ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

লঙ্কানদের হোয়াইটওয়াশ করে ছাড়লো ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০১ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৭
লঙ্কানদের হোয়াইটওয়াশ করে ছাড়লো ভারত ছবি: সংগৃহীত

বিরাট কোহলির অনুপস্থিতিতে রোহিত শর্মার নেতৃত্বে ওয়ানডের পর টি-টোয়েন্টিতেও শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়েছে ভারত। সংক্ষিপ্ত সংস্করণে হোয়াইটওয়াশের (৩-০) লজ্জায় ডুবেছে সফরকারীরা। তৃতীয় ও শেষ ম্যাচে ১৩৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৪ বল ও পাঁচ উইকেট হাতে রেখে জয় নিশ্চিত করে মাঠ ছাড়ে টিম ইন্ডিয়া।

দিনেশ কার্তিক ১২ বলে ১৮ ও মহেন্দ্র সিং ধোনি ১০ বলে ১৬ রানে অপরাজিত থাকেন। রোহিত ২৭, শ্রেয়াস আয়ার ৩০ (রানআউট) ও মানিশ পাণ্ডের ব্যাট থেকে আসে ৩২।

লোকেশ রাহুল ও হার্দিক পাণ্ডে দু’জনই ৪ রান করে আউট হন। দু’টি করে উইকেট নেন দুশমান্থা চামিরা ও দাসুন শানাকা।

এর আগে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে টস হেরে ব্যাটিংয়ে নেমে সাত উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ১৩৫ রানের মাঝারি স্কোর দাঁড় করায় লঙ্কানরা। সর্বোচ্চ ৩৬ রান করেন আসিলা গুনারত্নে। ২৯ রানে অপরাজিত থাকেন শানাকা। উপুল থারাঙ্গা ১১, সাদিরা সামারাভিকরামা ২১, অধিনায়ক থিসারা পেরেরা ১১ রানে প্যাভিলিয়নের পথ ধরেন।

চার ওভারে ১৫ রান খরচায় ২ উইকেট নেওয়া পেসার জয়দেব উনাদকাত ম্যাচ সেরার পুরস্কার জেতেন। হার্দিক পাণ্ডেও দুই উইকেট পান। একটি করে নেন ওয়াশিংটন সুন্দর, মোহাম্মদ সিরাজ ও কুলদীপ যাদব।

তিন ম্যাচে ৪ উইকেট পেলেও কৃপণ বোলিং গড় (১১.০০) ও ইকোনমি রেটে (৪.৮৮) প্রতিপক্ষের রান আটকে রেখে সিরিজ সেরার পুরস্কারও ওঠে জয়দেবের হাতে। সিরিজের সর্বোচ্চ রান সংগ্রাহক আগের ম্যাচেই ডেভিড মিলারের সঙ্গে যৌথভাবে দ্রুততম টি-২০ সেঞ্চুরি (৩৫ বল) হাঁকানো রোহিত শর্মা। তিন ম্যাচে তার ব্যাট থেকে আসে ১৬২। স্ট্রাইক রেট ২১৩.১৫!

পূর্ণাঙ্গ সিরিজের সবকটিই জিতলো ভারত। টেস্ট সিরিজটি ১-০ তে (দুই ম্যাচ ড্র) জিতে নেয় বিরাট কোহলির দল। সীমিত ওভারে বিশ্রামে থাকেন কোহলি। অধিনায়কত্ব ওঠে রোহিত শর্মার কাঁধে। প্রথম ওয়ানডে হারলেও দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় স্বাগতিক শিবির। দ্বিতীয় ম্যাচে ক্যারিয়ারের তৃতীয় ওডিআই ডাবল সেঞ্চুরির দৃষ্টান্ত স্থাপন করেন রোহিত।

বাংলাদেশ সময়: ০৯০১ ঘণ্টা, ২৫ ডিসেম্বর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।