ঢাকা, রবিবার, ১৮ আষাঢ় ১৪২৯, ০৩ জুলাই ২০২২, ০২ জিলহজ ১৪৪৩

ক্রিকেট

বাংলাদেশের ক্রিকেটে যেমন গেলো ২০১৬

মহিবুর রহমান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৩ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৬
বাংলাদেশের ক্রিকেটে যেমন গেলো ২০১৬ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

দেখতে দেখতে শেষ হয়ে এলো ২০১৬। নানা ঘটনার মধ্য দিয়ে অতিবাহিত হয়েছে দেশের ক্রীড়াঙ্গনের একটি বছর। পেছনে ফিরে তাকালে ভেসে উঠবে নানা সফলতা-ব্যর্থতার এক একটি ঘটনা। আসুন দেখে নেই ক্রিকেটে বছরটি কেমন কাটলো?

দেখতে দেখতে শেষ হয়ে এলো ২০১৬। নানা ঘটনার মধ্য দিয়ে অতিবাহিত হয়েছে দেশের ক্রীড়াঙ্গনের একটি বছর।

পেছনে ফিরে তাকালে ভেসে উঠবে নানা সফলতা-ব্যর্থতার এক একটি ঘটনা। আসুন দেখে নেই ক্রিকেটে বছরটি কেমন কাটলো?
 
মিরাজের উত্থান ও টাইগারদের ইংলিশ বধ: গেল ৩০ অক্টোবর মিরপুরে দুই ম্যাচ টেস্ট সিরিজের শেষ ম্যাচের তৃতীয় দিনেই ইংল্যান্ডকে ১০৮ রানের বড় ব্যবধানে হারিয়ে অষ্টম টেস্ট জয়ের বাধভাঙ্গা উল্লাসে মেতেছিল বাংলাদেশ। আর এই জয়ের পেছনে লাল-সবুজের যে বোলার অগ্রণী ভূমিকা রেখেছিলেন তিনি বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের সাবেক অধিনায়ক মেহেদি হাসান মিরাজ।

চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্টে অভিষিক্ত এই স্পিনার সাত উইকেট তুলে নেয়ার পরে ঢাকা টেস্টে সফরকারী ইংল্যান্ডের ১২টি উইকেট নিয়ে হয়েছেন ইংলিশ বধের রাবন। শুধু কী তাই? অভিষিক্ত টেস্ট সিরিজে ১৯ উইকেট নিয়ে জেমস ফেরিসকোর ১২৯ বছেরের রেকর্ডটিও গুঁড়িয়ে দিয়েছেন তিনি। পুরো ক্রিকেট বিশ্ব অবাক চোখে দেখেছে হিংস্র এই ক্ষুদে টাইগারের আগ্রাসী উত্থান।
 
অবহেলিত ঘরোয়া ক্রিকেট: বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল) এবং জাতীয় ক্রিকেট লিগকে (এনসিএল) দেশের ক্রিকেট উন্নয়নের মূলস্তম্ভ বলে আমরা সবাই জানি। কিন্তু গুরুত্বপূর্ণ এই দুইটি লিগ আয়োজনে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পশ্চাতপদতা এদেশের ক্রিকেট বোদ্ধাদের চোখ এড়ায়নি। কেননা নির্ধারিত সময়ে মাঠে গড়ায়নি বিসিএল। আর এনসিএল মাঠে গড়ালেও খারাপ আবাহাওয়ার কারণ দেখিয়ে বন্ধ করে রাখা হয় প্রায় আড়াই মাস।
 
নির্বাচক কমিটি নিয়ে বিতর্ক: জাতীয় দল নির্বাচনে সার্বজনিন প্রক্রিয়া অনুসরণ না করে বিতর্কিত হয়েছে বিসিবি। কেননা দল নির্বাচনে তাদের চিরাচরিত পদ্ধতি বদলে অনুমোদন দেয় দ্বি-স্তরবিশিষ্টি নির্বাচন পদ্ধতির। এর জের ধরেই গেল জুনে দল নির্বাচনে নতুন প্রক্রিয়ার বিরোধিতা করে পদত্যাগ করেন প্রধান নির্বাচক ফারুক আহমেদ। ফলে মিনহাজুল আবেদিন নান্নুকে প্রধান নির্বাচক করে অনুমোদন দেয়া হয়।

তাসকিন-সানি/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)তাসকিন-সানির নিষেধাজ্ঞা: গত মার্চে ভারতের ধর্মশালায় টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বের খেলায় নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচে এই দুই টাইগার বোলারের বোলিং অ্যাকশনকে নিষিদ্ধ ঘোষণা করা হলে দেশের ক্রিকেটে নেমে আসে দারুণ এক হতাশা। আইসিসি’র এমন বিতর্কিত সিদ্ধান্তে ব্যাঙ্গালুরু চিন্বাস্বামী স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিপক্ষে মূল পর্বের আগের দিন সংবাদ সম্মেলন শেষে সতীর্থদের জন্য কেঁদেছিলেন খোদ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। দীর্ঘ ৬ মাস প্রস্তুতির পরে ৮ সেপ্টেম্বর ব্রিসবেনে পরীক্ষা দিয়ে বৈধতা পান দু’জনই।

