ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

জাদেজা ঘূর্ণিতে ইংল্যান্ডের চূড়ান্ত লজ্জা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৬
জাদেজা ঘূর্ণিতে ইংল্যান্ডের চূড়ান্ত লজ্জা ছবি: সংগৃহীত

ভারতের মাটিতে দুঃস্বপ্নের টেস্ট সিরিজ শেষ করলো ইংল্যান্ড! মুম্বাইয়ের পর চেন্নাই টানা দুই ম্যাচে ইনিংস ব্যবধানে  হারের লজ্জা পেলেন অ্যালিস্টার কুকরা। রবিন্দ্র জাদেজার স্পিন ঘূর্ণিতে পঞ্চম দিনে দশ উইকেট নিয়েও ম্যাচ বাঁচাতে পারলো না ইংলিশরা। ৯ ওভার বাকি থাকতেই ২০৭ রানে অলআউট করে ৪-০ তে পাঁচ ম্যাচের সিরিজ জিতে নিল টিম ইন্ডিয়া।

ঢাকা: ভারতের মাটিতে দুঃস্বপ্নের টেস্ট সিরিজ শেষ করলো ইংল্যান্ড! মুম্বাইয়ের পর চেন্নাই টানা দুই ম্যাচে ইনিংস ব্যবধানে  হারের লজ্জা পেলেন অ্যালিস্টার কুকরা। রবিন্দ্র জাদেজার স্পিন ঘূর্ণিতে পঞ্চম দিনে দশ উইকেট নিয়েও ম্যাচ বাঁচাতে পারলো না ইংলিশরা।

৯ ওভার বাকি থাকতেই ২০৭ রানে অলআউট করে ৪-০ তে পাঁচ ম্যাচের সিরিজ জিতে নিল টিম ইন্ডিয়া।

স্কোর: ইংল্যান্ড - ৪৭৭ ও ২০৭ (৮৮ ওভার)
ভারত - ৭৫৯/৭ ডিক্লে.

ম্যাচ সেরা ত্রিপল সেঞ্চুরিয়ান করুণ নায়ারের হাতেই ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসের সমাপ্তি ঘটে। জাদেজার করা ৮৮তম ওভারের শেষ বলে স্লিপে এক হাতে জেক বলের (০) দুর্দান্ত ক্যাচ নেন নায়ার। সঙ্গে সঙ্গেই বাঁধভাঙা উল্লাসে মাতেন বিরাট কোহলিরা।

...

দলের ইনিংস ও ৭৫ রানে হারের দিনে জস বাটলারের লড়াইটা বৃথাই যায়। ৬৩ বল খেলে ৬ রান করে অপরাজিত থেকেও হার এড়াতে পারেননি। সাত উইকেট নিয়ে ইংলিশদের একাই ধসিয়ে দেন জাদেজা।

যদিও অধিনায়ক অ্যালিস্টার কুক (৪৯) ও কিটন জেনিংসের (৫৪) ওপেনিং জুটিতে দুর্দান্ত শুরুই পায় সফরকারীরা। পঞ্চম দিনে দু’জনের ওপেনিং জুটি থামে ১০৩। কুককে ফিরিয়ে ব্রেকথ্রু এনে দেন জাদেজা। এরপরই তাসের ঘরের মতো ভেঙে পড়ে ইংলিশদের ইনিংস। এক উইকেটে ১০৩ থেকে ২০৭ রানে অলআউট। তৃতীয় সর্বোচ্চ ৪৪ রান আসে প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান মঈন আলীর ব্যাট থেকে। বেন স্টোকস করেন ২৩। আর কেউই দুই অঙ্কের দেখা পাননি।

আগের ম্যাচের ১২ উইকেটশিকারি রবিচন্দ্রন অশ্বিন জ্বলে উঠতে পারেননি। প্রথম ইনিংসে এক উইকেট পেলেও দ্বিতীয় ইনিংসে থাকেন উইকেটশূন্য। তাতে কী! এক জাদেজার কাছেই যে ধরাশায়ী হলো ইংল্যান্ড।

...

টেস্টের পর এবার সীমিত ওভারের সিরিজে মুখোমুখি হবে দু’দল। তবে প্রায় এক মাসের বিরতির পর। ক্রিসমাসের ছুটি কাটিয়ে আগামী বছর আবারো ভারতে পা রাখবে ইংলিশরা।

পুনেতে ১৫ জানুয়ারি তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটি অনুষ্ঠিত হবে। বাকি দু’টি ম্যাচ ১৯ ও ২২ জানুয়ারি। ২৬, ২৯ জানুয়ারি ও ১ ফেব্রুয়ারি তিনটি টি-টোয়েন্টি মাঠে গড়াবে।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৬
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।