ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

‘ব্যাটসম্যানদের জন্য হুমকি হতে পারে তাসকিন’ 

সাজ্জাদ খান, স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩১ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৭
‘ব্যাটসম্যানদের জন্য হুমকি হতে পারে তাসকিন’  হুমকি হতে পারে তাসকিন

ঢাকা: আড়াই বছরেরও বেশি সময় ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন পেসার তাসকিন আহমেদ। বাংলাদেশের লাল-সবুজ জার্সিতে খেলেছেন ২৩ ওয়ানডে ও ১৪ টি-টোয়েন্টি। দীর্ঘ অপেক্ষার পর সাদা জার্সি গায়ে জড়ানোর সুযোগ পাচ্ছেন ২১ বছরের এ তরুণ।

ওয়েলিংটনের বেসিন রিজার্ভে স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে অভিষেক হতে যাচ্ছে তার। অভিষেক টেস্টে তাসকিন কেমন করেন সেটি দেখার আগ্রহ সবার।

‘সব ক্রিকেটারের কোচ’ যাকে ধরা হয় সেই নাজমুল আবেদিন ফাহিম মনে করছেন নিউজিল্যান্ডের কন্ডিশনে ব্যাটসম্যানদের জন্য হুমকি হতে পারেন তাসকিন।

বয়সভিত্তিক ক্রিকেট থেকেই তাসকিনকে দেখে আসছেন বিসিবি’র গেম ডেভলপম্যান্ট ম্যানেজার হিসেবে দায়িত্বরত বিকেএসপির সাবেক এ ক্রিকেট কোচ। সে অভিজ্ঞতা থেকে টেস্টে তাসকিনের সম্ভাবনা নিয়ে বাংলানিউজকে নাজমুল আবেদিন বলেন, ‘আমার ধারণা টেস্ট ক্রিকেটে যে ধরনের উইকেটে পেসাররা বল করতে স্বাচ্ছন্দ্যবোধ করে সে ধরনের উইকেটেই ও (তাসকিন) বল করবে। যদি ডিসিপ্লিন মেইনটেইন করতে পারে আমি মনে করি তাসকিন নিউজিল্যান্ডের ব্যাটসম্যানদের যদি হুমকি হতে পারেন। সেটাই আমি আশা করবো। কিন্তু ভয় হলো ওই কন্ডিশনে এত বেশি সুযোগ থাকে পেস বোলারদের জন্য, অনেক কিছু করতে ইচ্ছা করে। সেক্ষেত্রে অনেকেই তাদের ডিসিপ্লিন মেইনটেইন করতে পারেনা। তাসকিন যদি মেইনটেইন করতে পারে, তার যে অ্যাবিলিটি আছে তাতে খুব খুব ভালো করবে। ’

আন্তর্জাতিক পরিমন্ডলে দীর্ঘ সময় খেলায় টেস্ট অভিষেকে তাসকিন চাপমুক্ত হয়েই মাঠে নামতে পারবেন বলে মনে করছেন তিনি, ‘২০ বছর আগে আমরা সবাই বুঝতাম টেস্ট ক্রিকেটেই ডেব্যু হয়। অন্য কোনো খেলা তখন ছিলো না। ডেব্যুর যে প্রেসারটা সেই প্রেসারটা বোধ হয় তাসকিনের হবে না। কারণ অনেক দিন ধরেই আন্তর্জাকিত পরিমন্ডলে আছে। ডেব্যু নিয়ে টেনশন অতটা হবে না। তারপরও টেস্ট ক্রিকেট ইজ টেস্ট ক্রিকেট। সাদা পোশাকে খেলার অন্যধরনের মানসিক একটা ব্যাপার আছে সেটা তাসকিন অনুভব করবে। ’

ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে নিউজিল্যান্ডের কাছে বাংলাদেশ হোয়াইটওয়াশ হলেও টেস্ট সিরিজ নিয়ে আশা হারাচ্ছেন না নাজমুল আবেদিন। কেননা ভিন্ন কন্ডিশনে, পেস-বাউন্স সহায়ক উইকেটে বাংলাদেশের ব্যাটসম্যানদের অতটা অস্বস্তিতে পড়তে দেখেননি তিনি, ‘আমার ব্যক্তিগত ধারণা, অনেকের সাথে হয়তো মিলবে না। আমি আশা করছি যে টেস্টে বাংলাদেশ ভালো করবে। এ ধারণার কারণ হলো ওই কন্ডিশনে সার্ভাইভ করার জন্য যে টেকনিকটা দরকার সেটা ওদের আছে। ’

‘ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে দেখেছি উইকেটে বাউন্স ছিল, পেসও ছিল। টেস্টে হয়তো আরেকটু কঠিন হবে উইকেটগুলো।  পেস ও বাউন্সের জন্য আমাদের ব্যাটসম্যানদের অস্বস্তিতে পড়তে দেখিনি। আমাদের সমস্য হয়েছিল যে রেটে রান করা দরকার ছিল সে রেটে রান তুলতে গিয়ে। তখন আমরা সমস্যয় পড়েছি। সেজন্য বলছি টেস্টে আমাদের সেভাবে রান রেট মেইনটেইন করতে হবে না। এটা একটা ইতিবাচক দিক। আশা করছি শুরুর দিকে যদি ব্যাটসম্যানরা উইকেটে কাটাতে পারে তাহলে বড় স্কোর করার মতো ব্যাটসম্যান আমাদের বেশ কয়েকজন আছে। ’-যোগ করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, ১১ জানুয়ারি, ২০১৭
এসকে/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।