ঢাকা, শুক্রবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২, ১৯ শাওয়াল ১৪৪৩

ক্রিকেট

প্রাপ্তি ছাড়া ওয়ানডে সিরিজ শেষ বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৬
প্রাপ্তি ছাড়া ওয়ানডে সিরিজ শেষ বাংলাদেশের ফিল্ডিংয়ে বাংলাদেশ-ছবি:সংগৃহীত

দুই বছরের বেশি সময় পর বিদেশ সফরে ওয়ানডে সিরিজ শেষ করলো বাংলাদেশ। তবে প্রাপ্তির খাতায় শূন্য। এই ফরম্যাটে দেশের মাটিতে গত ক’বছর সবচেয়ে সফল দলই বলা যাবে মাশরাফিদের। কিন্তু হঠাৎই ছন্দ পতন! তবে কি ভিন্ন কন্ডিশনে খেলতে এখনও অপ্রস্তুত টাইগাররা?

ঢাকা: দুই বছরের বেশি সময় পর বিদেশ সফরে ওয়ানডে সিরিজ শেষ করলো বাংলাদেশ। তবে প্রাপ্তির খাতায় শূন্য।

এই ফরম্যাটে দেশের মাটিতে গত ক’বছর সবচেয়ে সফল দলই বলা যাবে মাশরাফিদের। কিন্তু হঠাৎই ছন্দ পতন! তবে কি ভিন্ন কন্ডিশনে খেলতে এখনও অপ্রস্তুত টাইগাররা? 

অথচ বর্তমান নিউজিল্যান্ড দল নিজেদের আরও শক্তিশালী টিম নিয়ে বাংলাদেশের মাটিতে সর্বশেষ দুটি সিরিজ হোয়াইটওয়াশ হয়েছিল। আর এবার যেন সেই কিউইদের বিপক্ষেই অসহায় আত্মসমর্পন করলো লাল-সবুজের জার্সিধারীরা।

স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে হারের মধ্যদিয়ে বাজে একটি ৫০ ওভারের সিরিজ শেষ করলো বাংলাদেশ। শেষ ম্যাচে কিউইরা ৫২ বল বাকি থাকতে আট উইকেটের বড় ব্যবধানে জিতে ৩-০তে সিরিজ নিজেদের করে নেয়।    

নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে ২৩৭ রানের টার্গেট দিয়েছিল বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নেমে কেন উইলিয়ামসন ও নেইল ব্রুমের দুর্দান্ত ইনিংসে জয় ছিনিয়ে নেয় কিউইরা।  

বাংলাদেশের ফিল্ডিংয়ে ইনিংসের দ্বিতীয় ও নিজের প্রথম ওভারেই সাফল্য পান টাইগার পেসার মোস্তাফিজুর রহমান। ওপেনার টম ল্যাথামকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন কাটার মাস্টার। ল্যাথামের ব্যাট থেকে আসে ৪ রান। আর দলীয় তৃতীয় ওভারে পায়ে চোট পেয়ে রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন আরেক ওপেনার মার্টিন গাপটিল।  

১৯তম ওভারে দলীয় শতক আসে নিউজিল্যান্ডের। পরবর্তীতে অধিনায়ক কেন উইলিয়ামসন ও নেইল ব্রুম দু’জনেই ব্যক্তিগত অর্ধশতক তুলে নেন। কিন্তু সেঞ্চুরি থেকে মাত্র তিন রান (৯৭) দূরে থাকতে বিদায় নেন ব্রুম। এবারও উইকেট দখল করে নেন মোস্তাফিজ। তার বলে ক্যাচ ধরেন অধিনায়ক মাশরাফি।

শতকের খুব কাছে গিয়ে অপরাজিত থাকতে হয় উইলিয়ামসনকে। ১১৬ বলে নয় চার ও এক ছয়ে ৯৫ রান করেন তিনি। পাশাপাশি ২৮ রানে অপরাজিত থাকেন জেমস নিশাম।  

এর আগে বড় সংগ্রহের আশা জাগিয়েও সিরিজের তৃতীয় ওয়ানডেতে নিউজিল্যান্ডের সামনে লড়াকু সংগ্রহ দাঁড় করাতে পারেনি বাংলাদেশ। টস জিতে আগে ব্যাট করে ৫০ ওভারে ৯ উইকেটে ২৩৬ রান তুলেছে সফরকারীরা।  

