলা গুজরাট টাইটান্সের পয়েন্টও সমান (১০)। তবে নেট রান রেটে পিছিয়ে থাকায় দুইয়ে অবস্থান ব্যাঙ্গালুরুর। আর লক্ষ্ণৌ ৬ ম্যাচে ৪ জয়ে ৮ পয়েন্ট নিয়ে আছে চারে।

বাংলাদেশ সময়: ০০৪৩ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।