ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

কয়েন ছেড়ে টস হবে ‘ব্যাট’ দিয়ে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৮
কয়েন ছেড়ে টস হবে ‘ব্যাট’ দিয়ে কয়েন ছেড়ে টস হবে ‘ব্যাট’ দিয়ে-ছবি: সংগৃহীত

একটা সময় ছিল যখন পাড়ার ক্রিকেটে টস করা হতো ব্যাট দিয়ে। এবার সেই ঐতিহ্যকেই ফিরিয়ে আনছে অস্ট্রেলিয়ান ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট বিগ ব্যাশ। আসরটির নতুন মৌসুমে কয়েন নয়, টস করা হবে ব্যাট দিয়ে। যেখানে “হেডস” অথবা “টেইলস” নয়, ডাকা হবে “হিলস” অথবা “ফ্ল্যাটস”।

পেশাদারী ক্রিকেটে নতুন এই চিন্তাধারার কথা নিশ্চিত করেছে বিগ ব্যাশ কতৃপক্ষ।

এ নিয়ে অবশ্য কিছুটা সমালোচনা উঠেছে।

বলা হচ্ছে ব্যাট দিয়ে টস করলে তো বেশিরভাগ সময় তার “হিলস” বা উপরিভাগ স্থান পাবে। তবে এরও সমাধান দিচ্ছে কতৃপক্ষ। শুধুমাত্র টস করার জন্য তারা বিশেষ একটি ব্যাট তৈরি করছে।

এ নিয়ে বিগ ব্যাশ লিগ প্রধান কিম ম্যাকনি বলেন, ‘বিগ ব্যাশে এমন একটি প্রথা চালু করার ব্যাপারে আমি রোমাঞ্চিত। আমাদের ব্যাট তৈরিকারক প্রতিষ্ঠান কোকাবুরায় আমার এক বন্ধুর সঙ্গে কথা বলে এ ব্যাপারে নিশ্চিত হয়েছি। ’

প্রথমবারের মতো ব্যাট দিয়ে টস করার দায়িত্বে থাকবেন ব্রিসবেন হিটসের অধিনায়ক ক্রিস লিন ও অ্যাডিলেড স্ট্রাইকার্সের অধিনায়ক ট্রাভিস হেড। ১৯ ডিসেম্বর আসরের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১১৪২ ঘণ্টা, ১১ ডিসেম্বর, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।