ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

গালে আফগানিস্তানের পতাকা এঁকে মাঠে রশিদ খান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, আগস্ট ২১, ২০২১
গালে আফগানিস্তানের পতাকা এঁকে মাঠে রশিদ খান গালে আফগানিস্তানের পতাকা এঁকে মাঠে নামেন রশিদ খান/সংগৃহীত ছবি

আফগানিস্তানের ক্ষমতা তালেবানের হাতে যাওয়ার পর থেকে দুশ্চিন্তায় আছেন দেশটির ক্রীড়ামোদীরা। বিশেষ করে ক্রিকেটে দেশটির অবিশ্বাস্য উন্নতি থেমে যাওয়ার শঙ্কা ভর করেছে ক্রিকেটপ্রেমীদের মনে।

তবে এমন পরিস্থিতিতে আশাহত না হয়ে নিজ দেশের প্রতি ভালোবাসার বার্তা দিলেন আফগান স্পিনার রশিদ খান।  

বর্তমানে ‘দ্য হান্ড্রেড’-এ খেলতে ইংল্যান্ডে অবস্থান করছেন রশিদ খান। তবে তার মন পড়ে আছে দেশেই। তাইতো ট্রেন্ট রকেটসের হয়ে সাউদার্ন ব্রেভের বিপক্ষে খেলার আগে তিনি আফগানিস্তানের পতাকা এঁকে মাঠে নেমেছিলেন।  

এদিকে ভয় আর উৎকণ্ঠার মাঝেই আফগান ক্রিকেট ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে। গত বুধবার থেকে কাবুলে অনুশীলন শুরু করেছে আফগানিস্তান ক্রিকেট দল। দলের সঙ্গে অনুশীলন শুরু করেননি দুই বড় তারকা রশিদ খান ও মোহাম্মদ নবী। তারা দুজনেই এখন ‘দ্য হান্ড্রেড’-এ খেলছেন।  

এর আগে গত ১৯ আগস্ট আফগানিস্তানের স্বাধীনতা দিবসেও দেশের পতাকায় মুখ রাঙিয়ে টুইটারে ছবি শেয়ার করে রশিদ লিখেছিলেন, ‘আজ কিছুটা সময় নিয়ে চলুন নিজ দেশের কথা ভাবি। দেশের স্বার্থত্যাগের কথা ভুললে চলবে না। আমরা আশা করি এবং শান্তির জন্য প্রার্থনা করছি। আমরা একটি উন্নত ও একত্রিত দেশের কামনা করি, ইনশাল্লাহ। ’
সম্প্রতি আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে তালেবান। প্রাণভয়ে ও নিরাপদ আশ্রয়ের সন্ধানে ঘর-বাড়ি ফেলে কাবুল ছাড়ছে হাজারও মানুষ। কদিন আগে কাবুলে থাকা নিজের পরিবার নিয়ে শঙ্কার কথা জানিয়ে রশিদ খান টুইটারে জানিয়েছেন, আফগানিস্তান ঘিরে তার চাওয়া একটাই, শান্তি।

তারও আগে নিজ দেশে শান্তি ফেরাতে বিশ্ব নেতাদের কাছে সাহয্যের আবেদন জানিয়ে রশিদ লিখেছিলেন, 'প্রিয় বিশ্বনেতারা, আমার দেশ বিশৃঙ্খলার মধ্যে আছে। শিশু, নারীসহ হাজার হাজার নির্দোষ মানুষ প্রতিদিন মারা যাচ্ছে। ঘরবাড়ি ও সম্পত্তি ধ্বংস হচ্ছে, হাজার হাজার পরিবার ঘরহারা হয়ে পড়ছে। এমন বিশৃঙ্খলার মধ্যে আমাদের ছেড়ে যাবেন না। আফগানদের হত্যা করা এবং আফগানিস্তানকে ধ্বংস করা বন্ধ হোক। আমরা শান্তি চাই। '

শুক্রবার ‘দ্য হান্ড্রেড’-এ ছেলেদের এলিমিনেটর ম্যাচে রশিদ খানের ভালো সময় যায়নি। একে তো দল হেরেছে, তার ওপর ১৫ বলে ২৬ রান খরচায় উইকেটশূন্য থাকেন তিনি। এর আগে ব্যাট হাতে ৯ বলে করেন মাত্র ২ রান। তা সত্ত্বেও গালে পতাকা এঁকে মাঠে নামায় সবার নজর ছিল রশিদের দিকেই।

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, আগস্ট ২১, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।