ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বাংলা ধারাভাষ্যের নতুন দিগন্ত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৮
বাংলা ধারাভাষ্যের নতুন দিগন্ত ফাহিম রহমান ও সুবর্না মোস্তফা। ছবি: সংগৃহীত

এক সময় বাংলাদেশে ফুটবলের জোয়ার ছিল। সে সময়ে এক বাংলাদেশ বেতারের বাংলা ধারাভাষ্য ছাড়া বলার মতো কিছুই ছিলো না। কিন্তু সময়ের পরিবর্তনে বেতার সম্প্রচারে এসেছে বড় পরিবর্তন। বর্তমানে বাংলাদেশের ২০টির অধিক রেডিও স্টেশন আছে। যেখান থেকে বাংলাদেশের খেলাধুলার ধারাভাষ্য করা হয়। তবে এবার র‌্যাবিটহোল উন্মোচন করল বাংলা ধারাভাষ্যের নতুন দিগন্ত।

গেল দুই বছর ধরে দেশের ক্রিকেট ম্যাচগুলো অনলাইনে ক্রিকেট ভক্তদের দেখার সুযোগ করে দেয়া একমাত্র ডিজিটাল প্ল্যাটফর্ম র‌্যাবিটহোল। তাদের তত্বাবধানেই এবার বাংলা ধারাভাষ্যে এলো নতুনত্ব।

এই অনলাইন প্ল্যাটফর্মেই আন্তর্জাতিক ম্যাচের বাংলা ধারাভাষ্য শুনতে পাচ্ছেন ক্রিকেটভক্তরা। এই ধরনের ঘটনা বাংলাদেশে এই প্রথমবারের মতো ঘটেছে।

চলমান ওয়েস্ট ইন্ডিজ সিরিজ থেকে দেশের প্রথিতযশা সাংবাদিকসহ প্রসিদ্ধ অনেক ধারাভাষ্যকারদের দ্বারা বাংলায় সম্প্রচার চালিয়েছে র‌্যাবিটহোল। এখন থেকে দেশের আন্তর্জাতিক যে কোনো ম্যাচে ইংলিশের পাশাপাশি বাংলায় ধারাভাষ্য চালানোর সিদ্ধান্ত নিয়েছে এই ডিজিটাল প্ল্যাটফর্মটি।

এরই মধ্যে কবি নির্মলেন্দু গুণ, অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা সহ মিডিয়া জগতের অনেক বিখ্যাত মুখ এই কমেন্ট্রিতে অংশ নিয়েছেন। র‌্যাবিটহোল ইউটিউব চ্যানেলে ম্যাচের বিভিন্ন গুরুত্বপূর্ণ অংশ, ইনিংস এবং হাইলাইটসসহ সরাসরি ম্যাচ দেখা যায় কোনো সাবস্ক্রিপসন চার্জ ছাড়াই।

ছবি: সংগৃহীত

এছাড়া এখন থেকে ম্যাচ দেখার পাশাপাশি দারুণ ধারাভাষ্য শোনার সুযোগ পাচ্ছেন ক্রিকেট পাগলরা। র‌্যাবিটহোলের এই বাংলা কমেন্ট্রি চলছে যে ইউটিউব চ্যানেলে অর্থাৎ র‌্যাবিটহোল স্পোর্টস-এ। যেখানে এরই মধ্যে  ১০ লাখেরও বেশি সাবস্ক্রাইবার আছে।

অন্যদিকে র‌্যাবিটহোল এন্টারটেইনমেন্টে লোকসংখ্যা এখন ১৭ লাখেরও বেশি। বাংলাদেশের ক্রিকেট পাগল জনতা বাংলা ধারাভাষ্যে খেলা দেখার জন্য উন্মুখ হয়ে থাকেন। কিন্তু আইসিসির মূলনীতি অনুসারে গ্লোবাল দর্শকদের জন্য ইংরেজী ধারাভাষ্য দেয়া বাধ্যতামূলক। তাই দেশের টেলিভিশন চ্যানেলগুলো বাধ্য হয়েই ইংরেজি ধারাভাষ্য প্রচার করে। আর সেই সুযোগে দর্শকদের চাহিদা মেটানোর জন্যই র‌্যাবিটহোল তাদের স্পোর্টস চ্যানেলে এই বাংলা ধারাভাষ্যের উদ্যেগ নেয় যা ইতিমধ্যেই বিপুল জনপ্রিয়তা পেয়েছে।

র‌্যাবিটহোল স্পোর্টসে বাংলা কমেন্ট্রিতে আছেন ফাহিম রহমান, রুবায়েত ইফতেখার, ফয়সাল তিতুমীর, হাসান মাহাদী, মাজাহার উদ্দিন অমি, সাইদ আবিদ হোসেন সামি, সুব্রত ববি, মাজাহারুল ইসলামসহ আরো অনেকে।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৮
এমকেএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।