ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

টেস্টে নিরপেক্ষ আম্পায়ার ফেরাল আইসিসি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩১ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২২
টেস্টে নিরপেক্ষ আম্পায়ার ফেরাল আইসিসি

সফরকারী বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে দক্ষিণ আফ্রিকার আম্পায়ারিং মোটেও ভালো ছিল না। প্রথম টেস্টে একের পর এক ভুল সিদ্ধান্তের বিষয়টি তুলে ধরেছেন টাইগার অধিনায়ক মুমিনুল হক।

সাকিব আল হাসান তো বলেই দিয়েছেন দ্রুত যেন ফেরানো হয় নিরপেক্ষ আম্পায়ারিং। এবার সেটিই হলো।  

রোববার (১০ এপ্রিল) এক প্রেস বিজ্ঞপ্তিতে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি টেস্টে নিরপেক্ষ আম্পায়ারিং ফেরানোর বিষয়টি নিশ্চিত করে। করোনা ভাইরাসের কারণে প্রায় দুই বছর নিয়মটি স্থগিত ছিল।

ডারবান টেস্টে বাংলাদেশের বিপক্ষে দক্ষিণ আফ্রিকান আম্পায়ারদের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠেছিল। এর আগে অবশ্য ভারতের বিপক্ষে সিরিজ নিয়েও কম সমালোচনা হয়নি। মূলত করোনা ভাইরাসের কারণে টেস্টে স্বাগতিক দেশের আম্পায়ার দিয়ে টেস্ট ম্যাচ পরিচালনার নিয়ম করেছিল আইসিসি। যেন আম্পায়ারদের স্বাস্থ্যগত ঝুঁকি না থাকে। কিন্তু নিরপেক্ষ আম্পায়ারিং কতটা স্বচ্ছ তা সম্প্রতি বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ম্যাচ থেকেই অনুমান করা যায়।

করোনা ভাইরাস নিয়ন্ত্রণে আসার পরেও নিয়মটি পাল্টানো হয়নি। এদিকে আম্পায়ারদের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন উঠছে। চাপে পড়ে শেষ পর্যন্ত নিয়মটি পাল্টালো আইসিসি। এখন থেকে শুধু স্বাগতিক দেশের আম্পায়ার দিয়ে আর পরিচালিত হবে না কোনো টেস্ট ম্যাচ।

আইসিসির বোর্ড সভা শেষে জানানো হয়, ২০২২-২৩ মৌসুমে প্রতি টেস্টে একজন আম্পায়ার হবেন স্বাগতিক দলের, এছাড়া ম্যাচ আম্পায়ার ও তৃতীয় আম্পায়ার নিযুক্ত হবেন নিরপেক্ষ দেশ থেকে। এছাড়া অন ফিল্ড আম্পায়ারের মত চতুর্থ আম্পায়ার হবেন স্বাগতিক দলের।

বাংলাদেশ সময়: ২১৩১ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।