ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

দ্বিতীয় ওয়ানডেতে ঘুরে দাঁড়ানোর প্রত্যয়

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৭ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
দ্বিতীয় ওয়ানডেতে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় দ্বিতীয় ওয়ানডের আগে অনুশীলনে বাংলাদেশ দল-ছবি:সংগৃহীত

নিউজিল্যান্ড সফরে প্রথম ওয়ানডের ফল সুখকর হয়নি বাংলাদেশ দলের। শেষ পর্যন্ত লড়াই করতে না পারায় ৭৭ রানের হার সঙ্গী হয়েছে সফরকারীদের। বাংলাদেশের সামনে এবার সিরিজ বাঁচানোর ম্যাচ। ঘুরে দাঁড়াতে না পারলে এক ম্যাচ আগেই হাতছাড়া হবে সিরিজ।‍তবে নিকট অতীতের সফল্য আত্মবিশ্বাস যোগাচ্ছে টাইগার শিবিরে।

ঢাকা: নিউজিল্যান্ড সফরে প্রথম ওয়ানডের ফল সুখকর হয়নি বাংলাদেশ দলের। শেষ পর্যন্ত লড়াই করতে না পারায় ৭৭ রানের হার সঙ্গী হয়েছে সফরকারীদের।

বাংলাদেশের সামনে এবার সিরিজ বাঁচানোর ম্যাচ। ঘুরে দাঁড়াতে না পারলে এক ম্যাচ আগেই হাতছাড়া হবে সিরিজ। ‍ 

নেলসনের স্যাক্সটন ওভালে (বৃহস্পতিবার) বাংলাদেশ সময় ভোর ৪টায় শুরু হবে ম্যাচটি। ২০১৫ সালের বিশ্বকাপে এ মাঠে স্কটল্যান্ডকে হারানোর সুখস্মৃতি আছে বাংলাদেশের। স্কটিশদের দেওয়া ৩১৯ রানের বড় লক্ষ্য বাংলাদেশ টপকে গিয়েছিল ১১ বল ও চার উইকেট হাতে রেখে। নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে শুরুর আগে নিকট অতীতের সেই দাপুটে জয় আত্মবিশ্বাস দিচ্ছে টাইগার শিবিরে।

দলের কোচ চন্ডিকা হাথুরুসিংহের সাহসের জায়গা ওই ম্যাচের ফলাফলে,  ‘ইতিহাস বলছে এই মাঠে আমরা ভালো খেলেছি। ব্যাপারটা দারুণ উৎসাহব্যঞ্জক, খুব বেশি দিন আগের ঘটনাও নয়। এই দলের বেশির ভাগ খেলোয়াড়ই ওই ম্যাচটায় ছিল। এটা তো তাদের জন্য দারুণ একটা স্মৃতিই। ’

ওপেনার তামিম ইকবাল তো জয়ের ভালো সুযোগ দেখছেন আগামীকালের ম্যাচে, ‘আমাদের খুব ভালো সম্ভাবনা আছে জেতার। সিরিজ বলছি না,অন্তত একটি ম্যাচ। আমি পরের ম্যাচের কথাই বলছি। সেটা জিতলে পরেরটা ভাবা যাবে। মাঠে নেমে পরিকল্পনা অনুযায়ী খেলতে পারলে হারের কারণ নেই। এই দলের ওপর দারুণ বিশ্বাস আছে আমার। ’

সিরিজ বাঁচানোর ম্যাচে সেরা একাদশ নিয়ে মাঠে নামতে পারছে না বাংলাদেশ। চোটের ‍কারণে ওয়ানডে সিরিজ শেষ হয়ে গেছে দলের নির্ভরযোগ্য ব্যাটসম্যান মুশফিকুর রহিমের।  তার জায়গায় খেলবেন নুরুল হাসান সোহান। দীর্ঘদিন পর ফেরা   মোস্তাফিজুর রহমানকে টানা না খেলানোর পরামর্শ দিয়েছেন ফিজিও ডিন কনওয়ে। এ বাঁহাতি পেসারের জায়গায় অভিষেক হতে পারে ডানহাতি পেসার শুভাশীষ রায়ের।  

পরিবর্তন আসতে পারে আরও একটি। প্রায় দুই বছর ধরে সীমিত ওভারের ক্রিকেটে বাংলাদেশ দলের নিয়তিম সদস্য সৌম্য সরকারকে আগামীকালের ম্যাচে একাদশের বাইরে রাখা হতে পারে। মূলত বাজে ফর্মের কারণেই তাকে না খেলানোর কথা ভাবছে টিম ম্যানেজম্যান্ট।  

এ বাঁহাতি ব্যাটসম্যানের জায়গায় অভিষিক্ত হতে পারে লেগ স্পিনিং অলরাউন্ডার তানবীর হায়দারের। প্রস্তুতি ম্যাচে তাকে দিয়ে ৯ ওভার বোলিং করিয়ে আগেই পরীক্ষা নিয়ে রেখেছিল টিম ম্যানেজম্যান্ট।

দ্বিতীয় ওয়ানডেতে নিউজিল্যান্ডের একাদশেও আসছে পরিবর্তন। বিশ্রামে থাকছেন দু্ই পেসার টিম সাউদি ও ট্রেন্ট বোল্ট। তাদের জায়গায় খেলবেন ম্যাট হেনরি ও কলিন গ্র্যান্ডহোম।

২০০৯ সালে নির্মিত নেলসনের স্যাক্সটন ওভাল স্টেডিয়ামের দর্শক ধারণক্ষমতা মাত্র ৬ হাজার। ৭টি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হয়েছে এ মাঠে। স্বাগতিক নিউজিল্যান্ড এখানে চার ম্যাচ খেলে জয় পেয়েছে দুটিতে। একটিতে হার ও সবশেষ শ্রীলঙ্কার বিপক্ষে একটি ম্যাচ বৃষ্টির ‍কারণে পরিত্যক্ত হয়েছে।

অন্যান্য মাঠের তুলনায় এ মাঠের উইকেট কিছুটা মন্থর। এ মাঠের সর্বোচ্চ স্কোর ৩২২। গত বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে টার্গেটে খেলতে নেমে এ রান করে বাংলাদেশ।
 
বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল, ইমরুল কায়েস, সাব্বির রহমান, নুরুল ‍হাসান সোহান, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, তানভির হায়দার/মেহেদি হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তাসকিন আহমেদ, শুভাশীষ রায়।

নিউজিল্যান্ডের সম্ভাব্য একাদশ: মার্টিন গাপটিল, টম লাথাম, কেন উইলিয়ামসন (অধিনায়ক), নেইল ব্রুম, কলিন মুনরো, লুক রঞ্চি,কলিন গ্র্যান্ডহোম, মিশেল স্যান্টনার, টিম সাউদি, ম্যাট হেনরি, লকি ফার্গুসন।
 
বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, ২৮ ডিসেম্বর, ২০১৬
এসকে/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।