২৩৭ রানের সহজ লক্ষ্যে ব্যাটিং করছে এক ম্যাচ হাতে রেখেই ইতোমধ্যে সিরিজ নিজেদের করে নেওয়া স্বাগতিক নিউজিল্যান্ড।

নেলসনের স্যাক্সটন ওভালে তামিম ইকবাল ও ইমরুল কায়েসের ১০২ রানের ওপেনিং জুটিতে দুর্দান্ত সূচনা পায় বাংলাদেশ। কিন্তু মাঝের ধ্বসে এলোমেলো হয়ে পড়ে টপঅর্ডার। ১৭৯ রানে ৭ উইকেট হারিয়ে বসে। শেষ দিকে নুরুল হাসান সোহানের ৪৪ ও মাশরাফি বিন মর্তুজার ব্যাটে আসা ১৮ রানের ইনিংসে মাঝারিমানের পুঁজি পায় বাংলাদেশ।

দলীয় ১০২ রানে প্রথম উইকেট হিসেবে ইমরুল কায়েসের বিদায়ের পর বালুর বাধের মতো ভেঙে পড়ে বাংলাদেশের টপঅর্ডার।

মিচেল স্যান্টনারের বলে ইমরুল কায়েস এগিয়ে এসে মারতে গেলে ব্যাটের কানায় লেগে বল হাওয়ায় ভেসে ওঠে। পয়েন্ট থেকে দৌড়ে এসে গালি অঞ্চলে দুর্দান্ত ক্যাচ নেন নেইল ব্রুম। আউট হওয়ার আগে ৫টি চার ও ১টি ছক্কায় ৬২ বলে ৪৪ রান করেন এ বাঁহাতি ব্যাটসম্যান।

ইমরুলের বিদায়ের সাব্বির রহমান উইকেটে এসে আক্রমণাত্মক মেজাজে ব্যাট চালাতে থাকেন। কিন্তু বেশিক্ষণ উইকেটে থাকতে পারেননি এ ডানহাতি ব্যাটসম্যান। ৪টি চারের সাহায্যে ১৪ বলে ১৯ রান করে সাজঘরে ফিরে যান তিনি।

দলীয় ১২৭ রানের মাথায় ম্যাট হেনরির লেগ স্ট্যাম্পের কিছুটা বাইরের শর্ট বাউন্সারটি ব্যাটের কানায় ঘষে যায় উইকেটরক্ষকের গ্লাভসে।  

মাহমুদউল্লাহ রিয়াদ উইকেটে এসে বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি। ১৩৩ রানের মাথায় ৭ বলে ৩ রান করে টিম সাউদির শর্ট বাউন্সারটি পুল করতে গিয়ে শর্ট লেগে জেমস নিশামের হাতে ক্যাচ দেন।

জেমস নিশামের বলে ইমরুলের পথ অনুসরণ করেন তামিম। অফ স্টাম্পের উপর করা শর্ট বাউন্সার অন সাইডে ঘোরাতে গিয়ে ডিপ পয়েন্টে নেইল ব্রুমের হাতে ধরা পড়েন। আউট হওয়ার আগে ৮৮ বলে ৫টি চারের সাহায্যে ৫৯ রান করেন এ ওপেনার।

সাকিব আল হাসান চেষ্টা চালান বিপর্যয় থেকে বাংলাদেশকে টেনে তুলতে। ৩৫ বলে ১৮ রান করে সাকিব দুর্ভাগ্যজনক রান আউট হয়ে গেলে সে আশাও থেমে যায়। সাকিবের বিদায়ের পর মোসাদ্দেক হোসেন সৈকত (১১) ও তানবীর হায়দার (৩) বিদায় নিলে লেজ বেরিয়ে যায় বাংলাদেশের।

নুরুল হাসান সোহানের ৩৯ বলে ৪৩ ও মাশরাফি বিন মর্তুজার ১৮ বলে ১৪ রানের বাউন্ডারিহীন ইনিংসে মাঝারি মানের পুঁজি পায় বাংলাদেশ।

কিউই পেসার জেমস নিশাম ও ম্যাট হেনরি নিয়েছেন দু’টি করে উইকেট। একটি করে উইকেট নিয়েছেন টিম সাউদি, জিতেন প্যাটেল, কেন উইলিয়ামসন, জেমস নিশাম ও মিচেল স্যান্টনার।

বাংলাদেশ সময়: ১১৪৫ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৬
এসকে/জেডএস/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa