ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

আনুষ্ঠানিকভাবে নাইট উপাধিতে ভূষিত হলেন কুক 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৩ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৮
আনুষ্ঠানিকভাবে নাইট উপাধিতে ভূষিত হলেন কুক  অ্যালিস্টার কুক। ছবি: সংগৃহীত

জানানো হয়েছিলো আগেই। ২৫ ডিসেম্বর উপাধিও পেয়ে গেছেন। তবে শনিবার (২৯ ডিসেম্বর) আনুষ্ঠানিকভাবে হাতে এলো সনদ। ইংল্যান্ডের কিংবদন্তী ক্রিকেটার অ্যালিস্টার কুক হয়ে হয়ে গেলেন ‘স্যার’ অ্যালিস্টার কুক।

ইংল্যান্ডের রানী কর্তৃক সম্মানসূচক নাইটহুডে উপাধিতে ভূষিত হয়েছেন কুক। ইংলিশ ক্রিকেটে অসামান্য অবদানের জন্য বৃটেনের রানীর দেয়া নাইটহুড ‘অনার্স লিস্টে’ নাম ওঠে কুকের।

গেলো সেপ্টেম্বরে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেওয়ার পরই তাকে নাইট উপাধি দেওয়ার ঘোষণা আসে। আর শনিবার পেলেন আনুষ্ঠানিক স্বীকৃতি।

ইংল্যান্ড ক্রিকেটের এই রেকর্ড বয় ইংলিশ টেস্ট ক্রিকেট ইতিহাসে সর্বকালের সেরা রান সংগ্রাহক। এই ওপেনার ১৬১ টেস্ট ম্যাচে ৩৩ সেঞ্চুরিতে ইংল্যান্ডের হয়ে ১২৪৭২ রান করেন। পাশাপাশি রেকর্ড ৫৯টি টেস্ট ম্যাচে ইংলিশ দলকে নেতৃত্ব দেন।

২০০৬ সালে ভারতের বিপক্ষে অভিষেক হওয়া কুক ২০১৮ সালে জীবনের শেষ টেস্টও খেলেন ভারতের বিপক্ষে। প্রথম টেস্টে সেঞ্চুরি করা এই ব্যাটসম্যান শেষ টেস্টও ভারতের বিপক্ষে সেঞ্চুরি করে এক বিরল রেকর্ডের জন্ম দেন।  

প্রায় সাড়ে চার বছর ইংল্যান্ডের অধিনায়কত্ব করা সময়ে চিরপ্রতিদ্বন্দী অস্ট্রেলিয়ার বিপক্ষে সম্মানসূচক অ্যাশেজে মোট চারবার সিরিজ জয় করেন কুক। কুকের আগে প্রথম ইংলিশ ক্রিকেটার হিসেবে ২০০৭ সালে নাইটটহুড উপাধি পান স্যার ইয়ান বোথাম।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৮
এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।