ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

র‌্যাংকিংয়ে ‌কোহলি-হোপ-হাসমতউল্লাহর উন্নতি

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫০ ঘণ্টা, মার্চ ১৭, ২০২১
র‌্যাংকিংয়ে  ‌কোহলি-হোপ-হাসমতউল্লাহর উন্নতি বিরাট কোহলি

আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে সেরা পাঁচে ফিরেছেন টিম ইন্ডিয়া অধিনায়ক বিরাট কোহলি। ভারতের বিপক্ষে চলমান পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে দুর্দান্ত পারফম্যান্সে সেরা বিশে জায়গা করে নিয়েছেন ইংল্যান্ডের জস বাটলার।

ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষস্থানে থাকা কোহলি ৪৭ রেটিং পয়েন্ট নিয়ে টি-টোয়েন্টিতে ৫ম স্থানে জায়গা করে নিয়েছেন। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের গত দুই ম্যাচে ৭৩ ও ৭৭ রানের ইনিংস খেলেন তিনি। ৫ ধাপ এগিয়ে বাটলার বসেছেন ১৯তম স্থানে। মঙ্গলবার (১৬ মার্চ) তার ম্যাচ জয়ী ৮৩ রানের সুবাদে ২-১ ব্যবধানে এগিয়ে গেছে ইংল্যান্ড।

র‌্যাংকিংয়ে এগিয়েছেন জনি বেয়ারস্টো-ও। ভারতের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে বাটলারের সঙ্গে ৭৭ রানের জুটি গড়ে দুই ধাপ এগিয়ে ১৪তম স্থানে বসেছেন তিনি। প্রথম দুই ম্যাচে ৪৯ ও ৪৬ রানের ইনিংস খেলার পুরস্কার পেয়েছেন আরেক ইংলিশ ব্যাটসম্যান জেসন রয়। ২৪তম স্থানে জায়গা করে নিয়েছেন তিনি। এছাড়া ইংলিশ বোলারদের র‌্যাংকিংয়ে জোফরা আর্চার (৩৪তম), মার্ক উড (৩৯তম) ও স্যাম কারেন (৭৪তম) উল্লেখযোগ্য স্থান অর্জন করেছেন।

ভারতীয়দের মধ্যে ব্যাটিংয়ে শ্রেয়াস আইয়ার (৩১তম) ও ঋষভ পন্ত (৮০তম) ভালো অবস্থানে উঠে এসেছেন। অন্যদিকে বোলারদের মধ্যে ওয়াশিংটন সুন্দর (১১তম), শার্দুল ঠাকুর (২৭তম) ও ভুবনেশ্বর কুমারের (৪৫তম) উন্নতি হয়েছে র‌্যাংকিংয়ে।

ওয়ানডেতে ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে যুগ্মভাবে সপ্তম স্থানে বসেছেন ওয়েস্ট ইন্ডিজের শাই হোপ। সম্প্রতি শ্রীলঙ্কাকে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করা সিরিজে ১১০, ৮৪ ও ৬৪ রানের ইনিংস খেলে প্লেয়ার অব দ্য সিরিজ নির্বাচিত হোন তিনি।

এছাড়া নিকোলাস পুরান (৩২তম), এভিন লুইস (৪৪তম) ও ড্যারেন ব্রাভোর (৯৯তম) চমৎকার উন্নতি হয়েছে র‌্যাংকিংয়ে। বোলারদের তালিকায় আলঝারি জোসেফ ৭ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ২৭তম স্থানে জায়গা করে নিয়েছেন।

টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে বড় লাফ দিয়েছেন আফগানিস্তানের হাসমতউল্লাহ শহীদি। ৪৭ ধাপ এগিয়ে ৯০তম স্থানে জায়গা করে নিয়েছেন তিনি। জিম্বাবুয়ের বিপক্ষে আফগানিস্তানের হয়ে টেস্টে প্রথম ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়েন হাসমতউল্লাহ।

আফগানদের মধ্যে র‌্যাংকিংয়ে বড় লাফ দিয়েছেন টেস্ট অধিনায়ক আসগর আফগানও। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে ১৬৪ রানের ইনিংস খেলার পাশাপাশি চতুর্থ উইকেটে হাসমতউল্লাহ সঙ্গে ৩০৭ রানের জুটি গড়েন তিনি। তারই পুরস্কার স্বরূপ ক্যারিয়ার সেরা ৬৫তম স্থানে ওঠে এসেছেন আফগান।

টেস্ট বোলারদের মধ্যে ৯ ধাপ এগিয়ে ৩২তম স্থানে জায়গা করে নিয়েছেন আফগান স্পিনার রশিদ খান। জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টেস্টে প্রায় ১০০ ওভার বল করেন তিনি।

র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে জিম্বাবুয়ে অধিনায়ক শন উইলিয়ামসের। ১৫১ রানের ধৈর্যশীল ইনিংস খেলে আফগানিস্তানের জয়কে বিলম্বিত করেন করেন। ৬২১ রেটিং পয়েন্ট পয়েন্ট নিয়ে ক্যারিয়ার সেরা ২৪তম স্থানে উঠে এসেছেন উইলিয়ামস।

বাংলাদেশ সময়: ১৬৪৯ ঘণ্টা, মার্চ ১৭, ২০২১ 
ইউবি/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।