ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

শাস্ত্রী-গাঙ্গুলি দ্বন্দ্ব লেগেই আছে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫১ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৭
শাস্ত্রী-গাঙ্গুলি দ্বন্দ্ব লেগেই আছে গাঙ্গুলি-শাস্ত্রী/ছবি: সংগৃহীত

ভারতীয় ক্রিকেটের অন্যতম সফল অধিনায়ক হিসেবে বিবেচনা করা হয় সৌরভ গাঙ্গুলিকে। এমনকি কপিল দেব পরবর্তী ও মহেন্দ্র সিং ধোনির পূর্বে প্রিন্স অব কলকাতাকেই সবচেয়ে বেশি সম্মানের চোখে দেখা হয়। কিন্তু এমনটি মানতে নারাজ দলটির সাবেক ক্রিকেটার ও টিম ডিরেক্টর রবি শাস্ত্রী। তার সাজানো ভারতীয় অধিনায়কের তালিকায় রাখা হয়নি গাঙ্গুলিকে।

শেষবার ভারতীয় জাতীয় ক্রিকেট দলের কোচ বাছাই প্রক্রিয়া থেকেই লেগে আছে শাস্ত্রী বনাম গাঙ্গুলি দ্বন্দ্ব। শাস্ত্রী টিম ডিরেক্টরের পদ হারানোর পর নতুনভাবে কোচ নিয়োগের বিজ্ঞপ্তি দেয় বিসিসিআই।

আর কোচ বাছাইয়ে প্রক্রিয়ায় গঠিত প্যানেলে ছিলেন গাঙ্গুলি। যেখানে শাস্ত্রী কোচের পদে নিজের নাম জমা দেন।

কিন্তু শেষ পর্যন্ত দলের নতুন কোচ হিসেবে নির্বাচিত হন সাবেক লেগ স্পিনার অনিল কুম্বলে। নিজের পরাজয় এক কথায় মেনে নিতে পারেননি শাস্ত্রী। পরাজয়ের পেছনে তিনি দোষারোপ করেন গাঙ্গুলিকে।  

সম্প্রতি ধোনি সীমিত ওভারের ক্রিকেটে নেতৃত্ব থেকে সরে দাঁড়ান। এ প্রসঙ্গে উইসডেন ইন্ডিয়ায় শাস্ত্রী ধোনিকে ‘দাদা’ সম্মোধন করে জানান, ‘দাদা অধিনায়ককে আমার সালাম। সে দেশের হয়ে সবকিছুই জিতেছে। তার প্রমাণ করার কিছুই নেই। সে ভারতের সবচেয়ে সফল অধিনায়ক। কেউ তার তুলনায় নেই। ’

তিনি আরও জানান, ‘ধোনি ছাড়াও দেশের হয়ে যারা সফলতা পেয়েছেন তাদের মধ্যে উল্লেখযোগ্য কপিল দেব। তার হাত ধরেই আমরা ১৯৮৩ সালে প্রথমবার বিশ্বকাপ জিতেছি। আছেন অজিত (ওয়াদেকার), যার নেতৃত্বে ১৯৭১ সালে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডে আমরা টেস্টে সফলতা পাই। এছাড়া অবশ্যই টাইগারের (পতৌদি) কথা বলতে হবে। আর কেউই এই তালিকায় নেই। ’

এদিকে শাস্ত্রীর এমন মন্তব্যে অবশ্য সমর্থকরা খুশি হতে পারেনি। ভারতীয় ভক্তদের মতে গাঙ্গুলি ছিলেন ভারতের অন্যতম সফল নেতা। যার অধীনে ৪৯টি টেস্ট খেলে ৪২.৬ শতাংশ জয় পেয়েছে টিম ইন্ডিয়া। এছাড়া তার নেতৃত্বে ১৪৭ ওয়ানডের মধ্যে ৭৬ ম্যাচেই সফলতা পায় ম্যান ইন ব্লু’রা।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, ০৯ জানুয়ারি, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।