ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

আবারও নেতৃত্ব হারালেন আসগর, নতুন অধিনায়ক শাহিদি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৮ ঘণ্টা, জুন ১, ২০২১
আবারও নেতৃত্ব হারালেন আসগর, নতুন অধিনায়ক শাহিদি হাসমতউল্লাহ শাহিদি ও আসগর আফগান/ছবি: সংগৃহীত

জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট ম্যাচ হারের দায়ে ফের আফগানিস্তানের নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হলো আসগর আফগানকে। তার জায়গায় টেস্ট ও ওয়ানডে ফরম্যাটে আফগানিস্তানের নতুন অধিনায়ক হিসেবে দায়িত্ব পেলেন মিডল-অর্ডার ব্যাটসম্যান হাসমতউল্লাহ শাহিদি।

এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)।  

নতুন অধিনায়ক হিসেবে শাহিদির নিয়োগ নিয়ে বিবৃতিতে এসিবি জানায়, 'আসগরের পরিবর্তে জাতীয় দলের টেস্ট ও ওয়ানডে ফর্মেটে অধিনায়ক করা হয়েছে শাহিদিকে। তার ডেপুটি হিসেবে কাজ করবেন রহমত শাহ। শিগগিরই টি-টোয়েন্টি দলের অধিনায়কের নাম ঘোষণা করা হবে। তবে সংক্ষিপ্ত সংস্করণে সহ-অধিনায়ক থাকবেন রশিদ খান। '

আফগানিস্তানকে ৪টি টেস্ট, ৫৯টি ওয়ানডে ও ৫২টি-টোয়েন্টিতে নেতৃত্ব দেওয়া আসগরকে সরিয়ে দেয়া নিয়ে বিবৃতিতে এসিবি জানায়, 'এসিবির তদন্ত কমিটির রিপোর্টের ভিত্তিতে আসগর আফগানকে অধিনায়কত্ব থেকে সরানো হয়েছে। তদন্তে উঠে এসেছে, দলের অধিনায়ক হিসেবে আফগানের কিছু সিদ্ধান্তের কারণে প্রথম টেস্টে জিম্বাবুয়ের কাছে হারে আফগানিস্তান। '

গত মার্চে জিম্বাবুয়ে-আফগানিস্তানের দুই ম্যাচের সিরিজ ১-১ সমতায় শেষ হয়। প্রথম টেস্ট ১০ উইকেটে হারে আফগানরা। তবে দ্বিতীয় টেস্ট তারা ৬ উইকেটে জিতে নেয়। ওই টেস্টেই দেশের প্রথম খেলোয়াড় হিসেবে টেস্টে ডাবল-সেঞ্চুরি করেন শাহিদি। তার ব্যাট থেকে আসে ৪৪৩ বলে ২১টি চার ও ১টি ছক্কায় অপরাজিত ২০০ রানের ইনিংস। তার এই পারফরম্যান্স বোর্ডের সিদ্ধান্ত গ্রহণে মূল ভূমিকা রেখেছে বলে ধারণা করা হচ্ছে।

অন্যদিকে আসগরের নেতৃত্ব হারানো নতুন কিছু নয়। ২০১৯ বিশ্বকাপের দুই মাস আগে আফগানকে বরখাস্ত করে গুলবাদিন নাইবকে অধিনায়ক করে এসিবি। অবশ্য নতুন অধিনায়ক পেয়েও বিশ্বকাপে একটি ম্যাচও জিততে পারেনি আফগানরা। পরবর্তীতে গুলবাদিনকে সরিয়ে রশিদ খানকে তিন ফরম্যাটের অধিনায়ক বানানো হয়। তবে অধিনায়কত্ব হারানোর সাত মাস পর আবারো নেতৃত্ব ফিরে পান আসগর। দ্বিতীয় দফায় তার নেতৃত্ব স্থায়ী হলো ১৫ মাস।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, জুন ০১, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।