ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

র‌্যাংকিংয়ে অশ্বিন-জাদেজার বিরল দৃষ্টান্ত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৬
র‌্যাংকিংয়ে অশ্বিন-জাদেজার বিরল দৃষ্টান্ত রবিন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন/ছবি:সংগৃহীত

ইংল্যান্ডের বিপক্ষে চেন্নাই টেস্টে প্রথমবারের মতো ১০ উইকেটের কীর্তি রবিন্দ্র জাদেজাকে টেস্ট র‌্যাংকিংয়ে দ্বিতীয় স্থানে নিয়ে গেছে। শীর্ষেই তার সতীর্থ রবিচন্দ্রন অশ্বিন। দুর্দান্ত পারফরম্যান্সে ৬৬ পয়েন্ট অর্জন করা জাদেজা (৮৭৯) অশ্বিনের চেয়ে মাত্র আট পয়েন্ট পিছিয়ে।

ঢাকা: ইংল্যান্ডের বিপক্ষে চেন্নাই টেস্টে প্রথমবারের মতো ১০ উইকেটের কীর্তি রবিন্দ্র জাদেজাকে টেস্ট র‌্যাংকিংয়ে দ্বিতীয় স্থানে নিয়ে গেছে। শীর্ষেই তার সতীর্থ রবিচন্দ্রন অশ্বিন।

দুর্দান্ত পারফরম্যান্সে ৬৬ পয়েন্ট অর্জন করা জাদেজা (৮৭৯) অশ্বিনের চেয়ে মাত্র আট পয়েন্ট পিছিয়ে।

ভারত-ইংল্যান্ড পঞ্চম টেস্ট (১৬-২০ ডিসেম্বর) ও অস্ট্রেলিয়া ও পাকিস্তানের মধ্যকার দিবারাত্রির টেস্ট (১৫-১৯ ডিসেম্বর) শেষে খেলোয়াড়দের টেস্ট র‌্যাংকিং প্রকাশ করেছে আইসিসি। চেন্নাইয়ে ইংলিশদের ইনিংস ব্যবধানে টিম ইন্ডিয়া ও ব্রিসবেনে পাকিস্তানকে ৩৯ রানে হারায় অজিরা।

বোলারদের র‌্যাংকিংয়ে দ্বিতীয়বারের মতো শীর্ষ দু’টি স্থান দখলে নিল ভারতীয় খেলোয়াড়রা। এ জুটি বিষেন সিং বেদি ও ভাগওয়াত চন্দ্রশেখরের পথ অনুকরণ করলো, যারা ১৯৭৪ সালে র‌্যাংকিংয়ে শীর্ষ দুইয়ে ছিলেন। কাকতালীয়ভাবে চারজনই স্পিনার।

শেষ টেস্টে ১৫৪ রানের বিনিময়ে ১০টি (দ্বিতীয় ইনিংসে ৭টি) দখল করেন জাদেজা এবং ২৬ উইকেট নিয়ে পাঁচ ম্যাচের সিরিজ শেষ করেন। অশ্বিন নেন ২৮টি। দলের ৪-০ ব্যবধানে সিরিজ জয়ে দু’জনই বরাবরের মতো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

জস হ্যাজেলউড, জেমস অ্যান্ডারসন, ডেল স্টেইন ও রঙ্গনা হেরাথকে টপকে গেছেন জাদেজা। শুধু তাই নয়, এক ধাপ এগিয়ে অলরাউন্ডারদের মধ্যে ক্যারিয়ার সেরা তৃতীয় স্থানে উঠে এসেছেন। দুর্দান্ত বোলিংয়ের পাশাপাশি ব্যাট হাতে করেন অর্ধশতক। এখানেও সবার উপরে অশ্বিন। দুইয়ে সাকিব আল হাসান।

জাদেজা ‍ছাড়াও র‌্যাংকিংয়ে উন্নতি করেছেন অস্ট্রেলিয়ার পেস তারকা মিচেল স্টার্ক। দুই ধাপ এগিয়ে তিনি এখন ক্যারিয়ার সেরা ষষ্ঠ অবস্থানে। ব্রিসবেনে ৩৯ রানের জয়ে তিন ম্যাচ সিরিজে দলকে ১-০ তে এগিয়ে নিতে বল হাতে সাত উইকেট নিয়ে কার্যকরী ভূমিকা রাখেন স্টার্ক। সমান দুই ধাপ এগিয়ে ভারতীয় পেসার ইশান্ত শর্মার ঠিক পরেই পাকিস্তানের ওয়াহাব রিয়াজ (২৪তম)।

ব্যাটসম্যানদের মধ্যে অনুমিতভাবেই ভারতের লোকেশ রাহুল ও করুণ নায়ারের অর্জন চোখে পড়ার মতোই। ১৯৯ রানের ইনিংস খেলা রাহুল ২৯ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ৫১তম স্থানে উঠে এসেছেন। ক্যারিয়ারের তৃতীয় টেস্ট ইনিংসেই ত্রিপল সেঞ্চুরি হাঁকানো নায়ার ১২২ ধাপ এগিয়ে ৫৫তম পজিশনে।

এক ধাপ করে এগিয়েছেন পাকিস্তানের ইউনিস খান (৮) ও আজহার আলী (১৬)। দ্বিতীয় ইনিংসে ১৩৭ রানের অনবদ্য ইনিংস খেলা আসাদ শফিক পাঁচ ধাপ এগিয়ে ২০তম অবস্থানে। অস্ট্রেলিয়ার উসমান খাজা (৪ ও ৭৪) ক্যারিয়ার সেরা র‌্যাংকিং (১৮তম) ছুঁয়েছেন।

শীর্ষ দশ ব্যাটসম্যান:
১। স্টিভেন স্মিথ ৯১৮ রেটিং পয়েন্ট
২। বিরাট কোহলি ৮৭৫
৩। জো রুট ৮৪৮
৪। কেন উইলিয়ামসন ৮১৭
৫। হাশিম আমলা ৭৯১
৬। এবি ডি ভিলিয়ার্স ৭৭৮
৭। ডেভিড ওয়ার্নার ৭৪৯
৮। ইউনিস খান ৭৪৫
৯। চেতশ্বর পুজারা ৭৩৯
১০। জনি বেয়ারস্টো ৭৩১

শীর্ষ দশ বোলার:
১। রবিচন্দ্রন অশ্বিন ৮৮৭ রেটিং পয়েন্ট
২। রবিন্দ্র জাদেজা ৮৭৯
৩। রঙ্গনা হেরাথ ৮৬৭
৪। ডেল স্টেইন ৮৪৪
৫। জেমস অ্যান্ডারসন ৮১০
৬। মিচেল স্টার্ক ৮০৫
৭। জস হ্যাজেলউড ৮০৪
৮। স্টুয়ার্ট ব্রড ৮০৩
৯। নেইল ওয়াগনার ৭৫৫
১০। ইয়াসির শাহ ৭৫৪

অলরাউন্ডার:
১। রবিচন্দ্রন অশ্বিন ৪৮২ রেটিং পয়েন্ট
২। সাকিব অাল হাসান ৪০৫
৩। রবিন্দ্র জাদেজা ৩৭৬
৪। বেন স্টোকস ৩২৭
৫। মঈন আলী ৩১২

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৬
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।