ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

চোখ ধাঁধানো শতকে নতুন উচ্চতায় সাকিব

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০২ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৭
চোখ ধাঁধানো শতকে  নতুন উচ্চতায় সাকিব সাকিব আল হাসান

টেস্ট ক্রিকেটে ৩ হাজার রানের মাইলফলক ছোঁবার পর সেঞ্চুরি হাঁকালেন। এরই মধ্য দিয়ে নিজেকে নতুন উচ্চতায় নিয়ে গেলেন বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান। ১৫০ বলে ১৪টা চোখ ধাঁধানো চারের মার দিয়ে সাজানো তার এই ইনিংস।

৪৫ তম টেস্টের ৮৩তম ইনিংসে চতুর্থ সেঞ্চুরি এটি। মুশফিকও এখন তার টেস্ট সেঞ্চুরি থেকে মাত্র চার রান দূরে রয়েছেন।

এই অনন্য সেঞ্চুরিটি হাকাবার আগে ১৪তম ক্রিকেটার হিসেবে টেস্টে ৩ হাজার রান ও ১৫০ উইকেটের মালিক হলেন বাংলাদেশি এই অলরাউন্ডার। অপেক্ষাটা ছিল ৭১ রানের। ওয়েলিংটন টেস্টে তা করেই টেস্ট ক্রিকেটের অভিজাত ক্লাবের নিজের নাম লেখালেন সাকিব।

টেস্টে দেড় শ উইকেট পেয়ে গেছেন গত অক্টোবরেই। ইংল্যান্ডের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে মাইলফলকটা ছুঁয়েছেন বাংলাদেশের অলরাউন্ডার। ওয়েলিংটন টেস্টের আগে ৪৪ টেস্টে ব্যাট হাতে সাকিব করেন ২৯২৯ রান।

তাঁর আগে টেস্টে ৩ হাজার রান ও ১৫০ উইকেট ছিল মাত্র ১৩ জনের। আর অলরাউন্ডারের যে সংজ্ঞাকে আদর্শ মানেন সবাই, সেটা যদি বিবেচনা করা হয়, ব্যাটিং ও বোলিং গড়ের ইতিবাচক পার্থক্যের দিক থেকে এ কীর্তি ছিল মাত্র ৮ জনের। ব্যাটিং ও বোলিং গড়ের ইতিবাচক পার্থক্যে সাকিবের ওপরে আছেন শুধু চারজন।

সবার ওপরে স্যার গ্যারি সোবার্স। এরপরই আছেন সেরা অলরাউন্ডার জ্যাক ক্যালিস, ইমরান খান ও শন পোলক। এরপরই জ্বলজ্বল করছে সাকিব আল হাসানের নাম।

বাংলাদেশ সময়: ০৮০০ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৭

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।