ঢাকা, বুধবার, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ আগস্ট ২০২২, ১১ মহররম ১৪৪৪

ক্রিকেট

টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বাড়াতে চায় আইসিসি

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২১
টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বাড়াতে চায় আইসিসি

দীর্ঘ পাঁচ বছরের এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ মাঠে গড়িয়েছে। তবে ক্রিকেটের সবচেয়ে আনন্দদায়ক এই ফরম্যাটের  বিশ্ব আসরের ব্যবধান কমানোর সিদ্ধান্ত নিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

 

এর আগে ২০৩১ সাল পর্যন্ত দু’বছর অন্তর টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের সূচি প্রকাশ করে আইসিসি। কিন্তু কেন সেই সিদ্ধান্ত নিয়েছে তারা, সেটির ব্যাখ্যা দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

এ ব্যাপারে আইসিসির সিইও জিওফ অ্যালার্ডিস সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, ‘আলাদা আলাদা ফরম্যাটের জন্য আলাদা আলাদা প্রতিযোগিতা হবে। দু’বছর অন্তর অন্তর টি-টোয়েন্টি বিশ্বকাপ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যাতে ক্রিকেটের আরও উন্নতি হয়। কারণ টি২০ বিশ্বকাপে অনেক বেশি দেশ অংশ নেয়। ফলে বিশ্ব জুড়ে ক্রিকেটের বিস্তার আরও বেশি হবে। ’

তিনি জানান, আইসিসি চাইছে যত বেশি সম্ভব দেশকে ক্রিকেটের মানচিত্রে নিয়ে আসতে। সেই জন্য প্রতি বছর একটি করে আইসিসি টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  

অ্যালার্ডিস আরও বলেন, ‘বর্তমানে অনেক বেশি টি-টোয়েন্টি ম্যাচ খেলা হয়। এই খেলায় সময় কম লাগে বলে দর্শকদের আগ্রহও বেশি। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি আইসিসির অন্তর্ভুক্ত সব দেশ বিশ্বকাপ খেলুক। ’

এদিকে ২০২২, ২০২৪, ২০২৬, ২০২৮ ও ২০৩০ সালে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। ২০২৩, ২০২৭ ও ২০৩১ সালে হবে ওয়ানডে বিশ্বকাপ। আর তার মাঝে ২০২৫ ও ২০২৯ সালে চ্যম্পিয়নস ট্রফির সূচি ঘোষণা করেছে আইসিসি। ফলে আগামী ১০ বছরের প্রতি বছরই একটি করে টুর্নামেন্ট মাঠে গড়াবে।

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa