ঢাকা, রবিবার, ১৮ আষাঢ় ১৪২৯, ০৩ জুলাই ২০২২, ০২ জিলহজ ১৪৪৩

ক্রিকেট

অভিষিক্ত তানভীরকে আইসিসির তিরস্কার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৮ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬
অভিষিক্ত তানভীরকে আইসিসির তিরস্কার অভিষিক্ত তানভীর হায়দারকে ওয়ানডে ক্যাপ পরিয়ে দেন মাশরাফি/ছবি:সংগৃহীত

নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে নাটকীয় ব্যাটিং ধসে সিরিজ হাতছাড়া করে বাংলাদেশ। এ ম্যাচেই অভিষিক্ত তানভীর হায়দারকে অসদাচরণের জন্য অফিসিয়ালি সতর্ক করে দিয়েছে আইসিসি। কোড অব কন্ডাক্ট লঙ্ঘন করায় তার ডিসিপ্লিনারি রেকর্ডে একটি ডিমেরিট পয়েন্টও যুক্ত করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

ঢাকা: নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে নাটকীয় ব্যাটিং ধসে সিরিজ হাতছাড়া করে বাংলাদেশ। এ ম্যাচেই অভিষিক্ত তানভীর হায়দারকে অসদাচরণের জন্য অফিসিয়ালি সতর্ক করে দিয়েছে আইসিসি।

কোড অব কন্ডাক্ট লঙ্ঘন করায় তার ডিসিপ্লিনারি রেকর্ডে একটি ডিমেরিট পয়েন্টও যুক্ত করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

তবে কোনো জরিমানা গুণতে হচ্ছে না তানভীরকে। ঘটনাটি ১৯তম ওভারের শেষ বলে। নেইল ব্রুম বাউন্ডারি হাঁকানোর পর অশোভন ভাষা ব্যবহার করেন ২৫ বছর বয়সী লেগস্পিন অলরাউন্ডার। যা আম্পায়ের কানে আসে।

নেলসনে ব্রুমের (১০৯) অপরাজিত সেঞ্চুরিতে কিউইদের ২৫১ রানের জবাবে ১৮৪ রানে অলআউট হয় সফরকারীরা। শেষ ৭৯ রানে ৯ উইকেট হারিয়ে ৪২.৪ ওভারে গুটিয়ে যায় টাইগারদের ইনিংস। ২-০ তে সিরিজ জিতে নেয় ব্ল্যাক ক্যাপসরা। ৩১ ডিসেম্বর তৃতীয় ও শেষ ওয়ানডে।

নিজের প্রথম আন্তর্জাতিক ম্যাচে বোলিংয়ে ৮ ওভারে ৪৭ রান খরচায় উইকেটশূন্য থাকেন তানভীর। ব্যাটিংয়ে নেমে সাজঘরে ফেরেন মাত্র ২ রানে।

আইসিসির আচরণবিধির লেভেল-১ এর আর্টিক্যাল ২.১.৪ লঙ্ঘন করেছেন তানভীর। আগামী ২৪ মাসের মধ্যে চার বা তার বেশি ডিমেরিট পয়েন্ট যোগ হলে তা সানপেনশন পয়েন্টে পরিবর্তিত হবে এবং ম্যাচ নিষেধাজ্ঞার মুখে পড়বেন। দু’টি সানপেনশন পয়েন্ট একটি টেস্ট অথবা দু’টি ওয়ানডে অথবা দু’টি টি-২০ ম্যাচে নিষেধাজ্ঞার সমতুল্য। যে ফরমেটের ম্যাচ সামনে আসবে তাই বিবেচিত হবে।

অপরাধ ও শাস্তি মেনে নেয়ায় এ বিষয়ে আর আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি। লেভেল-১ এর সকল প্রথম অপরাধের সর্বনিম্ন শাস্তি অফিসিয়াল তিরস্কার। সর্বোচ্চ ম্যাচ ফি’র পঞ্চাশ শতাংশ জরিমানা। আর একটি বা দু’টি ডিমেরিট পয়েন্ট।

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa