ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

‘মাশরাফি-সিলেট’ ডাবল সেঞ্চুরি

মহিবুর রহমান, স্পেশাল করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৮
‘মাশরাফি-সিলেট’ ডাবল সেঞ্চুরি খেলোয়াড় হিসেবে মাশরাফির ২০০তম ওয়ানডে ম্যাচের দিনে ২০০তম ওয়ানডে ভেন্যূ হিসেবে অভিষিক্ত সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম-ছবি: শোয়েব মিথুন/বাংলানিউজ

সিলেট থেকে: সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের সঙ্গে মাশরাফির কী অদ্ভুত মিল! ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে যে ম্যাচ দিয়ে দেশের হয়ে নিজের ২০০তম ওয়ানডের মাইলফলক ছুঁলেন মাশরাফি সেই ম্যাচেই কী না বিশ্বের ২০০তম ওয়ানডে ভেন্যু হিসেবে যাত্রা শুরু করলো সিলেট স্টেডিয়াম!

মাশরাফির ওয়ানডে ক্যারিয়ারের সামগ্রিক হিসেব করলে ক্যারিবীয়দের বিপক্ষে শুক্রবারের (১৪ ডিসেম্বর) সিরিজ নির্ধারণী এই ম্যাচটি অবশ্য ২০২তম। কেননা এর মধ্যে দুটি ম্যাচ তিনি এশিয়া একাদশের হয়ে খেলেছিলেন।

তবে বাকি ২০০ ম্যাচ নিখাঁদ দেশের হয়ে। আর এই ম্যাচ দিয়েই দেশকে সবচাইতে বেশি ওয়ানডেতে নেতৃত্ব দেয়ার কীর্তি গড়ে সাবেক অধিনায়ক হাবিবুল বাশার সুমনকে ছাড়িয়ে গেলেন ‘নড়াইল এক্সপ্রেস। ’ 

৬৯টি ওয়ানডে ম্যাচে দেশকে নেতৃত্ব দিয়েছিলেন হাবিবুল বাশার। সাবেক সতীর্থের কীর্তি ছাড়িয়ে এই ম্যাচ দিয়েই বাংলাদেশকে সবচেয়ে বেশি ওয়ানডেতে (৭০ ম্যাচ) নেতৃত্ব দেয়ার রেকর্ড গড়লেন মাশরাফি।
 
এদিকে দেশের হয়ে মাশরাফির ২০০তম ম্যাচের দিনে ভেন্যু হিসেবেও একটা মাইলফলকে নাম লিখিয়েছে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। সিলেট এখন বিশ্বের ২০০তম ওয়ানডে ভেন্যু।  

সিলেটের আগে বিশ্বের ১৯৯তম ওয়ানডে ভেন্যু হিসেবে যাত্রা করেছে কেরালার গ্রিনফিল্ড আন্তর্জাতিক স্টেডিয়াম।  
 
১৯৭১ সালের ৫ জানুয়ারি বিশ্বের প্রথম ওয়ানডে ভেন্যু হিসেবে যাত্রা শুরু করে অস্ট্রেলিয়ার মেলর্বোন ক্রিকেট গ্রাউন্ড। এর ২১ বছর পর ১৯৯২ সালের ৭ ডিসেম্বর শততম ওয়ানডে ভেন্যু হিসেবে আত্মপ্রকাশ করে দক্ষিণ আফ্রিকার কেপটাউন শহরের সাহারা পার্ক স্টেডিয়াম।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৮
এইচএল/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।