ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ইংল্যান্ডের টেস্ট অধিনায়কত্ব ছাড়লেন রুট

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২২
ইংল্যান্ডের টেস্ট অধিনায়কত্ব ছাড়লেন রুট

অবশেষে টানা ব্যর্থতার দায় নিয়ে ইংল্যান্ডের টেস্ট অধিনায়কত্ব থেকে সরে দাঁড়িয়েছেন জো রুট। তার নেতৃত্বে ইংলিশরা টানা পাঁচ টেস্ট সিরিজ হেরে যাওয়ার পর থেকেই তার ওপর নেতৃত্ব ছাড়ার জন্য চাপ বাড়ছিল।

 টেস্ট ইতিহাসে এমন টানা ব্যর্থতা ইংল্যান্ডকে কখনো দেখতে হয়নি। টেস্ট ক্রিকেটের সবচেয়ে অভিজাত দলটির এই করুণ অবস্থা দেখে সমর্থক থেকে শুরু করে সাবেক ক্রিকেটাররা ক্ষেপে গিয়েছিলেন। মূলত তীব্র সমালোচনার মুখেই অবশেষে সরে দাঁড়াতে হলো রুটকে।

আজ শুক্রবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। ফলে ইংলিশ ক্রিকেট রুট-যুগের অবসান ঘটলো। ২০১৭ সালে দায়িত্ব নেওয়ার পর টানা ৫ বছর নেতৃত্ব দিয়েছেন তিনি।

নেতৃত্ব ছাড়ার পর রুট বলেন, 'ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে ফেরার পর আমি ইংল্যান্ড টেস্ট দলের নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। আমার ক্যারিয়ারের সবচেয়ে কঠিন সিদ্ধান্ত ছিল এটা। কিন্তু আমি আমি পরিবার ও কাছের মানুষজনদের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্তটা নিয়েছি। আমি জানি এটাই সঠিক সময়। '

রুট ইংল্যান্ড টেস্ট দলকে সবচেয়ে বেশি ম্যাচে (৬৪) নেতৃত্ব দেওয়ার রেকর্ডের মালিক। সেই সঙ্গে ইংলিশদের সবচেয়ে বেশি জয় (২৭) এনে দেওয়া অধিনায়কও তিনি। তার নেতৃত্বে ২০১৮ সালে ঘরের মাঠে ইংল্যান্ড ৪-১ ব্যবধানে ভারতকে পরাজিত করেছিল। এরপর দক্ষিণ আফ্রিকায় ৩-১ ব্যবধানে জয় রুটবাহিনী। ২০১১ সালের পর শ্রীলঙ্কার মাটিতে (২০১৮ সালে) টেস্ট সিরিজ জেতা প্রথম ইংলিশ অধিনায়কও তিনি। ২০২১ সালে একই ঘটনার পুনরাবৃত্তিও ঘটে তার নেতৃত্বেই।

প্রথম কয়েক বছর সাফল্যের সঙ্গে নেতৃত্ব দিলেও গত ১৪ মাস খুব খারাপ গেছে রুটের। এই সময়ে ভারতের কাছে হোম ও অ্যাওয়ে সিরিজে হেরেছে ইংল্যান্ড। এরপর অস্ট্রেলিয়ার মাটিতে অ্যাশেজ সিরিজে তার দল হারে ০-৪ ব্যবধানে। তার নেতৃত্বে ইংল্যান্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে ব্যর্থ হয় এবং সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজের গিয়ে ৩ ম্যাচ সিরিজে হেরে আসে ৩-১ ব্যবধানে।  এরপরই নেতৃত্ব ছাড়লেন তিনি।

তবে নেতৃত্ব ছাড়লেও টেস্ট ক্রিকেট খেলা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন রুট। ইংলিশদের জার্সিতে লাল বলে অ্যালিস্টার কুকের (১২ হাজার ৪৭২) পর সবচেয়ে বেশি রানের মালিক এই ডানহাতি ব্যাটার (৯ হাজার ৮৮৯)। সেঞ্চুরির ক্ষেত্রেও কুকের (৩৩) পরেই রুটের (২৫) অবস্থান।

টেস্টে অধিনায়ক হিসেবে রুটের সেঞ্চুরি আছে ১৪টি। অধিনায়ক হিসেবে তার ৫ হাজার ২৯৫ রান আছে তার ঝুলিতে, যা ইংল্যান্ডের অধিনায়কদের মধ্যে সর্বোচ্চ আর সর্বকালের সেরাদের তালিকায় পাঁচে। সব দল মিলিয়ে রুটের আগে আছেন কেবল গ্রায়েম স্মিথ (দক্ষিণ আফ্রিকা), অ্যালান বোর্ডার (অস্ট্রেলিয়া), রিকি পন্টিং (অস্ট্রেলিয়া) ও বিরাট কোহলি (ভারত)।

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।