ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

সুযোগের অপেক্ষায় মিঠুন-আরিফুলরা

মহিবুর রহমান, স্পেশাল করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৯ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৭
সুযোগের অপেক্ষায় মিঠুন-আরিফুলরা মোহাম্মদ মিঠুন, আরিফুল হক, জাকির হাসান, নাজমুল ইসলাম অপু, আবু হায়দার রনি ও আবু জায়েদ রাহি / ছবি: ফাইল ফটো / ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

মাত্রই শেষ হয়েছে দেশের ঘরোয়া ক্রিকেটের মহাযজ্ঞ বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। টি-টোয়েন্টির এই জমকালো টুর্নামেন্ট শেষ হতে না হতেই দরজায় কড়া নাড়তে শুরু করেছে ত্রিদেশীয় সিরিজ ও শ্রীলঙ্কা সিরিজ।

যার শুরুটা আগামী মাসেই। আসন্ন এই দুটি সিরিজকে সামনে রেখে ক্রিকেট পাড়ায়ও শুরু হয়ে গেছে ব্যস্ততা।

সিরিজে সেরা দল নির্বাচনে প্রস্তুতি নিচ্ছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নির্বাচকমণ্ডলী।

ত্রিদেশীয় সিরিজ ও শ্রীলঙ্কা সিরিজের জন্য টাইগারদের প্রাথমিক স্কোয়াডে ৩০-৩২ ক্রিকেটারকে ডাকা হতে পারে। আগামী ২৩ ডিসেম্বর তালিকা চূড়ান্ত করে বোর্ডে জমা দেবেন নির্বাচকরা। পরদিন ঘোষণা করা হবে তাদের নাম।

নতুন  কারা আসছেন এই দুই সিরিজে? জাতীয় দল থেকে বাদ পড়া ক্রিকেটাররাও বিপিএলের পারফরম্যান্সকে পুঁজি করে এই সিরিজ দিয়ে কি ফেরার সুযোগ পাচ্ছেন? এমন প্রশ্নের উদ্রেক হওয়াটা দোষের কিছু নয়।

কেননা যদি তারা আসতে পারেন সেটা অবশ্যই তাদের যোগ্যতার মানদণ্ডের ভিত্তিতেই। সেই বিবেচনায় প্রথমেই আলোচনা করা যাক জাতীয় দল থেকে বাদ পড়াদের কথা। যেখানে অন্যান্যদের চেয়ে তুলনামূলক এগিয়ে রংপুর রাইডার্সের উইকেটরক্ষক-ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুনের কথা। রংপুরের হয়ে সদ্য সমাপ্ত বিপিএলে বেশ ধারাবাহিক ছিলেন মিঠুন। ১৫ ম্যাচে তার রান ৩২৯। গড় ২৯.৯০।

মিঠুনের মতো অতটা এগিয়ে না থাকলেও প্রাথমিক স্কোয়াডে ডাক পাওয়ার মতো খেলা উপহার দিতে পেরেছেন ঢাকা ডায়নামাইটসের উইকেটরক্ষক-ব্যাটসম্যান জহুরুল ইসলাম অমি। ১২ ম্যাচ থেকে তার সংগ্রহ ১৬৭।

বল হাতে আলো ছড়িয়েছেন ঢাকার আবু হায়দার রনি। ১৩ ম্যাচে শিকার করেছেন ১৫টি উইকেট। আহামরি নয়। আবার ফেলে দেয়ারও নয়। তাই জাতীয় দলে ফেরার আশা এই উদীয়মান পেসার করতেই পারেন।   

এদিকে নতুনদের ভেতরে উজ্জ্বল পারফরম্যান্স দেখিয়ে জাতীয় দলে জায়গা করে নেয়ার দৌড়ে নিজেকে এগিয়ে রেখেছেন খুলনা টাইটান্সের মিডিয়াম ফাস্ট বোলার আবু যায়েদ রাহি। ১২ ম্যচে ১৮ উইকেট নিয়ে হয়েছেন বিপিএলে দ্বিতীয় সেরা উইকেটশিকারি। সুযোগ পেতে পারেন রংপুর রাউডার্স স্পিনার নাজমুল ইসলাম অপুও। ১০ ম্যাচে নিয়েছেন ১২টি উইকেট।     

এদিকে ব্যাট হাতে টেলএন্ডার হিসেবে দারুণ ব্যাটিং করে ১২ ম্যাচে ২৩৭ রান থলিতে পুড়ে টাইগার স্কোয়াডে জায়গা করে নেয়ার জোর দাবি তুলেছেন খুলনার আরিফুল হক। একই দৌড়ে আছেন ‍রাজশাহী কিংসের জাকির হাসানও। ৮ ম্যাচ থেকে তার সংগ্রহ ১৬৯ রান। ম্যাচ প্রতি গড় ২৪.১৪ রান।

কিন্তু বাংলাদেশ ক্রিকেটের নির্বাচক হাবিবুল বাশার সুমন যা বললেন তাতে পারফর্মাররা অনেকেই ভাবনায় পড়ে যেতে পারেন। কেননা সুমনের ভাষ্য হলো শুধু বিপিএলের পারফরম্যান্স দিয়েই তারা জাতীয় দলে আসতে পারছেন না। তাদের ঘরোয়া ক্রিকেটের অন্যান্য আসরের পারফরম্যান্সও এখানে বিবেচিত হবে।

‘আমরা শুধুই বিপিএল নিয়ে চিন্তাভাবনা করি না। আমাদের ভাবনার জায়গাটা আরও ব্যাপক। প্রিমিয়ার লিগ, জাতীয় লিগ সবকিছু। তবে বিপিএলে যারা পারফর্ম করেছে তাদের নিয়ে আমাদের চিন্তা থাকবে এটাই স্বাভাবিক। তবে কোন ফর্মেটে খেলবে সেটা আমাদের বিবেচনার বিষয়। এমনও না শুধু বিপিএলে দেখেই আমরা জাতীয় দলের স্কোয়াডে নিব। ’

বাংলাদেশ সময়: ১৯৩৯ ঘণ্টা, ২১ ডিসেম্বর, ২০১৭
এইচএল/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।