ঢাকা, মঙ্গলবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২, ১৫ শাওয়াল ১৪৪৩

ক্রিকেট

তিন ফরম্যাট মিলিয়ে বর্ষসেরার দৌড়ে রিজওয়ান-আফ্রিদি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২১
তিন ফরম্যাট মিলিয়ে বর্ষসেরার দৌড়ে রিজওয়ান-আফ্রিদি

আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাট মিলিয়ে ২০২১ সালের বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কারের জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করল বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। সেই তালিকায় আছেন পাকিস্তানের দুই ক্রিকেটার মোহাম্মদ রিজওয়ান ও শাহিন শাহ আফ্রিদি।

আজ শুক্রবার আইসিসির বর্ষসেরা ক্রিকেটার তথা 'স্যার গ্যারি সোবার্স পুরস্কারের' জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করেছে আইসিসি। সেই তালিকায় রিজওয়ান ও আফ্রিদি ছাড়াও আছেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট ও নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। চলুন দেখে নেওয়া যাক, এই চার ক্রিকেটারের বিদায়ী বছরের পারফর্মেন্স কেমন ছিল।

জো রুট: তিন ফরম্যাট মিলিয়ে ২০২১ সালে মোট ১৮টি আন্তর্জাতিক ম্যাচে মাঠে নেমে ৫৮.৩৭ গড়ে ১৮৫৫ রান সংগ্রহ করেছেন রুট। যদিও তার বেশিরভাগ রানই এসেছে টেস্ট থেকে। এ বছরে তার ব্যাট থেকে এসেছে ৬টি আন্তর্জাতিক সেঞ্চুরি।  

শাহিন আফ্রিদি: ২০২১ সালে টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি ফরম্যাট মিলিয়ে মোট ৩৬টি আন্তর্জাতিক ম্যাচে মাঠে নেমেছেন আফ্রিদি। ২২.২০ গড়ে শিকার করেছেন ৭৮টি উইকেট। সেরা বোলিং ৫১ রানে ৬ উইকেট। এবছরের টি-টোয়েন্টি বিশ্বকাপেও তার পারফর্মেন্স ছিল দুর্দান্ত। যদিও পাকিস্তান সেমিফাইনাল থেকে ছিটকে যায়।

কেন উইলিয়ামসন: ২০২১ সালে তিন ফরম্যাট মিলিয়ে মোট ১৬টি আন্তর্জাতিক ম্যাচে ৪৩.৩১ গড়ে ৬৯৩ রান সংগ্রহ করেছেন উইলিয়ামসন। সেঞ্চুরি করেছেন ১টি। অধিনায়ক হিসেবে নিউজিল্যান্ডকে টেস্টে চ্যাম্পিয়নশিপের শিরোপা এনে দেওয়া ছাড়াও টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে তুলেছেন।  

মোহাম্মদ রিজওয়ান: ২০২১ সালে ৪৪টি আন্তর্জাতিক ম্যাচে ৫৬.৩২ গড়ে ১৯১৫ রান সংগ্রহ করেছেন রিজওয়ান। হাঁকিয়েছেন ২টি সেঞ্চুরি। টি-টোয়েন্টি বিশ্বকাপে পারফর্মেন্স ছিল দারুণ। এ বছর উইকেটকিপার হিসেবে ৫৬টি শিকার ধরেন পাকিস্তানের তারকা উইকেটকিপার-ব্যাটার।

এদিকে আইসিসির বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন- জো রুট, কাইল জেমিসন, দিমুথ করুণারত্নে এবং রবিচন্দ্রন অশ্বিন। বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন- সাকিব আল হাসান, বাবর আজম, জানেমান মালান এবং পল স্টার্লিং। বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটারের পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় আছেন- জস বাটলার, ওয়ানিন্দু হাসারাঙ্গা, মিচেল মার্শ, মোহাম্মদ রিজওয়ান।  

বর্ষসেরা ক্রিকেটারদের নির্বাচিত করতে সমর্থকদের ১০ শতাংশ ভোট হিসাব করা হবে। বাকি ৯০ শতাংশ ভোট আইসিসির ভোটিং অ্যাকাডেমি থেকে গৃহীত হবে। আগামী ২৩ জানুয়ারি তিন ফরম্যাটে নারী ক্রিকেটারদের বর্ষসেরার পুরস্কার প্রদান করা হবে। এরপর ২৪ জানুয়ারি ছেলেদের পুরস্কার, স্পিরিট অব ক্রিকেট এবং আম্পায়ারদের পুরস্কার দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২০১৯ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa