ঢাকা, বুধবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২, ২৩ শাওয়াল ১৪৪৩

ক্রিকেট

প্রথম অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টিতে ১৫০ উইকেট সাকিবের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২২
প্রথম অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টিতে ১৫০ উইকেট সাকিবের

মাঠে নামলেই নতুন নতুন কীর্তি গড়াকে নিয়ম বানিয়ে ফেলেছেন সাকিব আল হাসান। এবার এমন এক রেকর্ড গড়েছেন তিনি, যা তাকে ক্রিকেট ইতিহাসেই অনন্য অবস্থান এনে দিয়েছে।

টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম অধিনায়ক হিসেবে ১৫০ উইকেটের মাইলফলক গড়েছেন এই বাঁহাতি অলরাউন্ডার।  

চলতি বিপিএলের ১১তম ম্যাচে আজ শনিবার খুলনা টাইগার্সের বিপক্ষে বোলিং করতে এসে নিজের প্রথম ওভারেই উইকেট পান ফরচুন বরিশালের অধিনায়ক সাকিব। ইনিংসের সপ্তম ওভারে সাকিব যখন বোলিংয়ে আসেন, তাকে ছক্কা মেরে স্বাগত জানান খুলনার ব্যাটার শেখ মেহেদী হাসান। তবে ওই ওভারেই তিনি মেহেদীকে স্ট্যাম্পিংয়ের ফাঁদে ফেলেন। আর তাতেই তিনি অধিনায়ক হিসেবে ১৫০তম উইকেটের দেখা পেয়ে যান।  

টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম অধিনায়ক হিসেবে ১৫০ উইকেটের ক্লাব খুললেন সাকিব। অর্থাৎ বাংলাদেশি ক্রিকেটারের হাত ধরেই টি-টোয়েন্টি ক্রিকেটে দেড়শ উইকেটের ক্লাব খুললো। অবশ্য এমনটা হওয়ার কথাই ছিল। কারণ অধিনায়ক হিসেবে সর্বোচ্চ উইকেটের তালিকায় আগে থেকেই শীর্ষে ছিলেন সাকিব। আজকের ম্যাচে মাঠে নামার আগে অধিনায়ক হিসেবে তার নামের পাশে ছিল ১৪৯ উইকেট।  

টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেটের তালিকায় সাকিবের পরেই আছেন আরও এক বাংলাদেশি। তিনি বাংলাদেশ ওয়ানডে দলের সাবেক সফলতম অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। বিপিএলের এবারের আসরে মিনিস্টার গ্রুপ ঢাকার হয়ে খেলা এই পেসারের নামের পাশে আছে ১১৪ উইকেট। তবে এবার তিনি অধিনায়ক হিসেবে খেলছেন না। ১১২ উইকেট নিয়ে তালিকার তিনে অবস্থান ক্যারিবীয় অলরাউন্ডার ডোয়াইন ব্র্যাভোর।  

এর আগে এবারের বিপিএলেই আরও এক কীর্তি গড়েছিলেন সাকিব। প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে ৪০০ উইকেটের এলিট ক্লাবে যোগ দিয়েছেন তিনি।  

এদিকে আজকের ম্যাচে সাকিবের বরিশাল প্রথমে ব্যাট করে ৯ উইকেট হারিয়ে ১৪১ রান সংগ্রহ করেছে। জবাবে ব্যাট করতে নামা খুলনা এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১৭ ওভার শেষ ৬ উইকেট হারিয়ে ১১১ রান তুলেছে। ১৮ বলে আরও ৩১ রান করতে হবে খুলনাকে।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa