ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

অশ্বিনের সঙ্গে যারা হলেন আইসিসির বর্ষসেরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫২ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৬
অশ্বিনের সঙ্গে যারা হলেন আইসিসির বর্ষসেরা আইসসির বর্ষসেরা ক্রিকেটার ভারতের অশ্বিন -ছবি:সংগৃহীত

দারুণ একটি বছর কাটালেন ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। আর পুরস্কার স্বরুপ হাতে উঠলো আইসিসির ২০১৬ সালের বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার ‘স্যার গ্যারিফিল্ড সোবার্স ট্রফি’। এই অ্যাওয়ার্ড পেয়ে অশ্বিন স্বদেশী সাবেক কিংবদন্তি শচীন টেন্ডুলকার ও রাহুল দ্রাবিড়ের পাশে নাম লেখালেন। দ্রাবিড় ২০০৪ ও শচীন ২০১০ সালে বর্ষসেরা হয়েছিলেন।

ঢাকা: দারুণ একটি বছর কাটালেন ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। আর পুরস্কার স্বরুপ হাতে উঠলো আইসিসির ২০১৬ সালের বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার ‘স্যার গ্যারিফিল্ড সোবার্স ট্রফি’।

এই অ্যাওয়ার্ড পেয়ে অশ্বিন স্বদেশী সাবেক কিংবদন্তি শচীন টেন্ডুলকার ও রাহুল দ্রাবিড়ের পাশে নাম লেখালেন। দ্রাবিড় ২০০৪ ও শচীন ২০১০ সালে বর্ষসেরা হয়েছিলেন।

অন্য তারকা ক্রিকেটারদের মধ্যে এই পুরস্কার পেয়েছেন অ্যান্ড্রু ফ্লিনটফ ও জ্যাক ক্যালিস (২০০৫, যৌথভাবে), রিকি পন্টিং (২০০৬ ও ২০০৭), শিবনারায়ন চন্দ্ররপল (২০০৮), মিচেল জনসন (২০০৯ ও ২০১৪), জোনাথন ট্রট (২০১১), কুমার সাঙ্গাকারা (২০১২), মাইকেল ক্লার্ক ও স্টিভেন স্মিথ (২০১৫)।

২০১৬ সালের আইসিসি বর্ষসেরা টেস্ট ক্রিকেটারও নির্বাচিত হয়েছেন অশ্বিন। দ্বিতীয় ভারতীয় ক্রিকেটার হিসেবে দুটি বড় পুরস্কার একসঙ্গে পেলেন তিনি। তার আগে রাহুল দ্রাবিড় (২০০৪) এমন কীর্তি গড়েছিলেন। এছাড়া ক্যালিস (২০০৫), পন্টিং (২০০৬), সাঙ্গাকারা (২০১২), ক্লার্ক (২০১৩), জনসন (২০১৪) ও স্মিথ (২০১৫) একই বছর আইসিসির দুটি ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছিলেন।  

১৪ সেপ্টেম্বর ২০১৫ থেকে ২০ সেপ্টেম্বর ২০১৬’র মধ্যে পাওয়া ভোটে সেরা নির্বাচিত হন অশ্বিন। এ সময় তিনি আট টেস্টে ৪৮ উইকেট ও ৩৩৬ রান করেছেন। এছাড়া ১৯টি টি-টোয়েন্টিতে পেয়েছেন ২৭টি উইকেট। আর ২০১৫ ও ২০১৬ সালের শেষে তিনি টেস্ট ৠাংকিংয়ে শীর্ষ বোলার হিসেবে শেষ করেছেন।

আইসসির বর্ষসেরা সকল তারকা-ছবি:সংগৃহীতএদিকে আইসিসি বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের পুরস্কার উঠেছে দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান কুইন্টন ডি ককের হাতে। দ্বিতীয় প্রোটিয়া ক্রিকেটার হিসেবে তিনি এই সম্মানটি পেলেন। এর আগে এবিডি ভিলিয়ার্স ২০১০, ২০১৪ ও ২০১৫ সালে তিনবার ওয়ানডের বর্ষসেরা হয়েছিলেন।  

নির্দিষ্ট সময়সীমার মধ্যে ডি কক ১৬ ওয়ানডে খেলে চারটি সেঞ্চুরি ও একটি হাফসেঞ্চুরিতে ৭৯৩ রান করেছেন। যেখানে তার গড় ছিল ৫৬ ও স্ট্রাইক রেট ছিল প্রায় ৯৮। তরুণ এ ক্রিকেটার ব্যাটিংয়ের পাশাপাশি সামলেছেন উইকেটরক্ষকের দায়িত্বও। উইকেটের পেছনে দাঁড়িয়ে তিনি ফিরিয়েছেন প্রতিপক্ষের ১৫জন ব্যাটসম্যানকে।

ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি অধিনায়ক কার্লোস ব্র্যাথওয়েট পেয়েছেন টি-২০ বর্ষসেরা পারফরম্যান্সের পুরস্কার। গত টি-২০ বিশ্বকাপের ফাইনালে টানা চারটি ছক্কা হাঁকিয়ে ১০ বলে ৩৪ রান করে দলকে জেতাতে দারুণ ভূমিকা রাখায় পুরস্কারটি পান তিনি। ২৪ বছর বয়সী এই অলরাউন্ডার প্রথম কোনো ক্যারিবীয় হিসেবে অ্যাওয়ার্ডটি জিতলেন।

আইসিসির তরুণ উদীয়মান ক্রিকেটারের পুরস্কার পেয়েছেন বাংলাদেশি পেসার মোস্তাফিজুর রহমান। আইসিসির বেঁধে দেওয়া সময়ে তিনি ১০টি টি-টোয়েন্টিতে নিয়েছেন ১৯টি উইকেট। আর প্রথম কোনো বাংলাদেশি হিসেবে এককভাবে আইসিসির পুরস্কার উঠলো মোস্তাফিজের হাতে।

আইসিসির ২০১৬ সালে প্রদান করা অ্যাওয়ার্ড সমূহ:

# আইসিসি বর্ষসেরা ক্রিকেটার (স্যার গারফিল্ড সোবার্স ট্রফি)-রবিচন্দ্রন অশ্বিন (ভারত)।
 
# আইসিসি বর্ষসেরা টেস্ট ক্রিকেটার-রবিচন্দ্রন অশ্বিন (ভারত)।
 
# আইসিসি বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার-কুইন্টন ডি কক (দক্ষিণ আফ্রিকা)।
 
# আইসিসি বর্ষসেরা ওয়ানডে নারী খেলোয়াড়-সুজি বেটস (নিউজিল্যান্ড)।
 
# আইসিসি বর্ষসেরা নারী টি-২০ ক্রিকেটার-সুজি বেটস (নিউজিল্যান্ড)।
 
# আইসিসি বর্ষসেরা টি-২০ পারফরম্যান্স-কার্লোস ব্র্যাথওয়েইট (ওয়েস্ট ইন্ডিজ)।
 
# আইসিসি বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার-মোস্তাফিজুর রহমান (বাংলাদেশ)।
 
# আইসিসির সহযোগী দেশের বর্ষসেরা ক্রিকেটার-মোহাম্মদ শাহজাদ (আফগানিস্তান)।
 
# আইসিসির স্পিরিট অব ক্রিকেট পুরস্কার-মিসবাহ-উল-হক (পাকিস্তান)।  

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, ২২ ডিসেম্বর, ২০১৬
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।