তামিমের টি-টোয়েন্টি সেঞ্চুরি: টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে বাছাই পর্বে ওমানের বিপক্ষে দেশের হয়ে প্রথম টি-টোয়েন্টি সেঞ্চুরি করেন টাইগার হার্ড হিটার তামিম ইকবাল।

ক্রিকেটারদের আর্থিক দণ্ড ও নিষেধাজ্ঞা: উল্লেখিত বিষয়সমূহের ধারাবাহিকতায় দেশের ক্রিকেটে আলোচনার কেন্দ্রবিন্দুকে পরিণত হয়েছিল ক্রিকেটারদের আর্থিক জরিমানা ও ম্যাচ থেকে নিষেধাজ্ঞার বিষয়টিও। সদ্য সমাপ্ত বিপিএলে শৃঙ্খলা ভঙ্গের দায়ে বড় অঙ্কের জরিমানা গুনেন টাইগার পেসার আল আমিন হোসেন ও ব্যাট হাতে তাণ্ডব চালানো সাব্বির রহমান। বাদ যাননি তামিম ইকবাল ও নাসির হোসেন। ঢাকা প্রিমিয়ার লিগে আবাহনী-প্রাইম দোলেশ্বরের মধ্যকার ম্যাচে আম্পায়ারের সঙ্গে অসদাচরণের জন্য জরিমানাসহ এক ম্যাচ নিষিদ্ধ ছিলেন তামিম। নাসির হোসেনকে জরিমানা গুনতে হয়।
 
মোস্তাফিজের ইনজুরি: গেল জুলাইয়ে ইংল্যান্ডে সাসেক্সের বিপক্ষে টি-টোয়েন্টি ক্রিকেট খেলতে গিয়ে কাঁধে চোট পেয়ে সাত মাসের জন্য ক্রিকেট থেকে মোস্তাফিজ ছিটকে গেলে বিষয়টি টক অব দ্য কান্ট্রি হয়ে দাঁড়ায়। অবশ্য অস্ত্রোপচার ও পুনর্বাসন শেষে নিউজিল্যান্ডের বিপক্ষে চলতি সিরিজে বল হাতে আবার মাঠে ফেরেন এই কাটার মাস্টার।
 
গণমাধ্যমের প্রতি বিসিবি’র বিমাতাসুলভ আচরণ: ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগে বিতর্কিত আম্পায়ারিংয়ের জন্য আম্পায়ারদের সমালোচনা করে তা গণমাধ্যমে প্রচার করায় গেল ৩ আগস্ট বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের সংবাদ সম্মেলনে দেশের চারটি গণমাধ্যম কর্মীদের ওই সংবাদ সম্মেলনে প্রবেশ করতে দেননি বিসিবি সভাপতি।
 
আশরাফুলের ফেরা: বিপিএলে ম্যাচ ফিক্সিংয়ের নিষেধাজ্ঞা কাটিয়ে গেল ১৩ আগষ্ট আবার ক্রিকেটে ফিরেছেন সাবেক টাইগার অধিনায়ক ও ব্যাটিং ট্যালেন্ট মোহাম্মদ আশরাফুল। তবে তার এই ফেরা আপাতত ঘরোয়া ক্রিকেটে। আন্তর্জাতিক অঙ্গন এবং বিপিএলে ফিরতে তাকে অপেক্ষা করতে হবে আরও দুই বছর। আর নিষেধাজ্ঞা কাটিয়ে ইতোমধ্যেই জাতীয় ক্রিকেট লিগ (এনসিএল) দিয়ে ঘরোয়া ক্রিকেটে ঢাকা মেট্রোপলিসের হয়ে খেলা শুরু করেছেন আশরাফুল। পেস বোলিং কোচ হিসেবে কোর্টনি ওয়ালসের নিয়োগ/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)
কোর্টনি ওয়ালশের নিয়োগ: বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের পেস বোলিং কোচ হিসেবে ক্যারিবিয় লিজেন্ড কোর্টনি ওয়ালশের নিয়োগ ছিল দেশের ক্রিকেটের আরেকটি উল্লেখযোগ্য ঘটনা। গেল সেপ্টেম্বরে ওয়ালশের নিয়োগের মধ্য দিয়ে এদেশের ক্রিকেটের উন্নয়নের পালে লেগেছে জোর হাওয়া। আর তার হাত ধরেই এখন এগিয়ে চলেছে টাইগার পেস বোলিং স্কোয়াড।
 
আইসিসির বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার মোস্তাফিজ: শেষ ভাল যার সব ভাল তার। বছরের একেবারে শেষ দিকে এসে বর্ষসেরা উদীয়মান ক্রিকেটারের নাম ঘোষণা করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা, আইসিসি। আর তাদের বিবেচনায় বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার হয়েছেন বাংলাদেশের পেস বোলিং ওয়ান্ডার মোস্তাফিজুর রহমান।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, ৩০ ডিসেম্বর ২০১৬
এইচএল/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa