ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

অবসরের ঘোষণা দিলেন নেপালের কিংবদন্তি খড়কা

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৬ ঘণ্টা, আগস্ট ৩, ২০২১
অবসরের ঘোষণা দিলেন নেপালের কিংবদন্তি খড়কা

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন নেপালের কিংবদন্তি ক্রিকেটার পরশ খড়কা। বয়সভিত্তিক ক্রিকেট থেকে জাতীয় দলের নেতৃত্ব সবই পেয়েছেন এই ৩৩ বছর বয়সী অলরাউন্ডার।

২০০২ সালে অনূর্ধ্ব-১৫ দলে খেলেছেন। আর জাতীয় দলের হয়ে ১০টি ওয়ানডে ও ৩৩টি টি-টোয়েন্টিতে মাঠে নেমেছেন তিনি। খড়কা ২০০৯ থেকে ২০১৯ পর্যন্ত নেপালের নেতৃত্বেও ছিলেন। যা আইসিসির সহযোগী দেশগুলোর মধ্যে সবচেয়ে লম্বা সময় অধিনায়ক থাকার রেকর্ড।

বিদায় বেলায় টুইটারে খড়কা লিখেন, নেপালের হয়ে খেলাটাই আমার সবচেয়ে বড় অর্জন। আমি সবসময় আমার কোচ, খেলোয়াড়, ভক্ত, স্টেকহোল্ডার, বন্ধু ও পরিবারের প্রতি কৃতজ্ঞ থাকবো, যারা ২০০২ সাল থেকে দীর্ঘ ১৮ বছর আমাকে সমর্থন দিয়ে এসেছেন।

নেপালের ক্রিকেট ইতিহাসের এখন পর্যন্ত সেরা ক্রিকেটার খড়কা দলের সেরা ব্যাটসম্যান হিসেবেই খেলতেন। তিন ও চারে ব্যাটিং করা এই তারকা টি-টোয়েন্টিতে ৭৯৯ ও ওয়ানডেতে ৩১৫ রান করেছেন। দুটি ফরম্যাটেই যা দেশটির সর্বোচ্চ স্কোরের মর্যাদা রয়েছে তার।

এছাড়া তিনি প্রথম নেপালি ব্যাটসম্যান যিনি দুই ফরম্যাটেই প্রথম সেঞ্চুরির দেখা পেয়েছেন। বোলিংয়েও দক্ষতা দেখানো খড়কা অফস্পিনের পাশাপাশি মিডিয়াম পেসও করতেন। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে যথাক্রমে তার ৯ ও ৮টি উইকেট রয়েছে।

খড়কার নেতৃত্বেই নেপাল ২০১৪ সালে টি-টোয়েন্টি ও ২০১৮ সালে ওয়ানডে স্ট্যাটাস অর্জন করে। এমনকি তার অধীনেই নেপাল ২০১৯ সালে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে সিরিজ জয়ের মধ্যদিয়ে প্রথমবার সিরিজ জয়ের স্বাদ পায়। আর ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে, বৈশ্বিক কোনো আসরে বাংলাদেশকে হারিয়ে প্রথম জয় তুলে নেয় তার অধীনেই।

খড়কার অধীনে নেপাল ২৬ টি-টোয়েন্টির ১১টিতে জয় পায়। এছাড়া ৬ ম্যাচ ওয়ানডে খেলে ৩টিতে জয় তুলে নেয়।

বাংলাদেশ সময়: ১৩০২ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।