ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

ফতুল্লায় বোলারদের দাপট

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৬ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৬
ফতুল্লায় বোলারদের দাপট ছবি: সংগৃহীত

জাতীয় লিগের চতুর্থ রাউন্ডের প্রথম দিনে ফতুল্লায় দাপট দেখিয়েছে বোলাররা। খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে ঢাকা বিভাগের বোলিং তোপে ১৬৬ রানে শেষ হয়েছে ঢাকা মেট্রোর প্রথম ইনিংস।

ঢাকা: জাতীয় লিগের চতুর্থ রাউন্ডের প্রথম দিনে ফতুল্লায় দাপট দেখিয়েছে বোলাররা। খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে ঢাকা বিভাগের বোলিং তোপে ১৬৬ রানে শেষ হয়েছে ঢাকা মেট্রোর প্রথম ইনিংস।

জবাবে মাত্র ১৯ রান তুলতেই দুই উইকেট হারিয়েছে ঢাকা বিভাগ। প্রথম দিনে ১৮৫ রানে দু’দলের উইকেট পড়েছে ১২টি।

টস হেরে ব্যাটিংয়ে নামা মেট্রোর ইনিংসকে টেনে নেন ওপেনার সাদমান ইসলাম ও মোহাম্মদ আশরাফুল। দলীয় শতরান পার করে ব্যক্তিগত ৪৭ রানে সাজঘরে ফেরেন সাদমান। তিনটি চার ও ইনিংসের একমাত্র ছক্কা হাকানো আশরাফুল দলীয় পঞ্চম ব্যাটসম্যান হিসেবে সাজঘরে ফেরেন ৩৯ রান করে।

মেহরাব হোসেন জুনিয়র ২২ রানের ইনিংস খেললে দেড়শ’ পেরোয় ঢাকা মেট্রো। শেষ ৭ রানে ৫ উইকেট হারিয়ে বসলে ১৬৬ রানে থামে তাদের প্রথম ইনিংস।  

মোহাম্মদ শরীফ ৩৫ রান খরচায় নেন চার উইকেট। তিনটি উইকেট নিয়েছেন বাঁহাতি স্পিনার নাজমুল ইসলাম। শাহাদাত হোসেন রাজিব, দেওয়ান সাব্বির ও মিনহাজ খান নেন একটি করে উইকেট।

শেষ বিকেলে ব্যাটিংয়ে নেমে সুবিধা করতে পারেনি ঢাকা বিভাগ। স্কোরবোর্ডে ১৯ রান তুলতে আব্দুল মজিদ ও জয়রাজ শেখের উইকেট হারায় তারা।

মেট্রোর হয়ে শহীদুল ইসলাম ও সৈকত আলী নিয়েছেন একটি করে উইকেট।

এদিকে, বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে ‍রাজশাহী-সিলেট ম্যাচেও দাপট দেখিয়েছে বোলাররা। পেসার আবু জায়েদের বোলিং তোপে মাত্র ২০৪ রানে গুটিয়ে যায় রাজশাহী বিভাগের প্রথম ইনিংস। সর্বোচ্চ ৩৫ রান করেন ফরহাদ হোসেন। মিজানুর রহমান ৩২ (রানআউট), মুক্তার আলী ২৯, জুনাইদ সিদ্দিক ২৬, হামিদুল ইসলাম ২১ ও সাঞ্জামুল ইসলাম ২০ রান করেন।

চারদিনের ম্যাচে সিলেট বিভোগের হয়ে একাই ছয়টি উইকেট দখল করেন বিপিএলের চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটসের হয়ে আলো ছড়ানো আবু জায়েদ। বাকি তিনটি উইকেট নেন খালেদ আহমেদ, শাহানুর রহমান ও রাহাতুল ফেরদৌস।

নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে দুই উইকেটে ৪৩ রান নিয়ে প্রথম দিনের খেলা শেষ করেছে সিলেট বিভাগ। ওপেনার ইমতিয়াজ হোসেন (২) জাকির হাসানের (৮) উইকেট তুলে নেন ফরহাদ রেজা। আরেক ওপেনার সায়েম আলম ৩০ ও রাহাতুল ফেরদৌস ১ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন।

সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে দ্বিতীয় স্তরের অপর ম্যাচে চট্টগ্রাম বিভাগের বিপক্ষে সুবিধাজনক অবস্থানে রংপুর বিভাগ।  দিন শেষ তাদের সংগ্রহ দাঁড়িয়েছে সাত উইকেটে ৩১৫। অর্ধশতক হাঁকান ওপেনার লিটন দাস (৭৩) ও আরিফুল হক (৫২)। নাসির হোসেন করেন ৩০। সোহরাওয়ার্দী শুভ ৬২ ও আলাউদ্দিন বাবু ৬ রানে অপরাজিত।

চট্টগ্রাম বোলারদের মধ্যে হোসেন আলী ৩টি ও মোহাম্মদ সাইফুদ্দিন দু’টি উইকেট লাভ করেন। বাকি দু’টি নেন আরিফ আহমেদ ও ইফতেখার সজিব।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৬
এসকে/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।