ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

‘আমরা অবশ্যই বিশ্বকাপ জিততে চাই’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৮ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৭
‘আমরা অবশ্যই বিশ্বকাপ জিততে চাই’ ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেটের গেল আসরের আয়োজক বাংলাদেশ দলের পারফরম্যান্স একেবারে মন্দ ছিলো না। ঘরের মাঠের সুবিধা শতভাগ কাজে লাগিয়ে শিরোপা জয়ের বাধভাঙ্গা উল্লাসে মেতে উঠতে না পারলেও শেষ চারে খেলার সুযোগ হয়েছিলো মেহেদি হাসান মিরাজদের।

আর সেমিফাইনালের সেই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে ৩ উইকেটে হেরে লেখা হয়ে গেল তাদের বিশ্বকাপের ওই আসরের এপিটাফ।

কালের পরিক্রমায় আবার দরজায় কড়া নাড়তে শুরু করেছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেট।

১৩ জানুয়ারি থেকে নিউজিল্যান্ডে বসছে যুবা ক্রিকেটের এই মহাযজ্ঞ। যেখানে শিরোপা জয়ে বদ্ধ পরিকর টাইগার যুবাদের ওপেনার পিনাক ঘোষ, ‘আমরা গতবার সেমিফাইনাল খেলেছি। এবার প্রাথমিক লক্ষ্য থাকবে ম্যাচ বাই ম্যাচ এগিয়ে যাওয়া এবং অন্তত সেমিফাইনাল খেলা। তারপর… আমরা অবশ্যই বিশ্বকাপ জিততে চাই। ’

বুধবার (২০ ডিসেম্বর) মিরপুর জাতীয় ক্রিকেট একাডেমি মাঠে তিনি এমন প্রত্যয় ব্যক্ত করেন।

খেলোয়াড় মানেই তো যোদ্ধা। আর একজন যোদ্ধা যুদ্ধ জয়ে দৃঢ় প্রত্যয়ী হবেন সেটাই তো স্বাভাবিক। কিন্তু পিনাক যেখানে এই জয়ের মহাকাব্য রচনা করতে চাইছেন, সেই কাজটি সত্যিকার অর্থেই কী অতটা সহজ হবে?

নিউজিল্যান্ড বলে কথা। ক্রিকেট সম্পর্কে যারা খোঁজ খবর রাখেন তারা নিশ্চয়ই অবগত আছেন, উপমহাদেশের ক্রিকেটারদের জন্য সেখানের কন্ডিশনে মানিয়ে নেয়া কতটা কঠিন।

আবহাওয়াগত দিক থেকে যেমন ঠান্ড হু হু বাতাসকে মোকাবেলা করতে হয়। তেমনটি উইকেটের দিক থেকে মোকাবেলা করতে হয় বিরুপ কন্ডিশনকে। বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের সদস্যদের কারোরই এমন অভিজ্ঞতা নেই। সব মিলিয়েই একটি বিরুদ্ধ কন্ডিশন। সেই কন্ডিশনে বিশ্বকাপ শিরোপা তুলে ধরা সে তো চাট্টিখানি ব্যাপার নয়।

তবে ভড়কে যাচ্ছেন না এই সিনিয়র যুবা ক্রিকেটার। পূর্বসূরী মাশরাফি, সৌম্য ও মোসাদ্দেকের কাছে আগেই কন্ডিশন সম্পর্কে একটি সম্যক ধারণা নিয়ে রেখেছেন। যা তাকে বিশ্বকাপের মহারণে প্রত্যয়ী করে তুলতে রেখেছে অগ্রণী ভূমিকা, ‘এটা নিয়ে চিন্তা করছি না। মাশরাফি ভাই, সৌম্য ও মোসাদ্দেক ভাইয়ের সাথে কথা হয়েছে। তারা বলেছেন যে, কন্ডিশন খুব বেশি কঠিন হবে না। এ ছাড়া আইসিসির ইভেন্টে উইকেট সব সাধারণত কঠিন হয় না। আমরা তাই কন্ডিশন নিয়ে চিন্তিত নই। ’

১৩ জানুয়ারি থেকে অনুষ্ঠেয় বিশ্বকাপকে সামনে রেখে ২৬ ডিসেম্বর নিউজিল্যান্ডের উদ্দেশ্যে দেশ ছাড়বে টাইগার যুবারা। নিউজিল্যান্ড পৌঁছে ১০ দিনের অনুশীলন ক্যাম্প শেষে উদ্বোধনী দিন লিঙ্কনে নামিবিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ। ‘সি’ গ্রুপে থাকা বাংলাদেশের বাকি দুই প্রতিপক্ষ ইংল্যান্ড ও কানাডা।

একই ভেন্যুতে গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে ১৫ জানুয়ারি কানাডার পর ১৮ জানুয়ারি কুইন্সটাউনে গ্রুপ পর্বের তৃতীয় ও শেষ ম্যাচে ইংল্যান্ডের মোকাবেলা করবে সাইফ হাসান ও তার দল।

বাংলাদেশ সময়: ১৬১১ ঘণ্টা, ২০ ডিসেম্বর ২০১৭
এইচএল/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।