ঢাকা, রবিবার, ১৮ আষাঢ় ১৪২৯, ০৩ জুলাই ২০২২, ০২ জিলহজ ১৪৪৩

ক্রিকেট

টাইমস অব ইন্ডিয়ার বর্ষসেরা মোস্তাফিজ-আল আমিন-সাকিব

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০২ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬
টাইমস অব ইন্ডিয়ার বর্ষসেরা মোস্তাফিজ-আল আমিন-সাকিব মোস্তাফিজ-সাকিব/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

২০১৬ সালের বর্ষসেরা টি-টোয়েন্টি একাদশ ঘোষণা করেছে ভারতের জনপ্রিয় দৈনিক টাইমস অব ইন্ডিয়া। সেখানে জায়গা করে নিয়েছেন কাটার মাস্টার খ্যাত মোস্তাফিজ। মোস্তাফিজ ছাড়া দলটিতে জায়গা পেয়েছেন পেসার আল আমিন হোসেন এবং বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

ঢাকা: একের পর এক অর্জনে নিজেকে নতুন উচ্চতায় নিয়ে যাচ্ছেন বিশ্ব ক্রিকেটের পেস সেনসেশন মোস্তাফিজুর রহমান। ২০১৬ সালের বর্ষসেরা টি-টোয়েন্টি একাদশ ঘোষণা করেছে ভারতের জনপ্রিয় দৈনিক টাইমস অব ইন্ডিয়া।

সেখানেও জায়গা করে নিয়েছেন কাটার মাস্টার খ্যাত মোস্তাফিজ।

সম্প্রতি আইসিসির বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার হওয়ার গৌরব অর্জন করেন মোস্তাফিজ। এছাড়া, ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) বর্ষসেরা টি-২০ দলে জায়গা করে নেন ২১ বছর বয়সী এ বাঁহাতি বোলার।

আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটে পারফরম্যান্স বিবেচনায় ২০১৬ সালের সেরা টি-টোয়েন্টি টিম তৈরি করেছে টাইমস অব ইন্ডিয়া।

এই দলে রয়েছেন বাংলাদেশের তিন ক্রিকেটার। মোস্তাফিজ বাদেও দলটিতে জায়গা পেয়েছেন পেসার আল আমিন হোসেন এবং বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। মূল একাদশে মোস্তাফিজ, আল আমিন থাকলেও দ্বাদশ ক্রিকেটার হিসেবে রয়েছেন সাকিব।

এই দলের নেতৃত্বভার ভারতের ব্যাটিং জিনিয়াস বিরাট কোহলির উপর। উইকেটরক্ষক হিসেবে জায়গা পেয়েছেন বিপিএলে রংপুরের হয়ে মাঠ মাতানো আফগান ক্রিকেটার মোহাম্মদ শাহজাদ। তবে, গ্লাভস হাতে শাহজাদের বিকল্প থাকছেন ইংল্যান্ডের জোস বাটলার।

বর্ষসেরা এই একাদশে ওপেনিংয়ে রয়েছেন নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল। ৯ ম্যাচে ৪৯ গড়ে ৩৯২ রান করেছেন তিনি। তার সঙ্গে ওপেনিংয়ে রয়েছেন ১৫ ম্যাচে ৩৭.১৪ গড়ে ৫২০ রান করা আফগান তারকা শাহজাদ। তিন নম্বরে ব্যাটিং পজিশন অনুযায়ী রাখা হয়েছে কোহলিকে। ভারতের এই সেনসেশন ১৫ ম্যাচে ১০৬.৮৩ গড়ে করেছেন ৬৪১ রান।

৯ ম্যাচে ৩৭.১২ গড়ে ২৯৭ রান করা ইংল্যান্ডের জো রুট রয়েছেন চার নম্বরে। এইক দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান জোস বাটলার ১০ ম্যাচে ৬১ গড়ে করেছেন ৩৬৬ রান। ছয় নম্বরে বাটলারের পর ব্যাট হাতে থাকছেন ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেল। ৮ ম্যাচ খেলে এই হার্ডহিটার ১১০ রান করলেও বল হাতে নিয়েছেন ১০ উইকেট।

একাদশে স্পিনার হিসেবে রাখা হয়েছে পুরো বছর জুড়ে দুর্দান্ত পারফর্ম করা ক্যারিবীয়ান স্যামুয়েল বদ্রিকে। ১০ ম্যাচ খেলে এই স্পিনার ৬.০৮ ইকোনোমি রেটে নিয়েছেন ১১ উইকেট। স্পিনার হিসেবে আরও জায়গা পেয়েছেন ৯ ম্যাচে ৬.২৩ ইকোনোমি রেটে ১৫ উইকেট নেওয়া নিউজিল্যান্ডের মিচেল স্যান্টনারকে।

বোলিং ডিপার্টমেন্টে মূল আকর্ষণ ‘কাটার মাস্টার’ খ্যাত মোস্তাফিজ। মোস্তাফিজের নেতৃত্বে একাদশের পেস বোলিংয়ে থাকছেন ভারতের উঠতি তারকা জাসপ্রিত বুমরাহ এবং টাইগার পেসার আল আমিন। মোস্তাফিজ ৮ ম্যাচে ১৬ উইকেট নিয়ে বিশ্ব ক্রিকেটকে তাক লাগিয়ে দিয়েছেন। কাটার মাস্টারের ইকোনোমি রেট ৬.১২। এ বছর আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটে মোস্তাফিজের বোলিং পরিসংখ্যান দুর্দান্ত। বাংলাদেশ, সানরাইজার্স হায়দ্রাবাদ ও সাসেক্সের জার্সিতে ২৬ ম্যাচে ৩৭টি উইকেট নিয়েছেন সাতক্ষীরায় জন্ম নেওয়া এ বোলিং বিস্ময়। গড় ১৮.১০। ইকোনোমি রেট ৬.৬৮। সেরা বোলিং ফিগার ৫/২২।

২১ ম্যাচে ৬.৬২ ইকোনোমি রেটে ২৮ উইকেট নিয়েছেন বুমরাহ। আর ১৪ ম্যাচে ৭.৯৮ ইকোনোমি রেটে ২২ উইকেট নিয়েছেন আল আমিন। পুরো ক্রিকেট বিশ্বে এ বছর পেসারদের মধ্যে আল আমিন দ্বিতীয় সর্বোচ্চ উইকেট পাওয়া বোলার।

এদিকে, দ্বাদশ ক্রিকেটার হিসেবে রয়েছেন সাকিব। ১৬ ম্যাচ খেলা এই অলরাউন্ডার ব্যাট হাতে ২৬০ রান করার পাশাপাশি বল হাতে ৭.৪০ ইকোনোমি রেটে নিয়েছেন ২০ উইকেট।

সর্বোচ্চ তিন ক্রিকেটার রয়েছে বাংলাদেশ থেকে। একাদশে দু’জন করে ক্রিকেটার রয়েছে ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ থেকে। অস্ট্রেলিয়া, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কার কোনো ক্রিকেটার নেই।

টাইমস অব ইন্ডিয়ার বর্ষসেরা একাদশ: মার্টিন গাপটিল, মোহাম্মদ শাহজাদ, বিরাট কোহলি, জো রুট, জোস বাটলার, আন্দ্রে রাসেল, স্যামুয়েল বদ্রি, মিচেল স্যান্টনার, মোস্তাফিজুর রহমান, জাসপ্রিত বুমরাহ এবং আল আমিন হোসেন। সাকিব আল হাসান (দ্বাদশ)।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, ২৯ ডিসেম্বর ২০১৬
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa