ঢাকা, শুক্রবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২, ১৮ শাওয়াল ১৪৪৩

ক্রিকেট

ক্যারিয়ার সেরা টেস্ট র‌্যাংকিংয়ে আজহার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০১ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৬
ক্যারিয়ার সেরা টেস্ট র‌্যাংকিংয়ে আজহার পাকিস্তানের ওপেনার আজহার আলি/ছবি: সংগৃহীত

ঢাকা: ক্যারিয়ার সেরা টেস্ট র‌্যাংকিং নিয়ে বছর শেষ করলেন পাকিস্তানের ওপেনার আজহার আলি। তবে, শীর্ষে থেকেই নতুন বছরে ব্যাট হাতে নামবেন অস্ট্রেলিয়ার দলপতি স্টিভেন স্মিথ।

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা, আইসিসি বছরের শেষ দিন (৩১ ডিসেম্বর) টেস্ট র‌্যাংকিং প্রকাশ করেছে।

১০ ধাপ এগিয়ে এসে র‌্যাংকিংয়ে ছয় নম্বরে জায়গা করে নিয়েছেন আজহার।

এটাই তার টেস্ট ক্যারিয়ারের সেরা র‌্যাংকিং। সবশেষ মেলবোর্ন টেস্টে স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে আজহার ২০৫ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন। অজিদের মাঠে কোনো পাকিস্তানি ক্রিকেটার হিসেবে তিনিই প্রথম ডাবল সেঞ্চুরি করেন।

এদিকে, ১৬৫ রান করে অপরাজিত থাকা স্টিভেন স্মিথ সবশেষ র‌্যাংকিংয়ে শীর্ষে থেকে বছর শেষ করেছেন। সর্বোচ্চ ৯৩৭ রেটিং পয়েন্ট এই অজি দলপতির দখলে।

ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে থাকা স্মিথের পরে দুই নম্বরে রয়েছেন ভারতের দলপতি বিরাট কোহলি। তিনে ইংল্যান্ডের জো রুট। চার নম্বরে জায়গা করে নিয়েছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। ছয়ে থাকা আজহারের উপরে রয়েছেন অজি ওপেনার ডেভিড ওয়ার্নার।

সাত থেকে দশে রয়েছেন যথাক্রমে দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা, এবিডি ভিলিয়ার্স, কুইন্টন ডি কক এবং ভারতের চেতস্বর পুজারা।

র‌্যাংকিংয়ে টাইগার ব্যাটসম্যানদের মাঝে এগিয়ে ওপেনার তামিম ইকবাল। ২২ নম্বরে রয়েছেন এই বাঁহাতি ব্যাটসম্যান। সাকিব ৩৩ আর মুশফিক ৪৫ নম্বরে জায়গা নিয়েছেন। ৪৮ নম্বরে থেকে বছর শুরু করবেন মাহমুদুল্লাহ রিয়াদ। আর ৫৪ নম্বরে রয়েছেন ইমরুল কায়েস।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, ৩১ ডিসেম্বর ২০১৬
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa