ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ছয়ে থেকে বছর শুরু সাকিবের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪২ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৭
ছয়ে থেকে বছর শুরু সাকিবের সাকিব আল হাসান/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা, আইসিসি থেকে প্রকাশিত সবশেষ ওয়ানডে র‌্যাংকিংয়ে বোলারদের তালিকায় শীর্ষে থেকে বছর শুরু করছেন নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট। টাইগার স্পিনার সাকিব আল হাসান ছয় নম্বরে থেকে নতুন বছর শুরু করতে যাচ্ছেন।

৭১৮ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে ট্রেন্ট বোল্ট। কিউই এই পেসারের ক্যারিয়ার সেরা র‌্যাংকিং ছিল গত বছরের অক্টোবরে।

ভারতের বিপক্ষে সিরিজ শেষে ৭৬৬ রেটিং পয়েন্ট পেয়েছিলেন তিনি। ৭১২ রেটিং পয়েন্ট নিয়ে দুইয়ে দক্ষিণ আফ্রিকার স্পিনার ইমরান তাহির। এক রেটিং পয়েন্ট পিছিয়ে থেকে বছর শুরু করতে হচ্ছে তিন নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজের স্পিনার সুনীল নারাইনকে।

৭০৫ পয়েন্ট নিয়ে তালিকায় চার নম্বরে অস্ট্রেলিয়ান পেসার মিচেল স্টার্ক। আর পাঁচে থাকা ইংলিশ স্পিনার আদিল রশিদের সংগ্রহ ৬৫৫ রেটিং পয়েন্ট।

ছয় নম্বরে রয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। ২০১৬’র শেষে তার পয়েন্ট ৬৪৩। ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়ে থাকতে তিনি পেয়েছিলেন ৭১৭ পয়েন্ট, সেটিও ২০০৯ সালে জিম্বাবুয়ে সিরিজের পর।

সাত থেকে দশে থাকা বাকি বোলাররা হলেন নিউজিল্যান্ডের ম্যাট হেনরি (৬৪১), দক্ষিণ আফ্রিকার কেগিসো রাবাদা (৬২৮), ভারতের আকসার প্যাটেল (৬২৪) এবং অস্ট্রেলিয়ার জস হ্যাজেলউড (৬১৯)।

টাইগারদের সীমিত ওভারের দলপতি মাশরাফি রয়েছেন ১৪ নম্বরে। ম্যাশের অর্জন ৬১৪ পয়েন্ট। ২৯ নম্বরে রয়েছেন ইনজুরি থেকে ফেরা মোস্তাফিজুর রহমান। ৫০ নম্বর অবস্থান ধরে রেখেছেন আরাফাত সানি। ৫৪ নম্বরে পেসার রুবেল হোসেন। এছাড়া, নাসির ৬৬, তাসকিন ৭৬, ৯২ মাহমুদুল্লাহ আর ৯৫ নম্বরে রয়েছেন শফিউল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, ০১ জানুয়ারি ২০১৬
এমআরপি/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।