ঢাকা, রবিবার, ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারি ২০২২, ১৯ জমাদিউস সানি ১৪৪৩

ক্রিকেট

মেয়েদের ক্রিকেট খেলায় বাধা দেবে না তালিবান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২১
মেয়েদের ক্রিকেট খেলায় বাধা দেবে না তালিবান

আফগানিস্তানের ক্ষমতা দখলের পর নারীদের সবধরনের খেলাধুলা নিষিদ্ধ ঘোষণা করেছিল তালিবান। ফলে দেশটির নারী ক্রিকেটারদের ভবিষ্যৎ অনিশ্চয়তার মুখে পড়ে গিয়েছিল।

এর জেরে আফগান ক্রিকেটের ওপর আইসিসির নিষেধাজ্ঞার সম্ভাবনাও দেখা দেয়। তবে দেশটির ক্রিকেট বোর্ড (এসিবি) জানিয়েছে, মেয়েদের ক্রিকেটে বাধা দেওয়া হবে না।

বুধবার নিয়োগ প্রক্রিয়া চূড়ান্ত হওয়ার পর এমন ঘোষণা দেন এসিবির নতুন চেয়ারম্যান মিরওয়াইস আশরাফ। 'টোলো নিউজ অ্যাজেন্সি'র খবর অনুযায়ী, এসিবির স্টাফ এবং ম্যানেজারদের সঙ্গে পরিচিতিমূলক অনুষ্ঠানে আশরাফ বলেন, আইসিসির সঙ্গে পথচলা সুরক্ষিত রাখতে আফগান নারীদের খেলতে দেওয়া জরুরি।

আশরাফ বলেন, 'আইসিসির অন্যতম শর্ত হচ্ছে নারীদের ক্রিকেট। এটা চালু রাখা তাই জরুরি। আমাদের মেয়েরা স্বাভাবিকভাবে ক্রিকেট খেলবে এবং আমরা তাদের সকল সুযোগ-সুবিধার ব্যবস্থা করব। '  
আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালিবানের হাতে যাওয়ার পর নিয়োগ পাওয়া আজিজুল্লাহ ফজলিকে বরখাস্ত করার দুই মাসের মাথায় আশরাফকে তার জায়গায় আনা হয়। এখনও আনুষ্ঠানিকভাবে ক্রিকেট খেলা ছাড়েননি আশরাফ। গত মৌসুমেও খেলেছেন ঘরোয়া ক্রিকেটে। অথচ সেই ৩৩ বছর বয়সী পেস বোলিং অলরাউন্ডারকে এসিবি'র চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়েছে তালিবান।

আইসিসির রক্তচক্ষু থেকে বাঁচতে এবার একটি কমিটি গঠন করেছে এসিবি। এই কমিটিকে বাধ্যতামূলকভাবে এসিবির প্রতি আনুগত্য প্রকাশ করতে হবে এবং নিজ নিজ দায়িত্ব পালনে সর্বোচ্চ চেষ্টা করতে হবে। তাছাড়া এই নভেম্বরেই আফগানিস্তান ক্রিকেট বাঁচিয়ে রাখতে একটি পর্যবেক্ষক কমিটি গঠন করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

আইসিসির গঠিত এই কমিটির নেতৃত্বে আছেন সংস্থাটির সহ-সভাপতি ইমরান খাজা। তার সঙ্গে কাজ করবেন পিসিবি চেয়ারম্যান রমিজ রাজা, রস ম্যাককালাম, লসন নাইডু। একমাস ধরে দেশটির ক্রিকেট পর্যবেক্ষণ করে রিপোর্ট জমা দেবে কমিটি। এই কমিটি আফগানিস্তানের পুরুষদের ক্রিকেটের উন্নয়নের পাশাপাশি নারীদের ক্রিকেটে আনার ব্যাপারেও কাজ করছে। তাদের চেষ্টাতেই এবার ভাগ্য ফিরতে যাচ্ছে দেশটির নারী ক্রিকেটারদের।

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa