ঢাকা, শুক্রবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২, ১৮ শাওয়াল ১৪৪৩

ক্রিকেট

পাকিস্তানি কোচকে আইসিসির শাস্তি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৮
পাকিস্তানি কোচকে আইসিসির শাস্তি মিকি আর্থার। ছবি: সংগৃহীত

মাত্র তিনদিনে শেষ দক্ষিণ আফ্রিকা-পাকিস্তানের মধ্যকার তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। তিনদিনেই নানান ঘটনার মধ্য দিয়ে শেষ হয় এই ম্যাচ। যার রেশে ম্যাচের শেষে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) শাস্তি দিয়েছে পাকিস্তানের প্রধান কোচ মিকি আর্থারকে।

সেঞ্চুরিয়ন টেস্টে আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করায় মিকি আর্থারকে এক ডিমেরিট পয়েন্ট দিয়েছে আইসিসি। শুক্রবার (২৮ ডিসেম্বর) টেস্টের শেষ দিনে এই শাস্তি পান তিনি।

১৪৯ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা পাকিস্তানের বোলারদের সঙ্গে লড়াই করে। শুরুতেই হাসান আলীর বলে ফেরেন এইডেন মার্করাম। ইনিংসের সপ্তম ওভারে শাহীন শাহ আফ্রিদির বলে প্রথম স্লিপে ক্যাচ দেন ডিন এলগার। সামনের দিকে লাফিয়ে বল তালুবন্দি করেন আজহার আলী। কিন্তু এই ক্যাচ বাধে আপত্তি।

মাঠের আম্পায়ার নিজে নিশ্চিত না হতে পেরে তৃতীয় আম্পায়ারের সাহায্য চান। ওয়েস্ট ইন্ডিজের আম্পায়ার উইলসন একাধিক অ্যাঙ্গেল থেকে রিপ্লে দেখে ডিন এলগারকে নট আউট ঘোষণা করেন। আর তাতেই ক্ষেপে যান মিকি আর্থার।

শাস্তি ঘোষণার সময় বিবৃতিতে আইসিসির পক্ষ থেকে শাস্তির কারণ বর্ণনায় বলা হয়, ‘ড্রেসিং রুম থেকে তিনি (আর্থার) টিভি আম্পায়ার উইলসনের রুমে যান এবং তাকে তার সিদ্ধান্তের জন্য জেরা করেন। সবশেষে ঝড়ের গতিতে বের হয়ে যান ওই রুম থেকে। যা কোনোভাবেই আইসিসির আচরণের অন্তর্ভূক্ত নয়। ’

বিষয়টি মোটেও ভালো চোখে দেখেনি আইসিসি। আইসিসির কোড অব কন্ডাক্ট ভঙ্গ করার দায়ে ১ ডিমেরিট পয়েন্ট যোগ হয়েছে আর্থারের নামের পাশে। পাশাপাশি ম্যাচ রেফারি ডেভিড বুন সতর্ক করেছেন তাকে।

বাংলাদেশ সময়: ১৫০৬ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৮
এমকেএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa