ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ব্র্যাডম্যানের রেকর্ড ভাঙলেন আফগান তরুণ!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৫ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৮
ব্র্যাডম্যানের রেকর্ড ভাঙলেন আফগান তরুণ! ব্র্যাডম্যানের রেকর্ড ছাড়িয়ে আফগান তরুণ!-ছবি:সংগৃহীত

আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রানের গড় অস্ট্রেলিয়ার প্রয়াত কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যানের অধীনে। ক্যারিয়ার শেষ করেছিলেন ৯৯.‌৯৪ গড় নিয়ে। এই রেকর্ড আদতে কেউ ভাঙতে পারেবন কিনা তা নিয়ে প্রশ্ন রয়েছে। তবে প্রথম শ্রেণীর ক্রিকেটের এই সংস্করণে ঠিকই ব্র্যাডম্যানকে টপকে গেছেন এক আফগানিস্তান ক্রিকেটার!

ব্র্যাডম্যান ৫২ টেস্টে ২৯ সেঞ্চুরি করেছিলেন। রয়েছে ১৩টি হাফসেঞ্চুরি।

ক্যারিয়ারের শেষ ইনিংসে যদি শূন্য রানে না আউট হতেন, তবে গড় তার ১০০’ই হতো। কিন্তু অজি কিংবদন্তিকে টেক্কা দিয়েছেন ১৮ বছরের আফগান ক্রিকেটার বাহির শাহ। যার ব্যাটিং গড় ১২১.‌৭৭। ৭টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলেছেন বাহির। ১২ ইনিংসে করেছেন ১০৯৬ রান। প্রথম শ্রেণীর ক্রিকেটে অভিষেক ম্যাচেই বাহির করেছিলেন ২৫৬। যা অভিষেকে দ্বিতীয় সর্বোচ্চ রান।  

ইতিমধ্যেই একটি ট্রিপল সেঞ্চুরি করে ফেলেছেন বাহির। যে স্মৃতি বাহিরের কাছে এখনও টাটকা, ‘দুই দিন ধরে ব্যাট করেছিলাম। ফিটনেসে জোর দিয়েছিলাম বলেই টানা দু’দিন ব্যাট করতে পেরেছিলাম। ’ 

এই মুহূর্তে নিউজিল্যান্ডে রয়েছেন বাহির। আফগানিস্তানের হয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অংশ নেবেন তিনি। বাহির বলে যান, ‘প্রস্তুতি ম্যাচে ভাল পারফর্ম করেছি। এবার টুর্নামেন্টে ভাল করতে হবে। ’

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, ১০ জানুয়ারি, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।