ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

‘ক্যাপ্টেন ধোনি’ আর যুবরাজের ব্যাটিং তাণ্ডব

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩২ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৭
‘ক্যাপ্টেন ধোনি’ আর যুবরাজের ব্যাটিং তাণ্ডব ধোনি-যুবরাজ/ছবি: সংগৃহীত

‘ক্যাপ্টেন ধোনি’ অধ্যায় শেষ। ক’দিন আগে ভারতের রঙ্গিন জার্সির অধিনায়কত্ব থেকে দায়িত্ব ছাড়ার ঘোষণা দেওয়া মহেন্দ্র সিং ধোনি শেষবারের মতো ভারতীয় জার্সিতে টস করতে মাঠে নামেন। মঙ্গলবার (১০ জানুয়ারি) মুম্বাইয়ের ব্র্যাবোর্ন স্টেডিয়ামে ভারত ‘এ’ দলের অধিনায়ক হিসেবে সফরকারী ইংল্যান্ডের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে টস করেন ধোনি।

এ সময় ক্রিকেট ক্লাব অব ইন্ডিয়ার (সিসিআই) পক্ষ থেকে ধোনিকে সংবর্ধনা দেওয়া হয়।

ধোনি যুগের অবসান হলে ভারতীয় ক্রিকেট বোর্ড বিরাট কোহলির উপর তিন ফরমেটের অধিনায়কত্ব তুলে দেয়।

ফলে, টেস্টের পর ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজে ‘ক্যাপ্টেন কুল’ এর পরিবর্তে টস করতে দেখা যাবে ক্যাপ্টেন কোহলিকে।

শেষবারের মতো জাতীয় দলের জার্সিতে টস করতে নেমে ধোনি টস জিততে পারেননি। সফরকারী দলের অধিনায়ক ইয়ন মরগান টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন।

প্রায় আড়াই মাস পর ম্যাচ খেলতে নেমে দারুণ ব্যাট করেন ধোনি। গত অক্টোবরে নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের পর আর কোনো ম্যাচ না খেলা ক্যাপ্টেন কুল ব্যাট হাতে নামেন পাঁচ নম্বরে। ব্যাটে ঝড় তুলে ৪০ বলে ৮টি চার আর দুটি ছক্কায় তিনি করেন অপরাজিত ৬৮ রান।

শেষবারের মতো ভারতীয় জার্সিতে টস করলেন ধোনি/ছবি: সংগৃহীতব্যাট হাতে ভারতের ইনিংস শুরু করেন মানদ্বীপ সিং এবং শিখর ধাওয়ান। মানদ্বীপ সিং ৮ রান করে বিদায় নিলেও ধাওয়ান করেন ৬৩ রান। তার ৮৪ বলের ইনিংসে ছিল ৮টি বাউন্ডারি আর একটি ওভার বাউন্ডারি। তিন নম্বরে নামা আম্বাতি রাইডু ৯৭ বলে ১১টি চার আর একটি ছক্কায় ১০০ রান করে স্বেচ্ছায় অবসর নেন।

এদিকে, ভারতের সিনিয়র অলরাউন্ডার যুবরাজ সিং দীর্ঘদিন পর জাতীয় দলে ফিরেছেন। ধোনির নেতৃত্বে তাকেও ব্যাট হাতে নামতে হয়েছিল। ম্যাচের আগেই তিনি ঘোষণা দিয়েছিলেন ভয়ডরহীন ধোনি-যুবিকে দেখবে ক্রিকেট বিশ্ব। নিরাশ করেননি যুবি। ব্যাট হাতে খেলেন ৫৬ রানের ইনিংস। ৪৮ বলে সাজানো তার ইনিংসে ছিল ৬টি চার আর দুটি ছক্কার মার।

৫ উইকেট হারিয়ে নির্ধারিত ৫০ ওভারে ভারত ‘এ’ দল তোলে ৩০৪ রান।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, ১০ জানুয়ারি ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।