ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

চলে গেলেন ক্যারিবিয়ান কিংবদন্তি ব্যাটসম্যান বুচার 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৯
চলে গেলেন ক্যারিবিয়ান কিংবদন্তি ব্যাটসম্যান বুচার  বাসিল বুচার

চলে গেলেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক ব্যাটসম্যান বাসিল বুচার। সোমবার (১৬ ডিসেম্বর) ফ্লোরিডায় ৮৬ বছরে বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ক্যারিবিয়ানদের হয়ে বুচার ১৯৫৮-১৯৬৯ সালের মধ্যে ৪৪ টেস্টে ৪৩ গড়ে ৩১০৪ রান সংগ্রহ করেন।

ভারতের বিপক্ষে অভিষেক সিরিজে ৬৯.৪২ গড়ে ৪৮৬ রান করেন তিনি। প্র্রথম আর্মেন্ডিয়ান বংশোদ্ভূত ক্রিকেটার হিসেবে বুচার স্মরণীয় হয়ে আছেন ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে ১৯৬৩ সালে ১৩৩ এবং ১৯৬৬ সালে নটিংহামে অপরাজিত ২০৯ রানের ইনিংসের জন্য।

১৯৭০ সালে উইজডেন বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হন তিনি।

সীমিত সময়ের এই ক্যারিয়ারে ১৬ ফিফটির পাশাপাশি ৭ সেঞ্চুরি করেছেন বুচার। ব্যাটিংয়ের পাশাপাশি মাঝেমধ্যে লেগ স্পিনও করতেন তিনি। ১৯৬৮ সালে পোর্ট অব স্পেনে ইংল্যান্ডের বিপক্ষে এক ইনিংসে ক্যারিয়ার সেরা ৫ উইকেট নেন এই সাবেক তারকা। টেস্টে উইকেট বলতে এই পাঁচটিই আছে তার।

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিডনি এবং অ্যাডিলেডে ব্যাক টু ব্যাক সেঞ্চুরিয়ান বুচারকে প্রশংসা করে অজি সাবেক অধিনায়ক রিচি বেনাউদ বলেন, ‘ওয়েস্ট ইন্ডিয়ানদের মধ্যে সবচেয়ে কঠিন ছিল তাকে আউট করা। ’

বুচার ১৯৫৪ থেকে ১৯৭৩ সাল পর্যন্ত প্রথম শ্রেণীর ক্রিকেট খেলেছেন। গায়ানার হয়ে ১৬৯ ম্যাচে ৪৯.৯০ গড়ে ১১৪২৮ রান করেন তিনি। যার মধ্যে আছে ৫৪ ফিফটি এবং ৩১ সেঞ্চুরি।

বাংলাদেশ সময়: ১৪০১ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৯
ইউবি/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।